Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চলচ্চিত্র দিবসে শিল্পকলার নানা আয়োজন


৩ এপ্রিল ২০১৯ ১৩:১৬

৩ এপ্রিল জাতীয় চলচ্চিত্র দিবস। দিনটি উপলক্ষে এফডিসি’র পাশাপাশি বাংলাদেশ শিল্পকলা একাডেমিতেও রয়েছে নানা আয়োজন। শিল্পকলার নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের ব্যবস্থাপনায় বাংলাদেশ শিল্পকলা একাডেমিসহ ৬৪ জেলা শিল্পকলাতেও রাখা হয়েছে আয়োজন।

৩ থেকে ৬ এপ্রিল হবে চলচ্চিত্র প্রদর্শনী, থাকবে চলচ্চিত্র বিষয়ক আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠান, সেমিনার, শিশু চলচ্চিত্র নির্মাণ কর্মশালা, বিষয়ভিত্তিক প্যানেল বৈঠক, তরুণ চলচ্চিত্র নির্মাতাদের নিয়ে মত বিনিময় সভা, চলচ্চিত্রের আড্ডা ও প্রীতি সম্মিলনী।

বিজ্ঞাপন

জাতীয় চলচ্চিত্র দিবস উদযাপন উদ্বোধন করা হবে ৩ এপ্রিল সন্ধ্যা সাড়ে ৬ টায় একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম।

শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে থাকবেন সংস্কৃতি মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামাল এনডিসি, সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম, চলচ্চিত্র নির্মাতা সৈয়দ সালাহ্উদ্দিন জাকী এবং চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার।

৪ এপ্রিল সকাল ১০টায় জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ-এর বাস্তবায়নে ‘মুক্ত চলচ্চিত্র, চলচ্চিত্রের মুক্তি’ বিষয়ক সেমিনার, বিকাল ৪ টায় জাতীয় চিত্রশালা মিলনায়তনে স্বল্পদৈর্ঘ্য কাহিনী ও প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শনী, সন্ধ্যা সাড়ে ৬টায় সাদেক খান পরিচালিত চলচ্চিত্র ‘নদী ও নারী’র প্রদর্শনী এবং সন্ধ্যা ৭টায় চলচ্চিত্রের আড্ডা অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

৫ এপ্রিল সকাল ১০টায় জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে চিলড্রেন্স ফিল্ম সোসাইটি বাংলাদেশের বাস্তবায়নে শিশু চলচ্চিত্র নির্মাণ কর্মশালা, বিকাল ৪টায় বিষয়ভিত্তিক প্যানেল বৈঠক, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন অ্যান্ড ফিল্ম বিভাগের বাস্তবায়নে ‘বাংলাদেশের চলচ্চিত্র শিক্ষা, বিকাল ৫টায় বাংলাদেশ চলচ্চিত্র সমালোচক পর্ষদের বাস্তবায়নে ‘সিনেমা হল বন্ধ হয়ে যাওয়ার কারণ ও উত্তরণ’, সন্ধ্যা ৬টায় বাংলাদেশ প্রামাণ্যচিত্র পর্ষদের বাস্তবায়নে ‘আগমীর সিনেমা: প্রেক্ষিত বাংলাদেশ’ শীর্ষক প্যানেল বৈঠক অনুষ্ঠিত হবে।

৬ এপ্রিল বিকাল ৪টায় হবে তরুণ চলচ্চিত্র নির্মাতাদেরকে নিয়ে মতবিনিময় সভা, স্বল্পদৈর্ঘ্য কাহিনী ও প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শনী, চলচ্চিত্র প্রদর্শনী ও প্রীতি সম্মিলন।

সারাবাংলা/পিএ/পিএম

চলচ্চিত্র দিবস ২০১৯ শিল্পকলা একাডেমি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর