Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলাদেশের ‘স্যান্ড সিটি’র প্রশংসায় মীরা নায়ার


২০ মে ২০১৯ ১৫:৫২

ইউনিক এবং অরজিনাল। এই দুই শব্দই প্রকাশ পেল মীরা নায়ারের কণ্ঠে। সালাম বোম্বে খ্যাত মীরা নায়ার এই শব্দযুগলে প্রশংসা করলেন বাংলাদেশি পরিচালক মেহেদী হাসানের ছবি স্যান্ড সিটির পান্ডুলিপির। ছবিটি কান চলচ্চিত্র উৎসবে ‘লা ফেব্রিক সিনেমায়’ জায়গা করে নিয়েছে। এটি ফরাসি ইন্সটিটিউট ‘দে সিনেমাস দ্যু মন্দে’র একটি প্রকল্প। উৎসবের প্যারালাল।

এ বছর বাংলাদেশের পাশাপাশি আর্জেন্টিনা, ব্রাজিল, বুরকিনা ফাসো, মিসর, ভারত, ইন্দোনেশিয়া, লাওস, রুয়ান্ডা ও তিউনিসিয়ার তরুণ নির্মাতাদের চলচ্চিত্র প্রকল্প এতে জায়গা করে নিয়েছে। তাদের প্রধান হিসেবে কাজ করছেন মীরা নায়ার। তিনি মেন্টর হিসেবে তরুণ পরিচালকদের পরামর্শ সহায়তা করছেন।

স্যান্ড সিটি প্রসঙ্গে তিনি এই প্রতিবেদককে বললেন, ‘আমার কাছে স্যান্ড সিটি আমাদের গল্প। এই ছবির প্রযোজক এবং পরিচালক দারুণ মেধাবী। ছবিটির ফান্ড পাবার জন্য আমি কিছু করতে পারলে দারুণ খুশী হব। ঢাকা এবং ঢাকার আশপাশের গল্প মানেই আমার নিজের গল্প। স্যান্ড সিটিতে দেশকে উপস্থাপনের এই দৃষ্টিভঙ্গি খুব একটা চোখে পরে না’।

কান সৈকত কোতে দ্য জুখের নীল জলের পাশে, দাঁড়িয়ে মীরা নায়ার কথা বললেন ‘লা ফেব্রিক সিনেমা’ প্রকল্প নিয়েও। উদিয়মান নির্মাতাদের সঙ্গে কাজ করার এই সুযোগকে আনন্দের জানিয়ে মীরা বললেন, ‘যারা এসেছেন বুরকিনাফাসো কিংবা বাংলাদেশ থেকে তাদের সবার উচিত নিজেদের গল্পটা বলা। আমি সবসময় বলে আসছি, তোমাদের গল্প তোমরা না বললে কেউ বলবে না’।

মীরা নায়ারের সঙ্গে প্রতিবেদক

স্যান্ড সিটির পরিচালক মেহেদী হাসান এটিকে দারুণ সুযোগ অভিহিত করে বলছেন, ‘এর মধ্যেই আমরা বেশ কিছু সেশনে অংশ নিয়েছি। আমি এবং আমার প্রযোজক রুবাইয়াত হোসেন, আমরা স্যান্ড সিটি নিয়ে ওয়ান টু ওয়ান মিটিং করবো। আমি আশাবাদী এর মধ্য দিয়েি আমরা ছবিটি বানানোর অর্থ পেয়ে যাবো’।

আর প্রযোজনা প্রতিষ্ঠান খনা টকিজে রুবাইয়াত বলছেন, ‘কো প্রোডাকশন মার্কেটে এটা শেষ ধাপ ছবিটির। মীরা নায়ারসহ অনেকের কাছ থেকেই আমরা যথেষ্ট ভালো ফিডব্যাক পাচ্ছি’।

গত বছর সুইজারল্যান্ডে ৭০তম লোকার্নো চলচ্চিত্র উৎসবে ‘স্যান্ড সিটি’ পেয়েছিল আট হাজার ইউরো মূল্যের সিএনসি অ্যাওয়ার্ড। কামার আহমাদ সাইমনের ‘শঙ্খধ্বনি’র পর বাংলাদেশের দ্বিতীয় কোনও চলচ্চিত্রের পাণ্ডুলিপি ‌‌লা ফেব্রিক সিনেমায় মনোনীত হলো।

‘স্যান্ড সিটি’ ছবির পরিচালক মেহেদী হাসান। ছবি: ফেসবুক

চলচ্চিত্রের আন্তর্জাতিক সার্কিটে বাংলাদেশকে তুলে ধরতে এমন বৈশ্বিক উৎসবগুলোকে পাখির চোখ করতে বললেন কান উৎসবে যোগ দেয়া বাংলাদেশী নির্মাতা সামিয়া জামান।

তবেই বিশ্ব চলচ্চিত্রের মূল ধারার প্রতিযোগিতায় নাম লেখাতে পারবে বাংলাদেশ।

সারাবাংলা/পিএম/পিএ


আরও পড়ুন :

.   এ কোন সাইফ আলি খান!

.   ‘ছোটকাকু’র জয় হলো জয়দেবপুরে

.   তুরস্ক ও দুবাইয়ে চলছে দুই ঢালিউড ছবির শুটিং

.   সেন্সর পেলো ২১ ঘণ্টার সিনেমার প্রথম দুই অধ্যায়

.   অনন্যা পাণ্ডের বাবা শাহরুখ খান!

.   দুই মেয়েকে সঙ্গে নিয়ে ২০ বছর পর পরিচালনায় মহেশ ভাট


৭২তম কান চলচ্চিত্র উৎসব মীরা নায়ার মেহেদী হাসান স্যান্ড সিটি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর