Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অক্সফোর্ডের ডক্টরেট ডিগ্রী পেলেন রাহাত ফতেহ আলী খান


২৭ জুন ২০১৯ ১৮:৪২

উপমহাদেশের খ্যাতিমান কাওয়ালিশিল্পী নুসরাত ফতেহ আলী খানের ভাতিজা রাহাত ফতেহ আলী খান। বলিউডে প্লে-ব্যাকের মাধ্যমে রাহাতও এখন পরিচিত উপমহাদেশ জুড়ে। ধ্রুপদী, সুফি ও কাওয়ালি গানে তার কণ্ঠ শ্রোতাদের করে রাখে মন্ত্রমুগ্ধ।

সবার প্রিয় রাহাত ফতেহ আলী খান এবার অর্জন করলেন ডক্টরেট ডিগ্রী। সংগীতের ওপর তার দখল এবং অনন্য অবদানের জন্য অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় তাকে এই সম্মাননা দিয়েছে। বুধবার (২৬ জুন) বিকালে তার উপস্থিতিতে এই মর্যাদা প্রদান করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

আরও পড়ুন :  বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতির নির্বাচন ২৬ জুলাই


এ সময়ে নিউজ ইন্টারন্যাশনালকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘অক্সফোর্ড ইউনিভার্সিটি থেকে এই ডিগ্রী পেয়ে আমি গর্বিত। আজকের দিনটি আমার এবং আমার পরিবারের জন্য একটি বিশেষ দিন। একই সঙ্গে যে মানুষগুলো আমার পাশে থেকে আমাকে সহযোগিতা ও সমর্থন জানিয়েছেন তাদের প্রতিও কৃতজ্ঞতা।’

রাহাত ফতেহ আলী খান তার অফিশিয়াল টুইটারে একটি ভিডিও বার্তা প্রকাশ করেছেন। সেখানে তিনি বলেন, ‘এই সম্মাননা আমার জন্য বড় একটি অর্জন। আমার মনে হচ্ছে সংগীত নিয়ে আমি কিছু করতে পেরেছি।’

রাহাত ফতেহ আলী খানের সাথে আরো ৭ ব্যাক্তি এই সম্মাননা অর্জন করেন। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মুসলিম সুফীদের ভক্তিমুলক গান ও কাওয়ালির কিংবদন্তি হিসেবেও অভিহিত করে পাকিস্তানি এই গায়ককে।

রাহাত ফতেহ আলী খান পাকিস্থানের পাশাপাশি ভারতেও তুমুল জনপ্রিয়তা অর্জন করেছেন। তার পরিবার মুসলিম সুফীদের ভক্তিমুলক গান ও কাওয়ালি সংগীতে দক্ষিণ এশিয়ায় সুপরিচিত। তিনি ওস্তাদ ফারুখ ফতেহ আলী খানের পুত্র ও পুরাণখ্যাত কাওয়ালি শিল্পী ফতেহ আলী খানের নাতি । এ পর্যন্ত তার প্রকাশিত অ্যালবামের সংখ্যা ৫০টির বেশি।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিএ


আরও পড়ুন :

.   আতঙ্ক ছড়াতে আবারও ঢাকায় আসছে অ্যানাবেল!

.   তিন উৎসবে ‘যুদ্ধটা ছিল স্বাধীনতার’

.   ৫ দিনেই ১০৫!

.   রূপালী পর্দায় আসছে সৌরভ গাঙ্গুলির লর্ডস জয়ের গল্প

.   সালমানের সবচেয়ে নিঃস্বার্থ বন্ধু কে?


অক্সফোর্ড ডক্টরেট ডিগ্রী রাহাত ফতেহ আলী খান

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর