Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৭৩ এ আসাদুজ্জামান নূর


৩১ অক্টোবর ২০১৯ ১৩:৫২

যতটা না তিনি নূর ভাই হিসেবে পরিচিত তারও বেশি পরিচিত বাকের ভাই হিসেবে। হুমায়ূন আহমেদের ‘কোথাও কেউ নেই’ নাটকের বাকের ভাই চরিত্রে অভিনয় করে সারাদেশের মানুষের হৃদয় জয় করে নেন তিনি। হ্যাঁ, বলা হচ্ছে আসাদুজ্জামান নূরের কথা। হালে তিনি রাজনীতিতে বেশি ব্যস্ত হলেও অভিনেতা আসাদুজ্জামান নূরকে ছাপিয়ে যেতে পারেনি তা।

আজ ৩১ অক্টোবর ৭৩ এ পা দিলেন এই সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও রাজনীতিবিদ। কাগুজে নাম আসাদুজ্জামান মোহাম্মদ আলী হলেও আসাদুজ্জামান নূর হিসেবেই তিনি পরিচিত।

বিজ্ঞাপন

১৯৭২ সালে মঞ্চদল “নাগরিক” নাট্য সম্প্রদায়ের সাথে যুক্ত হয়ে নাটকে নাম লেখান আসাদুজ্জামান নূর। এই নাট্যদলের হয়ে ১৫টি নাটকে ৬০০ বারের বেশি মঞ্চে উঠেছেন তিনি। নাগরিকের দুটি নাটকের নির্দেশনাও দিয়েছেন যার মধ্যে দেওয়ান গাজীর কিসসা ব্যাপক জনপ্রিয়তা লাভ করে। এছাড়া অসংখ্য টিভি নাটকে অভিনয় করেছেন আসাদুজ্জামান নূর। চলচ্চিত্রে কম অভিনয় করলেও সেখানেও তার অভিনয় প্রশংসিত হয়েছে। আসাদুজ্জামান নূর দেশের একজন অগ্রগন্য আবৃত্তিশিল্পী। দীর্ঘ বছর ধরে বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সভাপতির দায়িত্ব পালন করছেন। ছিলেন দেশের সংস্কৃতি বিষয়ক মন্ত্রীও।

রাজনীতিতে বেশি ব্যস্ত হওয়ার কারণে আগের মতো টিভি নাটক ও চলচ্চিত্রে সময় দিতে না পারলেও একেবারে ভুলেও যাননি। সময় পেলেই ওঠেন মঞ্চে, দাঁড়ান ক্যামেরার সামনে।

আসাদুজ্জামান নূর জন্মদিন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর