Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সময় বাড়ছে চলচ্চিত্র পুরস্কারের আবেদনের


২৬ এপ্রিল ২০২০ ১৫:৫৩

‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৯’র জন্য ছবি জমা ও আবেদনের শেষ সময় ছিলো ৫ এপ্রিল। কিন্তু করোনাভাইরাসের কারণে সেন্সর বোর্ড বন্ধ ২৬ মার্চ থেকে। যার কারণে অনেকেই ছবি জমা দিতে পারেননি। এ কারণে তথ্য মন্ত্রণালয় আবেদনের মেয়াদ বাড়াচ্ছে।

সেন্সর বোর্ডের নবনিযুক্ত ভাইস চেয়ারম্যান মো. জসীম উদ্দিন খবরটি নিশ্চিত করেছেন। তবে ঠিক কতদিন পর্যন্ত এ সময় বাড়ানো হবে তা এখনও ঠিক হয়নি।

মো. জসীম উদ্দিন বলেন, ‘জুরি বোর্ডের সদস্যদের সাথে আমরা অফিস খোলার পর মিটিং করবো। ওনাদের সাথে বসে নতুন তারিখ ঠিক করবো।’

জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জন্য ছবির ভালো ও উন্নতমানের প্রিন্ট ডিভিডি আকারে জমা দিতে হবে আগ্রহীদের নির্ধারিত আবেদনপত্রে। আবেদনপত্র সেন্সর বোর্ডের অফিস অথবা ওয়েবসাইট থেকে সংগ্রহ করা যাবে।

আজীবন সম্মাননা, শ্রেষ্ঠ চলচ্চিত্র, পরিচালক, অভিনেতা, অভিনেত্রীসহ সবমিলিয়ে মোট ২৮টি শাখায় জাতীয় চলচ্চিত্র পুরস্কার দেওয়া হবে।

কেবলমাত্র বাংলাদেশি নাগরিকরা এ পুরস্কারের জন্য বিবেচিত হবেন। আজীবন সম্মাননা শুধু জীবিত ব্যক্তিদের দেওয়া হবে। যৌথ প্রযোজনার চলচ্চিত্র পুরস্কারের জন্য বিবেচিত হবে; তবে ওই ছবিতে কাজ করা বাংলাদেশিরাই শুধু বিবেচনায় আসবেন। কোন বিদেশি শিল্পী কলা-কুশলি বিবেচিত হবে না।

পূর্ণদৈর্ঘ্য ছবির ক্ষেত্রে সেন্সর সনদ প্রাপ্ত হতে হবে এবং বিবেচ্য বছরে সিনেমা হলে চলতে হবে। স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্যচিত্রের জন্য সিনেমা হলে চলা বাধ্যতামূলক না হলেও সেন্সর ছাড়পত্র থাকতে হবে।

কাহিনির ক্ষেত্রে দেশি বা বিদেশি লেখক-প্রকাশকের কপিরাইট বা অনুমতি নিয়ে নির্মিত চলচ্চিত্র পুরস্কারের জন্য বিবেচিত হবে।বিদেশি চলচ্চিত্রের কপিরাইট নিয়ে নির্মিত চলচ্চিত্র এবং রিমেক চলচ্চিত্রের কাহিনী পুরস্কারে বিবেচিত হবে না।

জাতীয় চলচ্চিত্র পুরস্কার সময় বাড়ছে


বিজ্ঞাপন
সর্বশেষ

এখনো সালমানকে মিস করেন মৌসুমী
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৩

সালমান শাহ্‌কে হারানোর ২৮ বছর
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৪৪

সম্পর্কিত খবর