Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফেরদৌস হাসানের ‘স্বরে অ’


২১ ফেব্রুয়ারি ২০২১ ১৯:০১

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে নির্মিত হলো বিশেষ নাটক ‘স্বরে অ’। ফেরদৌস হাসানের রচনা ও পরিচালনায় নাটকটিতে অভিনয় করেছেন- ইমন, সুমাইয়া শিমু, দিলারা জামান, জিয়াউল হাসান কিসলু, শাজাহান আলী সাজু, এমিলা, রীনা রহমান, সিদ্দিক মাস্টার প্রমূখ।

‘স্বরে অ’ নাটকের গল্পে দেখা যায়, সাজু শিক্ষকতা করতেন। অবসরে যাওয়ার পর যে টাকা পেয়েছেন সেই টাকা দান করেছেন লাইব্রেরির বই কিনতে। আশাভঙ্গ তার মেয়ে পাখির স্বামী বউকে তালাক দিয়ে বাপের বাড়িতে পাঠিয়ে দেয়। পাখিই হয়ে উঠে একুশ শতকের হৈমন্তী।

বিজ্ঞাপন

এদিকে চরম মানসিক আঘাত পেয়ে বাকরুদ্ধ হয়ে যান সাজু। তার এক সময়ের ছাত্র মামুন, তাকে নিয়ে যান দেশের নামকরা চিকিৎসক হাসানকে দেখাতে। মামুন নিজেও একজন চিকিৎসক। হাসানের মেয়ে ঋষা ক্যান্সার নিয়ে গবেষণা করে আমেরিকায়। দেশে বেড়াতে এসেছে। সেখানে আলাপ হয় দু’জনের। ব্যাপক বৈপরীত্য দু’জনের মধ্যে। মামুন ডাক্তারি পড়ে এখন মফস্বলের মানুষদের চিকিৎসা সেবারত। ঋষা আমেরিকায় পড়া শেষ করে সেখানেই স্থায়ী হতে চায়। একুশ শতকের প্রেক্ষিতে দেশের জন্য ভাষার জন্য তাদের কী মমত্ববোধ থাকতে পারে?

বিশেষ নাটক ‘স্বরে অ’ প্রচারিত হবে সোমবার (২২ ফেব্রুয়ারি) রাত সাড়ে ৯টায় এনটিভিতে।

ইমন এনটিভি জিয়াউল হাসান কিসলু দিলারা জামান ফেরদৌস হাসান ফেরদৌস হাসানের ‘স্বরে অ’ শাজাহান আলী সাজু সুমাইয়া শিমু স্বরে অ

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর