Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তির্যকের নাট্যায়োজন: ‘সৃজনে বরণের কথকতা’

এন্টারটেইনমেন্ট ডেস্ক
১৮ ডিসেম্বর ২০২১ ২০:০৩

এবারের একুশে পদক প্রাপ্ত নাট্যজন আহমেদ ইকবাল হায়দারকে সকল নাট্যকর্মী ও সংস্কৃতি কর্মীদের পক্ষ থেকে সম্মাননা প্রদান করা হয়

স্বাধীনতাত্তোর বাংলাদেশে সমকালীনতা ও সংকটকে সামনে নিয়ে নাট্য ও নাট্যিক কর্মকান্ড এবং সৃংস্কৃতির বিকাশে নাগরিক শিল্প মনস্কতায় যে উর্বর ভুমি জেগে উঠেছিল, তা আজ বিলুপ্তপ্রায়। সর্বক্ষেত্রে সীমানীয় আপোষকামিতায় আমরা আমাদের নিজস্বতা, শিল্পচর্চার সকল মননতা হারিয়ে ফেলেছি। বিশাল বাংলায় নাট্যচর্চা শীর্ষক সেমিনারে উপস্থিত নাট্যকর্মীদের আলোচনায় তাদের কর্মক্ষেত্রে নানামুখী সংকট, সমস্যা এবং সম্ভাবনার কথাগুলি তারা এভাবে বলছিলেন।

আজ থিয়েটার ইন্সটিটিউট চট্টগ্রাম (টিআইসি)-তে তির্যক নাট্যদল আয়োজিত দু’দিনের নাট্যায়োজনে সকাল ১০টায় আয়োজিত সেমিনারে নাট্যকার মামুনুর রশীদের সঞ্চালনায় মূলবিষয়ে উপস্থাপন করেন অধ্যাপক মলয় ভৈৗমিক। বক্তারা আরো বলেন, ‘পৃথিবীর সকল দেশেই সৃজনশীলতা ক্ষমতার দাপটকে মানতে চায় না। বাংঙ্গালী জাতিসত্ত্বা বিকাশের প্রথম ধারায় যে পুঁথি, পালা, যাত্রা, এবং আঞ্চালিক নানান বৈচিত্রময় সাংস্কৃতিক ঐতিহ্যতা, তা আজ আমরা সজ্ঞানে বিসর্জন দিয়েছি। আশির দশকে গ্রাম পর্যায়ে থিয়েটার চর্চা যে পর্যায়ে দাঁড়িয়ে ছিল আজ তা ড্রইং রুমে বন্দি।’

সেমিনারে বাংলাদেশের বিশিষ্ট নাট্যজন এবং সংস্কৃতিকর্মীদের মধ্যে অংশ নেন নাট্যজন মামুনুর রশীদ, অধ্যাপক মলয় ভৌমিক, বিপ্লব প্রসাদ, শিশির দত্ত, অলক ঘোষ, রবিউল আলম, মোহাম্মদ বারী, শাজাহান চৌধুরী, বাবুল বিশ্বাস, সনোয়ার আলম দুলু, ইউসুফ হাসান অর্ক, অনিরুদ্ধ কুমার ধর শান্তনু, সুচরিত খোকন, কুন্তল বড়ুয়া, সনঞ্জীব বড়ুয়া, দীপক চৌধুরী, সাইফুল ইসলাম বাবু, আসলাম আলী, মো: আব্দুল কাইয়ূম মুকুল, মীর জাহিদ হাসান, খোরশেদুল আলম, রওশন জান্নাত রুশনি, আলী হায়দার, আক্তারুজ্জামান, আহমেদ গিয়াস, অনন্ত হীরা, গোলাম সরোয়ার, কামাল আহমেদ, অলোক বসু, গোলাম শফীক, কামরুন নূর, মোসলেম উদ্দিন সিকদার, মিজানুর রহমান, চন্দনরেজা, শাহনেওয়াজ, সাইফ আহমেদ, নওশীন ইসলাম দীশা, জসিম উদ্দিন, জালাল উদ্দিন রুমী, সালাম সাকলাইন, গোলাম সরোয়ার, কাজী রোকসানা রুমা, মোস্তফা হীরা, হুমায়ুন কবির হিমু, মনি পাহাড়ী, আশিক সুমন, সুবীর মহাজন ছাড়াও অনেক নাট্যকর্মী।

বিকেল ৩ টায় টিআইসি’র মিলনায়তনে ‘সৃজনে বরণের কথকতা’ শীর্ষক অনুষ্ঠানে এবারের একুশে পদক প্রাপ্ত নাট্যজন আহমেদ ইকবাল হায়দারকে সকল নাট্যকর্মী ও সংস্কৃতি কর্মীদের পক্ষ থেকে সম্মাননা প্রদান করা হয়। অনুষ্ঠানে সম্মাননা পত্র পাঠ করেন কবি ও সাংবাদিক ওমর কায়সার। নাট্যজন অনন্ত হীরার পরিকল্পনায় আহমেদ ইকবাল হায়দারের জীবন এবং কর্ম নিয়ে তথ্যচিত্র প্রদর্শীত হয়। এবং উপস্থিত বিভিন্ন দলের নাট্য ও সংস্কৃতি কর্মী ফুলেল শুভেচ্ছা জানান।

সন্ধ্যে সাড়ে ছ’টায় মিলনায়তনে তির্যক নাট্যদল পরিবেশন করে রবীন্দ্রনাথ ঠাকুর রচিত এবং আহমেদ ইকবাল হায়দার নিদের্শিত ‘রাজা’। রাত আটটায় মুক্তমঞ্চে সঙ্গীত, আবৃত্তি, নৃত্য পরিবেশনের মাধ্যমে সমাপনী অনুষ্ঠানে উপস্থিত নাট্যকর্মীরা তির্যককে ধন্যবাদ জ্ঞাপন করেন।

সারাবাংলা/এএসজি

তির্যক নাট্যদল তির্যকের নাট্যায়োজন: ‘সৃজনে বরণের কথকতা’


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর