Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শিল্পকলায় বঙ্গবন্ধু স্মরণে সুইটির নৃত্যনাট্য ‘দেশাচার্য’

আশীষ সেনগুপ্ত
২০ আগস্ট ২০২২ ২০:০৬

জাতির পিতা, দেশের জনক শেখ মুজিবুর রহমান- যার দৃঢ় কণ্ঠে শুরু হয় হাজার পায়ের পথচলা। বলিষ্ঠ, নির্ভীক, দুরন্ত মানবিক হৃদয়ের এক রূপ ছিলেন তিনি। যার উজ্জ্বল আলোতে আলোকিত করেছিলেন দেশের মানুষকে। এক উজ্জ্বল নক্ষত্র। তিনি কখনো ছোট্টবেলায় স্কুল থেকে ফেরার পথে গরিব ছেলেকে শীতে কাতর অবস্থায় দেখে তার পরণের পোশাক তাকে দিয়ে চলে যেতেন, বৃষ্টিতে ভিজতে দেখা মানুষকে তার ছাতা দিয়ে নিজে ভিজে বাড়িতে ফিরতেন, আবার দুর্ভিক্ষের সময়ে নিজ বাড়িতে রাখা গোলার ধান বাবার অজান্তে গরিবদের মাঝে বিতরণ করে দিয়ে প্রতি মুহূর্তে তার উজ্জ্বল, মানবিক হৃদয়ের প্রতিচ্ছবি তুলে ধরে রেখেছেন। মুক্তিযুদ্ধের পর দীপ্ত, দৃঢ় কণ্ঠে বীরাঙ্গনা নারীদের তিনি বলেছিলেন, ‘তোমরা আমার মেয়ে। তোমাদের পিতার নামের জায়গায় আমার নাম লিখে দাও শেখ মুজিবুর রহমান।’ ১৯৭১ সালে বিশ্ব মানচিত্রে যে নতুন এক স্বাধীন সীমারেখা আঁকা হয়েছিল তার শিল্পী ছিলেন আমাদের হাজার বছরের শ্রেষ্ঠ সন্তান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

বিজ্ঞাপন
ইতিহাসের এই মহান কিংবদন্তিকে নিয়ে নৃত্যনাট্য নির্মাণ করলেন দেশের নন্দিত নৃত্যশিল্পী সুইটি দাস চৌধুরী

ইতিহাসের এই মহান কিংবদন্তিকে নিয়ে নৃত্যনাট্য নির্মাণ করলেন দেশের নন্দিত নৃত্যশিল্পী সুইটি দাস চৌধুরী

ইতিহাসের এই মহান কিংবদন্তিকে নিয়ে নৃত্যনাট্য নির্মাণ করলেন দেশের নন্দিত নৃত্যশিল্পী সুইটি দাস চৌধুরী। ‘দেশাচার্য’ শিরোনামে এই নৃত্যনাট্যের রচনায় মামুন অর রশিদ এবং সংগীত পরিচালনায় রোকন ইমন।

নৃত্যদল ‘দীক্ষা’র পরিবেশনায় ২২ আগস্ট (সোমবার) বিকেল ৫টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে এই নৃত্যনাট্যে নৃত্যশিল্পী হিসেবে অংশ নেবেন অমিত চৌধুরী, এস.এম হাসান ইশতিয়াক ইমরান, জুয়েইরিয়াহ মৌলি, আনন্দিতা খান, আরিফুল ইসলাম অর্ণব, অভিরূপ শর্মা, প্রমা বিশ্বাস, অরবা বারাকাত, সুদেষ্ণা মুৎসুদ্দি, আফিয়া ইবনাত ত্বাহা, তাবিয়া ইবনাত ফিহা, জয় সাহা, সায়র সিঞ্চন এবং সুইটি দাস চৌধুরী। এলইডি পরিচালনায় থাকবেন তাসকিন আনহা।

সারাবাংলা/এএসজি

নৃত্যশিল্পী শিল্পকলায় বঙ্গবন্ধু স্মরণে সুইটির নৃত্যনাট্য ‘দেশাচার্য’ সুইটি দাস চৌধুরী সুইটির নৃত্যনাট্য ‘দেশাচার্য’

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর