Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দুর্নীতিমুক্ত শিল্পকলা একাডেমি গড়াই আমাদের লক্ষ্য: মহাপরিচালক

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৯:০৫

বাংলাদেশ শিল্পকলা একাডেমিকে আর্থিকভাবে সক্ষম ও স্বয়ংসম্পূর্ণ করতে সংস্কৃতি খাতে দেশের জিডিপি’র কমপক্ষে তিন শতাংশ সরকারি বরাদ্দ দেয়ার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির নবনিযুক্ত মহাপরিচালক ড. সৈয়দ জামিল আহমেদ। বুধবার (১১ সেপ্টেম্বর) বিকাল ৩টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে সাংবাদিকদের সাথে প্রথম মতবিনিময় অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। অনুষ্ঠানে সাংবাদিকদের কাছে বাংলাদেশ শিল্পকলা একাডেমির বিভিন্ন কর্মপরিকল্পনা ও রূপরেখা তুলে ধরেন নবনিযুক্ত মহাপরিচালক।

বিজ্ঞাপন

জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে আয়োজিত অনুষ্ঠানে শুরুতেই বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহতদের স্মরণে ১ মিনিট নিরবতা পালন করা হয়। এরপর পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে বাংলাদেশ শিল্পকলা একাডেমি সংস্কার, পরিচালন-নীতি, আইন-প্রবিধানমালা বিষয়ে করণীয় নিয়ে তার পরিকল্পনা তুলে ধরেন।

শিল্পকলা একাডেমিতে সাংবাদিকদের সাথে প্রথম মতবিনিময় অনুষ্ঠানে নবনিযুক্ত মহাপরিচালক

শিল্পকলা একাডেমিতে সাংবাদিকদের সাথে প্রথম মতবিনিময় অনুষ্ঠানে নবনিযুক্ত মহাপরিচালক

তিনি বলেন, ‘সংস্কৃতি কেবল আনন্দ-বিনোদনের ক্ষেত্র নয়, এটি একটি নান্দনিক উপস্থাপনা যার মাধ্যমে কোন জাতির জীবনীশক্তির প্রতিফলন ঘটে’।

মহাপরিচালক আরও বলেন, “একক জাতি, রাষ্ট্র ও মতাদর্শ ভিত্তিক সাংস্কৃতিক চর্চাকে একাডেমি সর্বদা ‘না’ বলবেন। বরং, বহু জাতি, বহু ভাষা, বহু ধর্ম, বহু ভাবাদর্শ ভিত্তিক সৃষ্টি-সৌন্দর্য্য-আনন্দের এক সংলাপাত্মক জনগণতান্ত্রিক শিল্প-পরিসর রূপে গড়ে উঠবে বাংলাদেশ শিল্পকলা একাডেমি।”

পরে, সাংবাদিকদের প্রশ্নোত্তর পর্বে তিনি বলেন, ‘রাজধানী কেন্দ্রিকতা শুধু নয়, জেলা শিল্পকলা একাডেমিগুলোকে সক্রিয় করে কার্যক্রম গতিশীল করার লক্ষ্যে অ্যাকাউন্ট অ্যাসিট্যান্টসহ বেশ কিছু পদ সৃজন করা হবে।’

অনুষ্ঠানে সাংবাদিকদের কাছে বাংলাদেশ শিল্পকলা একাডেমির বিভিন্ন কর্মপরিকল্পনা ও রূপরেখা তুলে ধরেন নবনিযুক্ত মহাপরিচালক

অনুষ্ঠানে সাংবাদিকদের কাছে বাংলাদেশ শিল্পকলা একাডেমির বিভিন্ন কর্মপরিকল্পনা ও রূপরেখা তুলে ধরেন নবনিযুক্ত মহাপরিচালক

স্বল্প, মধ্যম ও দীর্ঘমেয়াদী পরিকল্পনার মাধ্যেমে একাডেমি সংক্রান্ত কাঠামো ও অবকাঠামোগত কাজগুলো এগিয়ে নেয়ার কথা জানান তিনি। এছাড়া একাডেমিকে গবেষণা ও চর্চায় সাংস্কৃতিক কর্মকান্ডের মাধ্যমে জাতীয় ও আন্তর্জাতিক পরিসরে এগিয়ে নিতে তথ্য ও পরামর্শ প্রদানের মাধ্যমে সকল গনমাধ্যমকে সহযোগিতা করার আহ্বান জানান মহাপরিচালক।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি

ড. সৈয়দ জামিল আহমেদ দুর্নীতিমুক্ত শিল্পকলা একাডেমি গড়াই আমাদের লক্ষ্য: মহাপরিচালক নবনিযুক্ত মহাপরিচালক বাংলাদেশ শিল্পকলা একাডেমি মতবিনিময়

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর