Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাগরে তিন নম্বর সংকেত, জড়ো হচ্ছে মেঘ


২১ জুন ২০১৯ ১৮:০৭

ঢাকা: চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা বন্দরে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলেছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর। পূর্বাভাস বলছে, উত্তর বঙ্গোপসাগর ও এর আশেপাশের এলাকায় তৈরি হওয়া লঘুচাপের প্রভাবে সমুদ্র বন্দরগুলোর ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। ইতোমধ্যে উপকূলীয় এলাকায় সঞ্চালণশীল মেঘমালা জমতে শুরু করেছে।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেন, উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

এদিকে শুক্রবার (২১ জুন) দিনগত রাত ১টা পর্যন্ত নদীবন্দরগুলোতে এক নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

রংপুর, দিনাজপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম ও কক্সবাজার অঞ্চলের ওপর দিয়ে অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে বলে আশঙ্কা করছে আবহাওয়া অধিদফতর। তারা জানাচ্ছে, পশ্চিম ও উত্তর-পশ্চিম দিক থেকে আসা ঝড়ো হাওয়ার গতি হতে পারে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার। সেই সঙ্গে নামতে পারে বৃষ্টি।

আবহাওয়াবিদরা জানাচ্ছেন, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় রয়েছে। লঘুচাপের প্রভাবে বৃষ্টি নামলে সারাদেশে তাপমাত্রা হ্রাস পেতে পারে। রাজশাহী, পাবনা, খুলনা, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া অঞ্চলের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। বৃষ্টি হলে এসব অঞ্চলেও গরম সহনীয় মাত্রায় আসবে।

সারাবাংলা/এটি

এক নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত তাপপ্রবাহ তিন নম্বর সতর্ক সংকেত মৌসুমি বায়ু লঘুচাপ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর