Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এডিস ও কিউলেক্স মশা নিয়ন্ত্রণে বছরজুড়ে মাঠে থাকবে ডিএনসিসি


২৩ অক্টোবর ২০১৯ ১৮:৪৫

ঢাকা: মশাবাহিত রোগ প্রতিরোধে এডিস মশার পাশাপাশি এবার কিউলেক্স মশা নিধনেও বিশেষ পরিকল্পনা নিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। মেয়র আতিকুল ইসলামের নেতৃত্বে ডিএনসিসি বছরজুড়ে এডিস ও কিউলেক্স মশা নিয়ন্ত্রণ কার্যক্রম পরিচালনা করবে।

বুধবার (২৩ অক্টোবর) রাজধানীর গুলশানে ডিএনসিসি নগর ভবনে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান  মেয়র আতিকুল ইসলাম।

তিনি বলেন, গত ৭ অক্টোবর থেকে দুইজন কীটতত্ত্ববিদ ও ১০ জন শিক্ষানবিস কীটতত্ত্ববিদকে নিয়ে ডিএনসিসি এলাকায় কিউলেক্স মশার প্রজনস্থল চিহ্নিত করতে সার্ভে করা হয়। মোট ৬ শ ৩৫টি জায়গায় এই সার্ভে করা হয়। মেয়র বলেন,চিহ্নিত স্থানগেুলোতে বেশ কিছু কার্যক্রম নেওয়া হয়েছে। যা যাচাইয়ে গত ২০ অক্টোবর আবার সার্ভে করা হয়।
এতে ইতিবাচক ফলাফল দেখা গেছে বলেও জানান আতিকুল ইসলাম। । আগামী দুই সপ্তাহ বিশেষ কর্মসূচির মাধ্যমে এডিস মশার পাশাপাশি কিউলেক্স মশা নিধন কর্মসূচী জোরদার কাজ করা হবে। কর্মসূচির আওতায় চিহ্নিত প্রজননস্থল সার্বক্ষণিক ভাবে মনিটর করা ছাড়াও চিহ্নিত স্থানে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে। এসব কর্মসূচি বছরজুড়ে চলবে বলেও জানান মেয়র।

ওয়ার্ড কাউন্সিলরদের এসব কর্মসূচিতে আরও বেশি সম্পৃক্ত হওয়ার আহ্বান জানিয়ে মেয়র আতিকুল ইসলাম বলেন, জনগণের ভোটে নির্বাচিত হয়েছেনওয়ার্ড কাউন্সিলররা। তাই তাদের জনগণের কাছে জবাবদিহি করতে হবে। প্রতিটি ওয়ার্ডের কাউন্সিলররা মশক নিধন কর্মসূচিতে কঠোরভাবে দায়িত্ব নিবে। মাঠপর্যায়েও এইসব কর্মসূচিতে মশক নিধনকর্মীরা সঠিকভাবে কাজ করছে কি না তা তদারকি করার জন্য একটি আলাদা স্বাধীন কমিটি গঠন করা হবে। তারা নিরপেক্ষভাবে আমাদের কাছে প্রতিবেদন দিবে।

বিজ্ঞাপন

এ সময় মেয়র কীটতত্ত্ববিদদের সার্ভে প্রতিবেদন তুলে ধরে জানন, ডিএনসিসির ওয়ার্ডগুলোর মধ্যে কিউলেক্স মশায় সবচাইতে বেশি ঝুকিপূর্ণ হলো ৫, ১১, ১৭, ২০, ২৮, ৩১, ৩২ ও ৩৩ নং ওয়ার্ড।

 ঢাকা উত্তর সিটি করপোরেশনের নবগঠিত ওয়ার্ডগুলোতে  মশা নিয়ন্ত্রণ  কার্যক্রম চলছে  বলেও দাবী করেন মেয়র।

সম্প্রতি ডেনমার্ক সফর বিষয়ে মেয়র বলেন, ডেনমার্কের সি-ফোরটি সম্মেলনে বিশ্বের বিভিন্ন শহরের মেয়রদের সঙ্গে মতবিনিময় হয়। ডেনমার্ক সরকারের সঙ্গে আমাদের ইতোমধ্যেই কিছু চুক্তি স্বাক্ষরিত হয়েছে। আমরা অগ্নি-নির্বাপণে স্যাটেলাইট ফায়ার স্টেশন স্থাপন করতে যাচ্ছি। এই ব্যবস্থায় ফায়ার সার্ভিস টিমের আগেই প্রাথমিক ভাবে আগুন নেভানোর কাজ শুরু করা যাবে। অন্যরা এই পদ্ধতিতে অনেক ইতিবাচক ফলাফল পেয়েছে। এছাড়াও স্কুলের শিক্ষার্থীদের জন্য পরিবেশ বান্ধব গাড়ি দেখেছি ডেনমার্কে। আমাদের এখানেও আমরা চেষ্টা করব সেই গাড়িগুলো ব্যবহারের।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মেয়র বলেন, হাসপাতাল এলাকাগুলোতে গাড়ির হর্ন যাতে না বাজানো হয় সেই বিষয়ে আমরা প্রয়োজনীয় ব্যবস্থা নিব। একই সঙ্গে আসলে শব্দ দূষণ রোধেও আমরা নিরুৎসাহিত করব তাদের যারা অকারনে হর্ন বাজায়। আর এই ক্ষেত্রে জনগণের সচেতনতা খুবই জরুরি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা আব্দুল হাই, সচিব রবীন্দ্র শ্রী বড়ুয়া, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা মোমিনুর রহমান মামুন সহ অন্যান্যরা।

এডিস মশা কিউলেক্স মশা ডিএনসিসি মশা মেয়র

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর