Saturday 19 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘বন্যায় ক্ষতিগ্রস্ত নদীর তীর মেরামতে অগ্রাধিকার’

স্পেশাল করেসপন্ডেন্ট
১৯ অক্টোবর ২০২৪ ১৪:৩৮

ঢাকা: সম্প্রতি বন্যায় উত্তরাঞ্চলের যে সকল নদ-নদীর তীর ভেঙে গেছে বা ক্ষতিগ্রস্ত হয়েছে তা অগ্রাধিকারের ভিত্তিতে মেরামত করা হবে বলে জানিয়েছেন পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব নাজমুল আহসান।

শনিবার (১৯ অক্টোবর) শেরপুর জেলার বিভিন্ন গ্রামের নদী ভাঙন কবলিত এলাকাসমূহ পরিদর্শন করার সময় তিনি এসব কথা বলেন।

তিনি বলেছেন, শেরপুরের ঝিনাইগাতী ও নালিতাবাড়ী উপজেলায় সাম্প্রতিক বন্যায় মহারশি, ভোগাই ও চেল্লাখালী নদীর তীরের ক্ষতিগ্রস্ত অংশগুলো আগামী শুকনা মৌসুমের মধ্যে অগ্রাধিকার ভিত্তিতে মেরামত করা হবে এবং এ এলাকায় বন্যা মোকাবেলায় স্থায়ী পদক্ষেপ নেওয়া হবে।

পানি সম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসানের নির্দেশে পানি সম্পদ সচিব বন্যাকবলিত এলাকা পরিদর্শনকালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে পানি সম্পদ সচিব আরও বলেন, আমি টেকনিক্যাল টিম সঙ্গে নিয়ে এসেছি। টেকনিক্যাল টিমের প্রকৌশলীদের প্রতিবেদনের আলোকে এ এলাকার নদী ভাংগন রোধে তাৎক্ষণিক ও স্থায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

পানি সম্পদ সচিব বলেন, চলতি বর্ষা মৌসুমে শেরপুরসহ দেশের বিভিন্ন জেলায় ভয়াবহ বন্যা হয়েছে। এতে জানমালের অনেক ক্ষয়ক্ষতি হয়েছে।

সচিব সরেজমিনে পরিদর্শনকালীন ঝিনাইগাতি ও নালিতাবাড়ীতে নদী ভাঙনের শিকার স্থানীয় মানুষজনের কথা শুনেন এবং নদীভাংগন রোধে দ্রুততম সময়ের মধ্যে এলাকায় নদীর তীরের ভাঙন কবলিত স্থানসমুহে টেকসই বাঁধ নির্মাণের পদক্ষেপ গ্রহণ করা হবে বলে স্থানীয়দের আশ্বস্ত করেন।

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও বন্যায় নালিতাবাড়ী ও ঝিনাইগাতীকে রক্ষা করতে ভোগাই, চেল্লাখালী ও মহারশি নদীর তীরের যেসকল অংশ ইতোমধ্যে ক্ষতিগ্রস্ত হয়েছে সেসকল স্থানে জিও ব্যাগ ও বালি-সিমেন্ট মিক্স ব্যাগ প্লেসিং করার এবং নদীর মধ্যে জমে থাকা চর ও পলিমাটি অপসারণের কাজ দ্রুত শুরু করতে সচিব নাজমুল আহসান পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের নির্দেশ দেন।

বিজ্ঞাপন

এ সময় পানি উন্নয়ন বোর্ডের অতিরিক্ত মহাপরিচালক এনায়েত উল্লাহ, ঢাকা জোনের প্রধান প্রকৌশলী মো. আসাদুজ্জামান, শেরপুরের জেলা প্রশাসক তরফদার মাহমুদুর রহমান, পানি উন্নয়ন বোর্ড টাংগাইল সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী সিরাজুল ইসলামসহ স্থানীয় প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

সারাবাংলা/জেআর/এমপি

নদী ভাঙন

বিজ্ঞাপন
সর্বশেষ

হামাস টিকে আছে, থাকবে : খামেনি
১৯ অক্টোবর ২০২৪ ১৭:২৯

দুই দিনে ট্রাফিক আইনে ১৭৭৯ মামলা
১৯ অক্টোবর ২০২৪ ১৭:০৮

ওজন কমাতে হরমোন নিয়ন্ত্রণ
১৯ অক্টোবর ২০২৪ ১৭:০৭

সম্পর্কিত খবর