Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আইভি রহমানের ১৪তম মৃত্যুবার্ষিকী শুক্রবার


২৩ আগস্ট ২০১৮ ১৮:২০

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা: বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক মহিলা বিষয়ক সম্পাদক ও প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী আইভি রহমানের ১৪তম মৃত্যুবার্ষিকী শুক্রবার।

২০০৪ সালের ২১ আগস্ট বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের সমাবেশে সন্ত্রাসীদের ভয়াবহ গ্রেনেড হামলায় তিনি গুরুতরভাবে আহত হন। ঘটনাস্থলে তার পুরো শরীরসহ দু’টি পা স্প্রিন্টারের আঘাতে ছিন্নভিন্ন হয়ে যায়।

এরপর চিকিৎসার জন্য প্রথমে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ও পরে সম্মিলিত সামরিক হাসপাতালে স্থানান্তর করা হয়। সম্মিলিত সামরিক হাসপাতালে চার দিন মৃত্যুর সাথে পাঞ্জা লড়ে ২৪ আগস্ট শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

দিবসটি পালনে ক্ষমতাসীন আওয়ামী লীগ নানা কর্মসূচি হাতে নিয়েছে। সকাল সাড়ে ৮টায় বনানী কবরস্থানে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলোর নেতারা আইভি রহমানের কবর জিয়ারত করবেন।

অন্যদিকে, আসর নামাজের পর প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের গুলশানের আইভি কনকর্ড টাওয়ারের বাসায় মিলাদ ও দোয়া-মাহফিলের আয়োজন করা হয়েছে।

১৯৪৪ সালের ৭ জুলাই ভৈরব শহরের চন্ডিবের গ্রামের এক সভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন আইভি রহমান। পিতা মরহুম জালাল উদ্দিন আহমেদ ছিলেন ঢাকা কলেজের অধ্যক্ষ। মা হাসিনা বেগম একজন গৃহিণী। আট বোন, চার ভাইয়ের মধ্যে আইভি ছিলেন পঞ্চম। তার পুরো নাম জেবুন্নেছা আইভি।

১৯৫৮ সালের ২৭ জুন নবম শ্রেণিতে পড়ার সময় আওয়ামী লীগ নেতা ও বাংলাদেশের দেশের ১৯তম রাষ্ট্রপতি জিল্লুর রহমানের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন। আইভি ১৯৭৫ সালে মহিলা আওয়ামী লীগের সদস্য হন। ১৯৭৮ সালে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের মহিলাবিষয়ক সম্পাদিকা নির্বাচিত হন। ১৯৮০ সালে কেন্দ্রীয় মহিলা আওয়ামী লীগের সভানেত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।

এর আগে মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদিকার দায়িত্বও পালন করেন তিনি। রাজনীতি ছাড়াও বিভিন্ন সামাজিক কর্মকান্ডে জড়িত ছিলেন। জীবনের শেষ দিন পর্যন্ত বাংলাদেশ মহিলা সমিতির সভানেত্রী ও জাতীয় অন্ধকল্যাণ সমিতির সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন।

নারীর অধিকার আদায়ের সংগ্রামে এবং সমাজের অবহেলিত শিশু, প্রতিবন্ধীদের কল্যাণে তার গৌরবোজ্জ্বল ভূমিকা অবিস্মরণীয় ছিল। রাজনৈতিক সম্পর্ক ছাড়াও আইভি রহমান বঙ্গবন্ধুর পরিবারের সঙ্গেও পারিবারিকভাবে খুবই ঘনিষ্ট ছিলেন।

২০০৪ সালের ২১ আগস্ট ২৩ বঙ্গবন্ধু এভিনিউস্থ কেন্দ্রীয় কার্যালয়ের সম্মুখে বাংলাদেশ আওয়ামী লীগ আয়োজিত সন্ত্রাসবিরোধী মিছিলপূর্ব এক শান্তিপূর্ণ সমাবেশে বিএনপি-জামাত জোট সরকারের প্রত্যক্ষ মদদপুষ্ট মানবতার শত্রু ঘৃণ্য ঘাতকের দল বর্বরোচিত গ্রেনেড হামলা চালায় ও গুলি বর্ষণ করে। এই ন্যক্কারজনক গ্রেনেড হামলায় বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রাণে বেঁচে গেলেও তার ডান কানের শ্রবণশক্তি নষ্ট হয়ে যায়। সে ঘটনায় আইভি রহমানসহ ২৪ জন নেতাকর্মী নিহত হন। গুরুতর আহত হন পাঁচ শতাধিক নেতাকর্মী।

সারাবাংলা/এনআর/এমও

২১ আগস্ট গ্রেনেড হামলা আওয়ামী লীগ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর