Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জঙ্গি দমনে পুলিশের সফলতার বছর


৩১ ডিসেম্বর ২০১৭ ০৯:৩৫

উজ্জল জিসান, সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা :  চলতি বছরের আলোচিত ঘটনাগুলোর মধ্যে অন্যতম ছিল জঙ্গি দমনে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীরি সফলতা। নতুন নতুন জঙ্গি আস্তানা আবিস্কার ও অভিযান।২০১৭ সালের আলোচিত জঙ্গি আস্তানার মধ্যে চট্টগ্রামের সীতাকুণ্ডে নব্য জেএমবির আস্তানা ‘ছায়ানীড়ে’ ‘অপারেশন অ্যাসল্ট ১৬’ছিল অন্যতম। অভিযানে বিপুল পরিমাণ বিস্ফোরক, শক্তিশালী বোমা, বোমা তৈরির সরঞ্জাম ও গ্রেনেড উদ্ধার করা হয়।

বিজ্ঞাপন

গত ১৫ মার্চ দিনব্যাপী অভিযানে ওই বাড়িতে আটকেপড়া ২০ জনকে উদ্ধার করা হয়। আত্মঘাতী হামলায় নিহত হয় এক নারীসহ ৫ জঙ্গি। অপারেশনের পর কাউন্টার টেররিজম ও সোয়াতের সদস্যরা দেখতে পান বাসার সিড়িতে এক নারী জঙ্গির মৃতদেহ। ওই মৃতদেহের শরীরে একটি গ্রেনেড ও সুইসাইডাল ভেস্ট বাঁধা ছিল। গ্রেনেডটি অবিস্ফোরিত অবস্থায় ছিল।

গত ১৭ মার্চ ঢাকার উত্তরার আশকোনায় র‌্যাব নির্মাণাধীন কার্যালয়ে আত্মঘাতী হামলার ঘটনা ঘটে। র‌্যাবের গণমাধ্যম শাখার পরিচালক মুফতি মাহমুদ খান বলেন, আশকোনায় র‌্যাবের নির্মাণাধীন কার্যালয়ে একজন দেয়াল টপকে প্রবেশ করার চেষ্টা করে। তখন গোসলে থাকা র‌্যাব সদস্যরা তাকে চ্যালেঞ্জ করলে ওই ব্যক্তি নিজের সঙ্গে থাকা বোমার বিস্ফোরণ ঘটায়। সঙ্গে সঙ্গে আক্রমণকারীর ছিন্ন বিচ্ছিন্ন হয়ে যায়।পরবর্তীতে র‌্যাব কর্মকর্তারা জানান, র‌্যাবের অস্থায়ী ব্যারাকে আত্মঘাতী বিস্ফোরণে নিহত জঙ্গির নাম জুয়েল রানা। তার বাড়ি ফরিদপুরে। এর পরদিনই খিলগাঁও র‌্যাবের একটি চেকপোস্টে হামলার ঘটনা ঘটে।এতে র‌্যাবের দুই সদস্য আহত হন। র‌্যাবের গুলিতে হামলাকারী নিহত হন। ওই সময় র‌্যাবের ডেপুটি কমান্ডিং অফিসার মেজর মারুফ হোসেন জানান, ভোরে সন্দেহভাজন এক মোটরসাইকেল আরোহীকে চেকপোস্ট এলাকায় থামার জন্য বললে ওই ব্যক্তি র‌্যাব সদস্যদের দিকে এগিয়ে এসে ককটেল নিক্ষেপ করে পালিয়ে যাওয়ার চেষ্টা করে। পরে ধাওয়া দিলে র‌্যাব সদস্যদের দিকে তিনি গুলিবর্ষণ করেন। র‌্যাবও পাল্টা গুলি চালালে ওই ব্যক্তির মৃত্যু হয়। ঘটনাস্থল থেকে কয়েকটি ককটেল ও বিস্ফোরক উদ্ধার করা হয়।

বিজ্ঞাপন

এরপর ২৪ মার্চ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের সামনে চেকপোস্টে আত্মঘাতী হামলার ঘটনা ঘটে। ঘটনাস্থল পরিদর্শনের পর পুলিশ কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেন, লোকটি ট্রাভেল ব্যাগ নিয়ে ফুটপাত ধরে যাচ্ছিল। চেকপোস্টের কিছুটা দূরে থাকতেই লোকটির সঙ্গে থাকার বোমার বিস্ফোরণ ঘটে এবং ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। লোকটি বোমা বহন করে কোথাও নেয়ার চেষ্টা করছিল। তার বয়স আনুমানিক ৩০/৩২। জিন্সের প্যান্ট ও ফুলহাতা শার্ট পরিহিত ছিল।

বছরের সবচেয়ে বড় ঘটনা ছিল সিলেটের আতিয়া মহলে সেনাবাহিনীর ‘অপারেশন টোয়াইলাইট’। আতিয়া মহলের দুটি ফ্লাটে জঙ্গিরা অবস্থান করছে নিশ্চিত হয়ে পুলিশ বাড়িটি ঘিরে ফেলেন। ওই ভবনের ৩০ ফ্লাটের মধ্যে ২৮টিতেই ভাড়াটিয়া ছিলেন। তাদের নিরাপদে সরিয়ে নিতে গিয়ে অপারেশন করতে সময় লাগে। পরে সিদ্ধান্ত হয় অপারেশন সেনাবাহিনীর সদস্যরা চালাবে। এরপর ১৭ পদাতিক ডিভিশনের নেতৃত্বে সেনাবাহিনীর প্যারা কমান্ডোরা অভিযান শুরু করে। পরে ৭৮ জনকে নিরাপদে উদ্ধার করেন তারা। জঙ্গিদের বিস্ফোরণে ‘আতিয়া মহলে’ ভবনটি পুরো নড়বড়ে হয়ে পড়ে। এরই মধ্যে ভবনের বাইরে দুটি বোমা বিস্ফোরণে দুজন পুলিশ কর্মকর্তাসহ ছয়জন নিহত হন। বিস্ফোরণে র‌্যাবের গোয়েন্দা শাখার প্রধান লে. কর্ণেল আবুল কালাম আজাদ আহত হন। পরে তিনি মারা যান।

এর জের কাটতে না কাটতেই ২৮ মার্চ মৌলভীবাজারে দুটি জঙ্গি আস্তানার সন্ধান মেলে। শুরু হয় ‘অপারেশন হিট ব্যাক’।সেখানে অভিযান শুরু করে সোয়াট ও কাউন্টার টেররিজম ইউনিট। ‘অপারেশন হিট ব্যাক’ নামের দুই দিনের অভিযানে নারী ও শিশুসহ আটজন নিহত হয়। ৩১ মার্চ কুমিল্লায় জঙ্গি আস্তানা খুঁজে পেলে শুরু হয় ‘অপারেশন স্ট্রাইক আউট’। অভিযান শেষে জানা গেছে, তিনতলা বাড়ির জঙ্গি আস্তানায় পাওয়া তিনটি ১০ কেজি ওজনের বোমা, ছয়টি হ্যান্ডগ্রেনেড ও দুটি সুইসাইডাল ভেস্ট নিষ্ক্রিয় করে বোমা বিশেষজ্ঞ ইউনিট। জঙ্গিরা ১১টি বিস্ফোরণ ঘটায়।

গত ২২ এপ্রিল ঝিনাইদহের পোড়াহাটি গ্রামে জঙ্গি আস্তানা আবিস্কার করে পুলিশ। পরে সেখানে কাউন্টার টেররিজম ইউনিটের সদস্যরা অভিযান ‘সাউথ প’ চালায়।অভিযানে

বিস্ফোরক তৈরির রাসায়নিক ভর্তি ২০টি ড্রাম, একটি সেভেন পয়েন্ট সিক্স বোরের পিস্তল, একটা ম্যাগাজিন, সাত রাউন্ড গুলি উদ্ধার করা হয়। এর কিছুদিন পর গত ৭ মে ঝিনাইদহের মহেশপুর উপজেলার বজরাপুর হঠাৎপাড়া গ্রামে জঙ্গি আস্তানায় অভিযানে কাউন্টার টেররিজমের সদস্যরা অভিযান চালায়। সেখানে দুই জঙ্গি আত্মঘাতী হামলা চালায়। এতে দুই জঙ্গি নিহত হয়। আহত হন কয়েকজন পুলিশ।ঝিনাইদহের চুয়াডাঙ্গা গ্রামে দুটি জঙ্গি আস্তানায় অভিযান

আর গত ১৬ মে ঝিনাইদহ সদর উপজেলার চুয়াডাঙ্গা গ্রামে দুটি ‘জঙ্গি আস্তানায় অভিযান চালায় এলিটফোর্স র‌্যাব। অভিযানে ওই দুই আস্তানার পাঁচটি স্থান থেকে দুটি সুইসাইড ভেস্ট (আত্মঘাতী বন্ধনী), পাঁচটি শক্তিশালী বোমা, ১৮টি ডিনামাইট স্টিক, বোমা তৈরির ১৮৬টি পিভিসি সার্কিট, চার ড্রাম রাসায়নিক দ্রব্য ও একটি অ্যান্টিমাইন উদ্ধার করা হয়।

গত ১৫ আগস্ট জাতীয় শোক দিবসের অনুষ্ঠানকে কেন্দ্র করে জঙ্গি হামলার পরিকল্পনা ছিল নব্য জেএমবির। পুলিশের যৌথ টিমের অভিযানে (অগাস্ট বাইট) সেই পরিকল্পনা নসাৎ করে দেয় আইন-শৃঙ্খলা বাহিনী। ওই ঘটনায় পান্থপথের হোটেল ওলিও ইন্টারন্যাশনালে আত্মঘাতী হয়ে মারা যায় জঙ্গি সাইফুল ইসলাম নিলয়। সাইফুলের বাবার নাম আবুল খায়ের। তিনি নব্য জেএমবির শীর্ষস্থানীয় নেতা।

সারাবাংলা/ইউজে/ডেজএফ

 

জঙ্গি জঙ্গিবাদ পুলিশ সালতামামি ২০১৭

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর