Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘সিরিয়ায় সরকারি বাহিনী রাসায়নিক হামলার প্রস্তুতি নিচ্ছে’


৭ সেপ্টেম্বর ২০১৮ ১৮:৪৯

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

সিরিয়ার বিদ্রোহী নিয়ন্ত্রিত ইদলিবে সরকারি বাহিনী রাসায়নিক হামলার প্রস্তুতি নিচ্ছে বলে অভিযোগ করেছেন সিরিয়া বিষয়ক মার্কিন উপদেষ্টা জিম জেফরি। খবর বিবিসি।

জেফরি বলেন, ইদলিবকে বিদ্রোহী মুক্ত করতে সিরিয়ার সরকার বেপরোয়া পদক্ষেপ নিতে পারে। সেখানে হতে পারে রাসায়নিক অস্ত্রের ব্যবহার। এ সংক্রান্ত পর্যাপ্ত প্রমাণ রয়েছে বলে জানান তিনি।

কিন্তু কি ধরনের প্রমাণ তার কাছে রয়েছে তা জেফরি বিস্তারিত বলেননি। এদিকে সোমবার যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে হুঁশিয়ারি দেওয়া হয়েছে, সিরিয়ায় সরকারি বাহিনী বা তার মিত্ররা কোন ধরনের রাসায়নিক হামলা চালালে সমুচিত জবাব দেওয়া হবে।

জেফরি আরও বলেন, সিরিয়ার প্রেসিডেন্ট হিসেবে বাশার আল আসাদের কোন ভবিষ্যৎ নেই। তবে তাকে উচ্ছেদ করাও ওয়াশিংটনের কাজ নয়। তবে রাজনৈতিক পালাবদলের জন্য যুক্তরাষ্ট্র রাশিয়ার সাথে কাজ করবে।

সাত বছর ধরে চলমান এই গৃহযুদ্ধ নিরসনে কূটনৈতিক প্রচেষ্টা দরকার করা বলেও জানান তিনি।

জেফরি বলেন, সিরিয়াতে ইসলামিক স্টেট জঙ্গিদের পরাজয় ও সেখান থেকে ইরানি যোদ্ধাদের সরে না যাওয়া পর্যন্ত যুক্তরাষ্ট্র সিরিয়ায় নিজেদের সম্পৃক্ততা বজায় রাখবে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নতুন করে এই বিষয়ে অঙ্গীকার করেছেন।

জাতিসংঘ ইতোমধ্যে সিরিয়া যুদ্ধে মানবিক বিপর্যয়ের আশঙ্কা করছে। সেই সাথে পার্শ্ববর্তী দেশ তুরস্ককে ভাবতে হচ্ছে শরণার্থী সমস্যার কথা। আসাদ সরকারকে উচ্ছেদে বিদ্রোহীরা জোর প্রচেষ্টা চালালেও তারা সফল হয়নি। বিদ্রোহীদের সহায়তা করছে মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা জোট। অপরদিকে প্রেসিডেন্ট বাশারকে সমর্থন করছে রাশিয়া ও ইরান। উল্লেখ্য, বাশার আল-আসাদ সরকারের অস্বীকার সত্ত্বেও জাতিসংঘ ও রাসায়নিক অস্ত্র নিষিদ্ধে সংগঠন ওপিসিডব্লিউ বলছে, বিদ্রোহী নিয়ন্ত্রিত দক্ষিণ ইদলিবে সরকারি বাহিনীর রাসায়নিক অস্ত্র হামলায় ২০১৭ সালে ৮০ জনের বেশি মানুষের প্রাণহানি ঘটেছিল। তবে সিরিয়ার সরকার সব সময় রাসায়নিক অস্ত্র ব্যবহারের কথা অস্বীকার করে আসছে।

বিজ্ঞাপন

সিরিয়ার অধিকাংশ এলাকায় বিদ্রোহীদের পরাজিত হবার পর ইদলিবের উত্তর পশ্চিমাঞ্চলে সবচেয়ে বড় ধরনের সংঘর্ষের আশঙ্কা করা হচ্ছে। ইদলিবে এখন ৩০ হাজার বিদ্রোহী যোদ্ধা অবস্থান করছে।

সারাবাংলা/এনএইচ

আরও পড়ুন:
সিরিয়ায় মানবতার চরম বিপর্যয়

বাশার আল আসাদ রাসায়নিক হামলা সিরিয়া

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর