Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ব্রাজিলের নির্বাচন: প্রথম পর্বে বোলসোনারো জয়ী


৮ অক্টোবর ২০১৮ ১২:১৬

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনে কট্টর ডানপন্থী জাইর বোলসোনারো ৪৬ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বামপন্থী প্রার্থী ফের্নান্দো হাদাজ পেয়েছেন ২৯ শতাংশ ভোট। খবর বিবিসি।

তবে রোববারের(৭ অক্টোবর) নির্বাচনে কোন প্রার্থীই কাঙ্ক্ষিত ৫০ শতাংশ ভোট না পাওয়ায় আগামী ২৮ অক্টোবর এই দুই প্রার্থীর মধ্যে দ্বিতীয় দফায় চূড়ান্ত নির্বাচন অনুষ্ঠিত হবে। তাদের হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে ধারণা করা হচ্ছে।

ফলাফল ঘোষণার পর বোলসোনারো বলেন, ইলেকট্রনিক ভোটিং সিস্টেমে সমস্যা না হলে তিনি প্রথমবারেই চূড়ান্ত বিজয় পেতে পারতেন। প্রেসিডেন্টের নাম সবাই জানতে পারতো।

কি ধরনের ‘সমস্যা’ হয়েছে তা তিনি স্পষ্ট করে বলেননি। তবে ব্রাজিলের নির্বাচনী কর্তৃপক্ষ দাবি করছে, বড় ধরনের কোনও সমস্যা ছাড়াই শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ শেষ হয়েছে।

বোলসোনারো নির্বাচনী প্রচারণায় পারিবারিক মূল্যবোধ ও ঐতিহ্য ধরে রাখার প্রতিশ্রুতি দিয়েছিলেন। পাশাপাশি আইনের শাসন প্রতিষ্ঠায় তার ওয়াদা ভোটারদের মন জয় করেছিল। তিনি নিরাপত্তার জন্য অস্ত্র আইন শিথীল করার কথা বলেছেন।

অপরদিকে বিরোধীদলের ফের্নান্দো হাদাজ বলেছেন, তার দল ওয়ার্কার্স পার্টি ‘শুধু বির্তক ব্যবহার করবে, কোনও বন্দুক নয়’।

আরও পড়ুন: ব্রাজিলে প্রেসিডেন্ট পদপ্রার্থীকে ছুরিকাঘাত, হামলাকারী আটক

উল্লেখ্য, গত ৬ সেপ্টেম্বর ব্রাজিলের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় রাজ্য মিনাস গিরেইসে জনবহুল এক নির্বাচনী সমাবেশের মিছিলে বোলসোনারোকে ছুরিকাঘাত করা হয়েছিল। অল্পের জন্য প্রাণে বেঁচে যাওয়া বোলসোনারো সুস্থ হয়ে দলকে পুনরায় উজ্জীবিত করেন।

সারাবাংলা/এনএইচ

জাইর বোলসোনারো ফের্নান্দো হাদাজ ব্রাজিল নির্বাচন ২০১৮


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর