Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ক্যান্সার রোগীদের আর বিদেশ যেতে হবে না: স্বাস্থ্যমন্ত্রী


৭ নভেম্বর ২০১৮ ২২:৩০

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা ও নির্দেশনা অনুযায়ী দেশে উন্নত চিকিৎসা নিশ্চিত করতে সরকার ঢাকায় সুপার স্পেশালাইজড ক্যান্সার হাসপাতাল নির্মাণের উদ্যোগ নিচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম। এই হাসপাতাল চালু হলে দেশের মানুষ দেশে বসেই সাশ্রয়ী মূল্যে বিশ্ব মানের চিকিৎসা পাবে, ক্যান্সার রোগীদের উন্নত চিকিৎসার জন্য আর বিদেশ যেতে হবে না।

বিজ্ঞাপন

বুধবার (৭ অক্টোবর) সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত এক হাজার শয্যার সুপার স্পেশালাইজড হাসপাতাল স্থাপন সংক্রান্ত সভায় সভাপতির বক্তেব্যে তিনি এসব কথা বলেন। এসময় তিনি এই হাসপাতালের নাম ‘বঙ্গবন্ধু সুপার স্পেশালাইজড ক্যান্সার হাসপাতাল’ রাখার প্রস্তাব করেন।

সভায় চায়না সরকারের অর্থায়নে এই প্রকল্পের প্রস্তাবিত নকশনা প্রদর্শনসহ বিভিন্ন দিক নিয়ে আলোচনা হয়। উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা ও নির্দেশনা অনুযায়ী দেশে একটি বিশ্বমানের ক্যান্সার হাসপাতাল করার লক্ষ্যে ইতোমধ্যে বাংলাদেশ ও চীন সরকারের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এসময় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেকসহ চীনা প্রতিনিধিদল দল উপস্থিত ছিলেন।

স্বাস্থ্যমন্ত্রী মো. নাসিম বলেন, ‘অত্যাধুনিক এই বিশেষায়িত হাসপাতালে ক্যান্সার রোগীদের জন্য উন্নত চিকিৎসার সুবিধা থাকবে।’

গত দশ বছরে সরকার অগ্রাধিকার ভিত্তিতে দেশে বেশ কয়েকটি বিশেষায়িত হাসপাতাল চালু করেছে। এর মধ্যে ‘শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট এবং হাসপাতাল’, ‘গ্যাস্ট্রোলিভার হাসপাতাল’, গাজীপুরের শেখ ফজিলাতুন্নেসা মেমোরিয়াল কেপিজে বিশেষায়িত হাসপাতাল, গোপালগঞ্জের শেখ ফজিলাতুন্নেসা চক্ষু হাসপাতাল, রাজধানীর নাক, কান ও গলা ইনস্টিটিউট, মুগদা হাসপাতালসহ বেশ কয়েকটি নতুন হাসপাতালের নাম এসময় তিনি উল্লেখ করেন।

বিজ্ঞাপন

মোহাম্মদ নাসিম বলেন, ‘এছাড়াও পুরানো কয়েকটি হাসপাতালের সংস্কার ও সম্প্রসারণও করেছে সরকার। ফলে দেশের জনগণ এখন দেশেই অত্যাধুনিক চিকিৎসা পাচ্ছে এবং চিকিৎসার জন্য মানুষের বিদেশমুখী হওয়ার প্রবণতা কমেছে।’

সারাবাংলা/জেএ/এমও

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর