Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আগ্রাকে ‘আগরাওয়াল’ করার দাবি বিজেপি নেতার


১০ নভেম্বর ২০১৮ ১১:২৮

।। আন্তর্জাতিক ডেস্ক।।

ভারতে একের পর এক শহরের মুসলিম নাম পাল্টানোর দাবি তুলছেন ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতারা। এলাহাবাদ ও ফয়জাবাদের পর এবার আগ্রার নাম বদলের দাবি তুলেছেন তারা। খবর এনডিটিভির।

এলাহাবাদ আর ফয়জাবাদের নাম আগেই বদলে দিয়েছে উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথের সরকার। এই দুই জায়গার নাম বদলে যথাক্রমে রাখা হয়েছে প্রয়াগরাজ আর অযোধ্যা। কিন্তু এতেই থেমে থাকতে চাইছে না বিজেপি।

এবার, উত্তরপ্রদেশের আগ্রা উত্তর কেন্দ্রের বিজেপি বিধায়ক জগন প্রসাদ গর্গ আগ্রার নাম পালটে ‘আগরাবান’ বা ‘আগরাওয়াল’ রাখার প্রস্তাব দিলেন। তার মতে, ‘আগ্রা’ নামের কোনও অর্থ নেই। উল্লেখ্য, আগ্রায় অবস্থিত বিশ্বখ্যাত তাজমহল।

তিনি বলেন, আপনি যেকোনও জায়গায় গিয়ে পরীক্ষা করে দেখুন। কোথাও পাবেন না। কী প্রাসঙ্গিকতা আছে এই নামের? অনেক আগে এখানে পুরোটাই প্রায় জঙ্গল ছিল। আগারওয়াল গোষ্ঠীর মানুষই তখন এখানে বসবাস করত। সেই কারণেই এই জায়গার নাম হওয়া উচিত ‘আগরা-বান’ বা ‘আগরা-ওয়াল’। গতকাল একটি সাংবাদিক সম্মেলনে এই কথা বলেন তিনি।

এদিকে অপর একটি শহরের নাম বদলের দাবি জানিয়েছেন বিজেপির অপর এক নেতা। সারধনার বিজেপি বিধায়ক সঙ্গীত সোম দাবি তুলেছেন, মুজাফফরনগরের নাম বদলে লক্ষীনগর করা হোক। তার দাবি, জনগণ এমনটা চাইছে।

তিনি বলেন, বিজেপি ভারতের সত্যিকারের সংস্কৃতিকে ফিরিয়ে আনতে চাইছে। মুসলিম শাসকদের আমল থেকে যা বদলে গিয়েছিল। এই কারণেই, বিজেপি সবার আগে শহরের নামগুলো বদলে দেওয়া থেকে কাজটা শুরু করেছে।

তিনি আরও বলেন, আরও বহু শহরের নাম বদল করা বাকি রয়েছে।

প্রতিক্রিয়া

বিজেপি সরকারের এই নাম বদলে মিশ্র প্রতিক্রিয়া পাওয়া গেছে। সমালোচকরা বলছেন, বিগত কয়েক বছরে বেশ কয়েকটি শহরের নাম বদল করা হয়েছে। আর এমনটা প্রমাণ করার চেষ্টা করা হয়েছে যে, এসব নাম বদলে আদতে শহরগুলোতে কোন পরিবর্তন আসেনি।

লক্ষ্ণৌ-ভিত্তিক সামাজিক অধিকারকর্মী দীপক কবির বলেন, এটা কি ধরণের এজেন্ডা? ফয়জাবাদ ও এলাহাবাদ কীভাবে মুছে ফেলা যায়? এটা হচ্ছে ঘৃণা ও মেরুকরণের রাজনীতি।

এদিকে লোকতান্ত্রিক জনতা দলের নেতা শরদ যাদব অভিযোগ করেছেন, এসব পদক্ষেপ হচ্ছে বিজেপির ব্যর্থতা ঢাকার চেষ্টা।

তিনি বলেন, এসব শহরের নামের পেছনে একটি করে ইতিহাস রয়েছে। বিজেপি এমন সব কাজ করতে ব্যস্ত যেগুলোর সঙ্গে অগ্রগতি ও উন্নয়নের কোন সম্পর্ক নেই।

উল্লেখ্য, চলতি বছরের আগস্টে উত্তর প্রদেশ সরকার আগ্রা, বেরেইলি ও কানপুরের বিমানবন্দরগুলোর নাম পরিবর্তন করতে কেন্দ্রীয় সরকারের কাছে প্রস্তাব পাঠায়।

সারাবাংলা/ আরএ

আগ্রা নাম বদল বিজেপি


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর