Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মেক্সিকো সীমান্তে অভিবাসীদের আশ্রয়দান সীমিত করলেন ট্রাম্প


১০ নভেম্বর ২০১৮ ১৭:০১

।। আন্তর্জাতিক ডেস্ক।।

যুক্তরাষ্ট্রের মেক্সিকো সংলগ্ন সীমান্ত দিয়ে অবৈধ উপায়ে প্রবেশকারী অভিবাসীদের আশ্রয় অনুমোদন বাতিল করে দিলেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। স্থানীয় সময় শুক্রবার (৯ নভেম্বর) এ বিষয়ে একটি নির্দেশ স্বাক্ষর করেন তিনি। শনিবার (১০ নভেম্বর) হতে নির্দেশটি কার্যকর হবে। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

ট্রাম্পের নতুন নির্দেশে যুক্তরাষ্ট্রে প্রবেশের সুযোগ বন্ধ হয়ে গেল যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে অবস্থানকারী মধ্য আমেরিকান অভিবাসী দলগুলোর।

নতুন এই নির্দেশের আওতায়, এখন থেকে যেকোনও অভিবাসীকে যুক্তরাষ্ট্রের বৈধ প্রবেশদ্বারগুলোতে হাজির হয়ে আশ্রয়ের আবেদন করতে হবে। অবৈধ উপায়ে প্রবেশকারীদের আশ্রয় দেওয়া হবে না।

মার্কিন অভিবাসন সমর্থকরা ট্রাম্পের এই নির্দেশ কার্যকর হওয়া থেকে ঠেকাতে আদালতের দ্বারস্থ হয়েছেন।

শুক্রবার ট্রাম্প প্যারিসের উদ্দেশ্যে রওনা দেওয়ার আগে সাংবাদিকদের বলেন, আমি এই মাত্র আশ্রয়দান বিষয়ক নির্দেশে স্বাক্ষর করলাম- খুবই গুরুত্বপূর্ণ।

তিনি আরও বলেন, মানুষ চাইলে যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারে। তবে তাদেরকে বৈধভাবে প্রবেশের পয়েন্টগুলো দিয়ে প্রবেশ করতে হবে।

উল্লেখ্য, বৃহস্পতিবার (৮ নভেম্বর) যুক্তরাষ্ট্রে আশ্রয়দান সীমিত করা বিষয়ক আইনের ঘোষণা দেওয়া হয়। ওই আইনের আওতায়ই শুক্রবার (৯ নভেম্বর) এই নির্দেশ দেন ট্রাম্প।

এই নির্দেশ শনিবার থেকে পরবর্তী ৯০ দিন কার্যকর থাকবে। যদি না মেক্সিকো সীমান্ত দিয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশকারী আশ্রয়প্রার্থীদের ফেরত নেওয়া বিষয়ে দুই দেশের মধ্যে কোন চুক্তি স্বাক্ষরিত হয়।

বিজ্ঞাপন

চলতি বছর চুক্তির বিষয়ে দুই দেশের মধ্যে আলোচনা হয়েছে । কিন্তু এখন পর্যন্ত মেক্সিকোর পক্ষ থেকে কোন ইতিবাচক সাড়া মেলেনি। এদিকে, ট্রাম্পের নতুন নির্দেশ নিয়েও কোন মন্তব্য করেনি মেক্সিকোর স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

সারাবাংলা/ আরএ

অভিবাসী আশ্রয়দান ট্রাম্প মেক্সিকো সীমান্ত

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর