Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রশস্ত হচ্ছে ভারতের সঙ্গে বাংলাদেশের স্থল ও নৌপথ


১২ নভেম্বর ২০১৮ ১৫:৪১

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: বাংলাদেশের সঙ্গে ভারতের স্থল ও নৌপথ প্রশস্থ করার উদ্যেগ বিষয়ে একটি চুক্তির অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। আজ সোমবার (১২ নভেম্বর) সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এসব তথ্য জানান।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সচিবালয়ে মন্ত্রিপরিষদের সভায় চুক্তির অনুমোদন দেওয়া হয়।

তিনি জানান, বাংলাদেশ এবং ভারতে সঙ্গে নৌ-প্রটৌকল সম্পর্কিত একটি চুক্তির অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। স্বাক্ষরিত এ চুক্তির আর্টিকেল ১১ তে বলা হয়েছে, পোর্ট হিসেবে বাংলাদেশের পানগাঁও এবং ভারতের আসাম রাজ্যের ধুবলিকে অন্তর্ভূক্ত করা হয়েছে। এতে প্রশস্ত হয়েছে ভারতের সঙ্গে বাংলাদেশের স্থলপথ।

চুক্তির আর্টিকেল ১(২) তে সড়কটির সঙ্গে পানগাও এবং ধুবলিকে অন্তর্ভুক্ত করার বিষয়টি বলা হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ভারত ও বাংলাদেশের মধ্যে ৮০ ও ২০ শতাংশ খরচ বহনের শর্তে আশুগঞ্জ থেকে সিলেটের জাকিগঞ্জ পর্যন্ত এবং বাংলাদেশের সিরাজগঞ্জ থেকে ভারতের দইখাওয়া পর্যন্ত মোট ৪৭০ কিলোমিটার নদীপথ খনন বা ড্রেজিং করা হবে।

এ প্রকল্পে খরচ বাবদ বাংলাদেশ সরকার দেবে ২০ শতাংশ খরচ আর ভারত দেবে ৮০ শতাংশ খরচ।

শফিউল আলম আরও জানান, আর্টিকেল ২৩-এর-১ সংশোধন করে বাংলাদেশের ট্রাক, ট্রাক্টর এবং ট্রেইলার ভারতের অভ্যান্তরে আগরতলা আইসিবি পর্যন্ত যাতায়াতের সুযোগ তৈরি করা হয়েছে। এর আগে বাংলাদেশি মালামাল আগরতলার আইসিবি পর্যন্ত পৌছানোর সুযোগ ছিল না।

তিনি আরও বলেন, একই চুক্তিতে আর্টিকেল ২ দশমিক ২-তে নো ম্যান্স এরিয়ায় বিজিবি এবং বিএসএফ-এর সহযোগিতায় দ্বিপাক্ষিক নানা ইস্যুতে একত্রিত হয়ে কাজ করবে মর্মে একটি সংশোধনী আনা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এইচএ/এমআই

নৌপথ স্থল পথ

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর