Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

 ‘ডায়াবেটিস : প্রতিটি পরিবারে উদ্বেগ’


১৪ নভেম্বর ২০১৮ ১২:৩৩

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: বিশ্বজুড়ে ১৪ অক্টোবর (বুধবার) পালিত হচ্ছে বিশ্ব ডায়াবেটিস দিবস। এ বছরে দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘ডায়াবেটিস : প্রতিটি পরিবারে উদ্বেগ’। বাংলাদেশেও নানা আয়োজনে দিবসটি পালন করা হচ্ছে।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি আব্দুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা আলাদা বাণী দিয়েছেন।

বাংলাদেশ ডায়াবেটিক সমিতি বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে রাজধানীর বিভিন্ন এলাকাসহ দেশের ৮০০ স্থানে বিনামূল্যে ডায়াবেটিস পরীক্ষা করবে। এছাড়া সমিতির পক্ষ থেকে দুপুরে বারডেম হাসপাতালে মতবিনিময় সভার আয়োজন করা হয়েছে। বিভিন্ন প্রতিষ্ঠানও সভা-সেমিনারের আয়োজন করেছে।

বাণীতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ডায়াবেটিস সম্পর্কে গণসচেতনতা বাড়াতে সংশ্লিষ্ট সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, এ ব্যাপারে বাংলাদেশ ডায়াবেটিক সমিতির পাশাপাশি সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি সংস্থা, গণমাধ্যমসহ সবাইকে এগিয়ে আসতে হবে।

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও একযোগে বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত হচ্ছে জেনে রাষ্ট্রপতি সন্তোষ প্রকাশ করেন। তিনি বলেন, বাংলাদেশের জন্য দিনটি বিশেষভাবে গর্বের। কারণ আজ থেকে ১১ বছর আগে বাংলাদেশের উদ্যোগেই দিবসটি ‘জাতিসংঘ দিবসের’ মর্যাদা লাভ করে।

রাষ্ট্রপতি বলেন, প্রযুক্তির প্রসার ও নগরায়ণের প্রভাবে মানুষের জীবনযাপন ও খাদ্যাভ্যাসে ব্যাপক পরিবর্তন এসেছে। কায়িক পরিশ্রমের প্রয়োজনীয়তা হ্রাস পাওয়ার পাশাপাশি খেলাধুলা ও শরীরচর্চার স্থান ক্রমশ সংকুচিত হচ্ছে। অতিমাত্রায় ফাস্টফুড, কোমল পানীয়র মতো ক্যালরিসমৃদ্ধ খাদ্য গ্রহণের ফলে বাড়ছে স্থুলতার ঝুঁকি।

বিজ্ঞাপন

তিনি বলেন, বিশেষজ্ঞদের মতে পরিবর্তিত জীবনধারণসহ জিনগত এবং অপরিকল্পিত গর্ভধারণের কারণেও ডায়াবেটিস বৃদ্ধি পাচ্ছে। এর ফলে অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বর্তমানে প্রায় প্রতিটি পরিবারেই ডায়াবেটিস এখন উদ্বেগের অন্যতম কারণ। এ প্রেক্ষাপটে এবারের ‘বিশ্ব ডায়াবেটিস দিবস’ – এর প্রতিপাদ্য ‘ডায়াবেটিস প্রতিটি পরিবারের উদ্বেগ’ যথাযথ হয়েছে।

আবদুল হামিদ বলেন, ডায়াবেটিসকে প্রতিরোধ করতে হলে এ রোগের ঝুঁকি এবং প্রতিরোধের উপায় সম্পর্কে সবাইকে জানতে হবে। পরিবারের মধ্য থেকেই এ বিষয়ে সচেতনতা সৃষ্টির কাজটি শুরু করতে হবে ।

বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে দেওয়া বাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘সকলের সম্মিলিত প্রচেষ্টায় ডায়াবেটিস প্রতিরোধ ও নিয়ন্ত্রণ করে একটি সুস্থ জাতি গঠনের মাধ্যমে ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত-সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তুলতে আমরা সক্ষম হবো’।

সারাবাংলা/জেএ/এসএমএন

ডায়াবেটিস প্রধানমন্ত্রীর বাণী রাষ্ট্রপতির বাণী

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর