Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গণহত্যার দায়ে দুই খেমার রুজ নেতার আমৃত্যু কারাদণ্ড


১৬ নভেম্বর ২০১৮ ১৫:৫৬

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

কম্বোডিয়ায় নৃশংস গণহত্যার অপরাধে দুই খেমার রুজ নেতা নুওন চে (৯২) ও খিউ সাম্ফানকে (৮৭) দোষী সাব্যস্ত করে আমৃত্যু কারাদণ্ড দিয়েছে জাতিসংঘ সমর্থিত একটি ট্রাইব্যুনাল। শুক্রবার (১৬ নভেম্বর) সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে একথা জানানো হয়।

তাদের বিরুদ্ধে সংখ্যালঘু ভিয়েতনামি ও চাম মুসলিম সম্প্রদায়ের বিরুদ্ধে হত্যাযজ্ঞ চালানোর অভিযোগ ছিলো। নুওন চে ছিলেন খেমার রুজ নেতা পল পটের ডেপুটি আর খিউ সাম্ফান ছিলেন তৎকালীন রাষ্ট্রপ্রধান। এই রায় প্রথমবারের মতো আন্তর্জাতিক আইনে প্রমাণ করলো খেমার রুজ শাসকরা সে সময় গণহত্যার ঘটনা ঘটিয়েছেন। ইতোমধ্যে তারা দুজন মানবতাবিরোধী অপরাধের জন্য যাবজ্জীবন কারাদণ্ড ভোগ করছেন।

রাজধানী নমপেন-এর একটি আদালতে বিচারক নিল নোনন গণহত্যায় ভুক্তভোগীদের তার দীর্ঘ রায় পড়ে শোনান। গণহত্যার পাশাপাশি জোরপূর্বক বিয়ে, ধর্ষণ ও ধর্মীয় নিপীড়নের অভিযোগেও অপরাধীদের দোষী সাব্যস্ত করা হয়।

আরও পড়ুন: ক্যালিফোর্নিয়া দাবানলে নিখোঁজের সংখ্যা বেড়ে ৬৩১

খেমার রুজ শাসন, কম্বোডিয়ার গণহত্যা, দোষী সাব্যস্ত, কারাদণ্ড

নুওন চে এর রায় ঘোষণার সময় চাম মুসলিম সম্প্রদায়ের কেউ কেউ কান্নায় ভেঙ্গে পড়ে। খিউ সাম্ফানকে দোষী সাব্যস্ত করা হয় সংখ্যালঘু ভিয়েতনামিদের হত্যার জন্য। চাম সম্প্রদায়ের লোকেরা জানায়, তাদের ধর্ম পালন করতে দেওয়া হতো না ও শুকর খেতে বাধ্য করা হতো। ৭২ বছর বয়স্ক লোস সাট বলেন, তাদের কারণে আমি আমার অনেক পরিবারের সদস্যদের হারিয়েছি। আমি তাদের সাজায় সন্তুষ্ট।

পল পটের নেতৃত্বে খেমার রুজ গেরিলারা ১৯৭৫ সালে নমপেন দখল করে। দেশে কৃষি সংস্কারের নামে ভয়ংকর অত্যাচার চালায় কম্বোডিয়ার নাগরিকদের ওপর। খেমার রুজদের চার বছরের শাসনামলে ২০ লাখ মানুষ নির্যাতন ও অনাহারে মারা যায়। এছাড়া দেশদ্রোহিতার নামে অনেককে ফাঁসি দেওয়া হয়েছিলো। পল পটের অন্যতম সহযোগী ছিলেন এই দুই নেতা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএইচ

কম্বোডিয়ার গণহত্যা কারাদণ্ড খেমার রুজ শাসন দোষী সাব্যস্ত

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর