Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফিরে যাচ্ছেন মাওলানা সা’দ


১১ জানুয়ারি ২০১৮ ১৭:২৩

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা : তুরাগ তীরে আয়োজিত বিশ্ব ইজতেমায় ভারতের মাওলানা সা’দ কান্ধলভীর অংশগ্রহণ প্রশ্নে সমঝোতায় এসেছে পক্ষ-বিপক্ষের মুরব্বিরা। বৃহস্পতিবার বিকেলে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের সঙ্গে বৈঠকে উভয়পক্ষ সমঝোতায় আসেন।

ওই বৈঠক শেষে সন্ধ্যায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল জানান, ইজতেমায় অংশ নিচ্ছেন না মওলানা সা’দ। তিনি কাকরাইলে অবস্থান করবেন। তার সুবিধামত সময়ই তিনি দিল্লি ফিলে যাবেন।

এদিকে মওলানা সা’দের পক্ষের প্রতিনিধি দল বৈঠক থেকে ফিরে এসে সারাবাংলাকে জানান, শুক্রবার জুম্মার নামাজের পর দেশে ফিরে যাচ্ছেন মওলানা সা’দ।

বৈঠকে থাকা তাবলীগ জামাতের এক মুরব্বি কারওয়ান বাজার মসজিদের ইমাম মাজহারুল ইসলাম সারাবাংলাকে বলেন, ইজতেমা হবে, কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটবে না। আমরা সমঝোতায় এসেছি। বৈঠকে কী সিদ্ধান্ত হয়েছে তা মন্ত্রী জানাবেন।

বৃহস্পতিবার বিকেল ৩টার দিকে সাদের বিরোধীপক্ষ বাংলাদেশ কওমী মাদরাসা বোর্ডের সহ-সভাপতি মাওলানা আশরাফ আলীর  নেতৃত্বে ১৫-২০ জনের একটি প্রতিনিধি দল স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আসেন। তাদের সঙ্গে আরও উপস্থিত ছিলেন আওয়ালে সুন্নত ওয়াল জামাতের মহাসচিব মুফতি মিজানুর রহমান।

পরে মাওলানা সাদের পক্ষে থাকা তাবলীগ জামায়াত কাকরাইলের শুরা সদস্য মাওলানা ওয়াসিব যোগ দেন। উভয়পক্ষ  এ সময় মন্ত্রী ও সচিবের সঙ্গে বৈঠকে বসেন।

মাওলানা সাদ বুধবার দুপুরে ঢাকায় এলে সাদের বিরোধীরা বিক্ষোভ প্রকাশ করেন। পরে পুলিশি নিরাপত্তায় বিকেল পৌনে ৪টার দিকে তাকে কাকরাইল মসজিদে নেওয়া হয়। তিন স্তর বিশিষ্ট নিরাপত্তায় এখন তিনি সেখানেই রয়েছেন।

বিজ্ঞাপন

পরিস্থিতি মোকাবিলায় কাকরাইল মসজিদ ও আশেপাশের এলাকায় পুলিশি নিরাপত্তা জোরদার করা হয়েছে। বিক্ষোভের অংশ হিসেবে বৃহস্পতিবার বেলা সাড়ে ১২ টায় রাজধানীর বায়তুল মোকাররম মসজিদের সামনে এক সমাবেশে সাদকে অবাঞ্ছিত ঘোষণা করে কওমী মাদ্‌রাসা বোর্ড।

এদিকে হেফাজতে  ইসলাম হুঁশিয়ারি দিয়েছে, সন্ধ্যার মধ্যে সাদ ভারতে ফিরে না গিলে শান্তি নষ্ট হবে।

তাবলীগ জামাত সূত্রে জানা যায়, বাংলাদেশ তাবলীগ জামাত পরিচালনা কমিটির শূরা সদস্য ১১ জন। এর মধ্যে সৈয়দ ওয়াসিফুল ইসলাম ও হাফেজ মাওলানা জুবায়েরের মধ্যে বিভিন্ন বিষয় নিয়ে দ্বন্দ্ব ও গ্রুপিং ছিল। এরকম পরিস্থিতিতে মাওলানা সাদের দেওয়া, স্মার্ট ফোন বহন এবং আরবি শিক্ষার বিনিময়ে টাকা নেওয়া হারাম ফতোয়ার পরে সে দ্বন্দ্ব আরও বেড়ে যায়।

সারাবাংলা/জিএস/ইউজে/একে/এনএস

আরও পড়ুন:

ইজতেমায় যাচ্ছেন না মাওলানা সাদ

স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে সাদের পক্ষ-বিপক্ষের মুরব্বিরা

সন্ধ্যার মধ্যে সাদ ভারতে না ফিরলে শান্তি নষ্ট হবে : হেফাজত

মওলানা সা’দ-এর ফেরৎ যাওয়ার দাবিতে কাকরাইলে বিক্ষোভ

মাওলানা সাদকে অবাঞ্ছিত ঘোষণা

তাবলিগ জামাতের দ্বন্দ্ব: লাগাতার অবস্থানের ঘোষণা বেফাকের

যে কারণে তাবলিগ জামাতে দ্বন্দ্ব

কাকরাইল মসজিদে ঢুকতে দেওয়া হচ্ছে না মুসল্লিদের

মাওলানা সাদ কাকরাইল মসজিদে

 

বিজ্ঞাপন
সর্বশেষ

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর