Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চীনে আটক কানাডিয়ানের মুক্তি


২৯ ডিসেম্বর ২০১৮ ১৬:৩২

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

চলতি মাসে চীনে আটক হওয়া কানাডার এক নাগরিক মুক্তি পেয়েছেন। শুক্রবার (২৮ ডিসেম্বর) তিনি কানাডায় ফেরত গেছেন। কানাডা সরকারের এক মুখপাত্র একথা জানিয়েছে। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

মার্কিন গণমাধ্যম সিবিএস জানিয়েছে, কানাডায় ফেরত যাওয়া নাগরিকের নাম সারাহ ম্যাকাইভার। তিনি পেশায় একজন শিক্ষিকা। তবে তাকে মুক্ত করে দেওয়া হয়েছে নাকি জোরপূর্বক কানাডায় ফেরত পাঠানো হয়েছে সে বিষয়ে কিছু জানায়নি কানাডা সরকারের মুখপাত্র।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় চলতি মাসে জানায়, চীনে অবৈধ উপায়ে কাজ করার জন্য প্রশাসনিক শাস্তির শিকার হয়েছেন ম্যাকাইভার।

উল্লেখ্য, ডিসেম্বর মাসে চীনে মোট তিন কানাডিয়ান আটক হন। তাদের মধ্যে একজন হচ্ছেন ম্যাকাইভার। ১ ডিসেম্বর কানাডায় চীন-ভিত্তিক টেলিকম জায়ান্ট হুয়াওয়ের প্রধান আর্থিক নির্বাহী কর্মী মেং ওয়ানঝো গ্রেফতার হওয়ার পরই কানাডিয়ান নাগরিকদের আটক করে চীন। কিন্তু এক কানাডিয়ান কর্মকর্তা জানিয়েছে, ওয়ানঝোর গ্রেফতারের সঙ্গে চীনে কানাডিয়ানদের আটক হওয়ার কোন সম্পর্ক নেই।

গত সপ্তাহে চীনে আটক কানাডিয়ানদের মুক্ত করে দেওয়ার আহ্বান জানান কানাডার পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড। সেসময় ম্যাকাইভারের নাম উল্লেখ করেননি তিনি। এ বিষয়ে জানতে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করা হলে কোন সাড়া পায়নি রয়টার্স।

প্রসঙ্গত, কানাডায় আটক বাকি দুই কানাডিয়ানের বিরুদ্ধে মাদক-সংশ্লিষ্ট অভিযোগ এনেছে চীন সরকার। শনিবার (২৯ ডিসেম্বর) এই অভিযোগ নিয়ে শুনানি হবে চীনের লিয়াওনিং প্রদেশের দালিয়ান শহরে অবস্থিত উচ্চ আদালতে। এতে দুই দেশের মধ্যে চলমান উত্তেজনা আরও বৃদ্ধি পাবে বলে আশঙ্কা করা হচ্ছে। চীনে সাধারণত মাদক-সংশ্লিষ্ট অভিযোগে গুরুতর শাস্তি দেওয়া হয়ে থাকে। ২০০৯ সালে হেরোইন পাচার করার সময় ধরা পড়া এক ব্রিটিশ নাগরিককে ফাঁসি দেয় চীন।

বিজ্ঞাপন

সারাবাংলা/ আরএ

আটক কানাডা চীন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর