Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অস্ট্রেলিয়ায় পড়াশোনার সুবর্ণ সুযোগ


১৫ জানুয়ারি ২০১৮ ২২:৫৪

স্পেশাল করেসপন্ডেন্ট

বিশ্বের নামকরা কলেজ-বিশ্ববিদ্যালয়গুলোয় লেখাপড়া করার স্বপ্ন কার না থাকে? এসব প্রতিষ্ঠান থেকে উচ্চশিক্ষা গ্রহণের ফলে মানুষের চিন্তা-চেতনা, বিচার-বিবেচনা ও রুচিবোধে যেমন পরিবর্তন আসে, তেমনি সবার কাছ থেকে মেলে সম্মান ও প্রশংসা। ক্যাঙ্গারুর দেশ অস্ট্রেলিয়ায় পড়াশোনার মান এখন আকাশছোঁয়া। শিক্ষাব্যবস্থা ও গুণগত মানের দিক দিয়ে বিশ্বের প্রথম সারির দেশগুলোর মধ্যেই রয়েছে অস্ট্রেলিয়া। প্রতিবছর লাখ লাখ শিক্ষার্থী লেখাপড়ার জন্য সে দেশে পাড়ি জমাচ্ছেন।

উচ্চ শিক্ষায় কেন অস্ট্রেলিয়া?

বিশ্বের সেরা বিশ্ববিদ্যালগুলোর সাতটিই অস্ট্রেলিয়ায়। এ ছাড়া অস্ট্রেলিয়া জুড়ে আরও রয়েছে ৪১টি বিশ্ববিদ্যালয়সহ ১ হাজার ১০০টির  বেশি শিক্ষাপ্রতিষ্ঠান। যেখান থেকে অনায়াসেই উচ্চশিক্ষা নিতে পারবেন পড়ুয়ারা। অন্যদিকে মেধাবী শিক্ষার্থীদের জন্য অস্ট্রেলিয়ায় আছে শিক্ষাবৃত্তির সুযোগ। বিদেশি শিক্ষার্থীদের জন্য সেদেশের সরকার প্রতিবছর ২৫ কোটি ডলার পর্যন্ত শিক্ষাবৃত্তি দিয়ে থাকে। আর এসব সুবিধা ছাড়াও উচ্চডিগ্রি অর্জনের পর সেখানে একটি ভালো চাকরির পাশাপাশি স্থায়ীভাবে বসবাসের সুযোগ তো থাকছেই।

তাই বিশ্বের নানা দেশ থেকে শিক্ষার্থীরা ভিড় করছে এখানকার বিশ্ববিদ্যালয়গুলোতে। বাংলাদেশের শিক্ষার্থীদের জন্যও দেশটিতে অপেক্ষা করছে তাদের বিশ্বমানের বিশ্ববিদ্যালয় এবং উন্নত শিক্ষার পরিবেশ।

অস্ট্রেলিয়ায় উচ্চশিক্ষার যোগ্যতা:

অস্ট্রেলিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে স্নাতক পর্যায়ে ভর্তির জন্য এ-লেভেল/এইচএসসিতে এবং স্নাতকোত্তর পর্যায়ে ভর্তির জন্য স্নাতক পরীক্ষায় ভালো ফল থাকতে হবে। রেজাল্ট একটি গুরুত্বপূর্ণ বিষয়, তারপরও মনে রাখতে হবে উচ্চশিক্ষার জন্য বরাবরই ইংরেজিতে ভালো হওয়াটা অবশ্যক। আইইএলটিএস এ ব্যান্ড স্কোর ৭ হলে বেশ ভালো অফার পাওয়া যায়। উচ্চশিক্ষার জন্য অস্ট্রেলিয়া খুবই বৈচিত্রপূর্ণ। কারণ এখানে একদিকে যেমন মাস্টার্স এবং পিএইচডিতে প্রচুর বৃত্তির সুযোগ আছে, পাশাপাশি স্নাতক/আন্ডারগ্র্যাজুয়েট পর্যায়ে অনেক বিষয়ে পড়ার সুযোগ রয়েছে।

বিশেষত: প্রকৌশলের বিষয়, নার্সিং, অ্যাকাউন্টিং, পাবলিক হেলথ, কেমিস্ট্রি, ফিজিওথেরাপি- এসব বিষয়ে খুবই মানসম্পন্ন পড়াশোনা এবং পরবর্তী সময়ে ভালো চাকরির সুযোগ রয়েছে এখানে।

অস্ট্রেলিয়ায় লেখাপড়ার আরেকটি বিশেষ দিক হলো এখানকার বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরিগুলো অনেক সমৃদ্ধ। তাদের আর্কাইভের বই ছাড়াও লাইব্রেরিতে অনলাইনের মাধ্যমে সারা বিশ্বের সব লাইব্রেরির বই পড়তে পারবেন শিক্ষার্থীরা। এ ছাড়া প্রত্যেক শিক্ষার্থী তার পড়াশোনা ও গবেষণার সুবিধার্থে বিশ্বের নামিদামি জার্নাল ও পত্রপত্রিকাগুলোতেও ইন্টারনেটের মাধ্যমে অবাধে গমন করতে পারেন।

অস্ট্রেলিয়ায় যারা পড়তে ইচ্ছুক সেসব শিক্ষার্থীদের জন্য সুখবর হলো  বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরামর্শ প্রদানকারী প্রতিষ্ঠান ‘প্যাক এশিয়া বাংলাদেশ’ এর উদ্যোগে আগামী ১৭ জানুয়ারি হোটেল আমারি’র ইডেন গ্রান্ড বলরুমে ‘অস্ট্রেলিয়ায় শিক্ষা’ শীর্ষক এক শিক্ষামেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে। উক্ত মেলায় অস্ট্রেলিয়ার নামিদামি সব শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতিনিধিগণ উপস্থিত থাকবেন।

তাদের মধ্যে উল্লেখযোগ্য হলো অস্ট্রেলিয়ান ক্যাথলিক ইউনির্ভাসিটি, সিকিউ ইউনির্ভাসিটি, এডিথ কাওয়ান ইউনির্ভাসিটি, লাট্রোব ইউনির্ভাসিটি, ম্যাককুয়্যারি ইউনির্ভাসিটি, মোনাশ ইউনির্ভাসিটি, মারডক ইউনির্ভাসিটি, ভিক্টোরিয়া ইউনির্ভাসিটি, ইউনির্ভাসিটি অব তাসমানিয়া, ইউএনএসডাব্লিউ গ্লোবাল এবং ইউনির্ভাসিটি অব ওলংগং। মেলা পরিদর্শন করতে কোন প্রবেশ মূল্য না থাকলেও আগ্রহী শিক্ষার্থীদের

https://goo.gl/forms/11fdFJAdiQvRkk3N2 এই ঠিকানায় গিয়ে প্রি-রেজিস্ট্রেশন করতে হবে।

আসন্ন শিক্ষামেলা সম্পর্কে প্যাক এশিয়ার শাখা ব্যবস্থাপক প্রদীপ রায় জানান, ‘অস্ট্রেলিয়ায় অবস্থিত ইউনিভার্সিটির শিক্ষাব্যবস্থা সম্পর্কে প্রয়োজনীয় সকল ধরনের তথ্য বাংলাদেশি শিক্ষার্থীদের কাছে উপস্থাপন করাকে আমরা সর্বাধিক গুরুত্ব দিচ্ছি। এজন্য মেলায় আমাদের বেশকিছু দক্ষ পরামর্শক থাকবেন। শিক্ষার্থীরা তাদের কাছে থেকে অস্ট্রেলিয়ায় শিক্ষার মান, অবস্থান, শিক্ষক কারা, পড়ার বিষয়, আইইএলটিএস কোর্স এবং কিভাবে স্কলারশিপ বা পড়ার সুযোগ এদেশের মেধাবী শিক্ষার্থীরা পেতে পারেন তা জানতে পারবেন’।

কেউ বিস্তারিত তথ্য জানতে চাইলে এ নাম্বারে যোগাযোগ করতে পারেন: ৯১২২৭৭১, ০১৭১৩২৪৩৪১৬।

সারাবাংলা/এইচএ/টিএম


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর