Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘কন্ট্রোল টাওয়ার দায়িত্বশীল হলে বিমান দুর্ঘটনা ঘটত না’


২৮ জানুয়ারি ২০১৯ ১৬:৪৯

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

ঢাকা: নেপালের ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরের কন্ট্রোল টাওয়ারের কন্ট্রোলার আরও দায়িত্বশীল হলে ওই বিমানবন্দরে নেপালে ইউএস-বাংলার উড়োজাহাজ দুর্ঘটনা ঘটত না বলে মন্তব্য করেছেন সিভিল এভিয়েশনের চেয়ারম্যান এম নাঈম হাসান।

তিনি বলেন, ‘পাইলটের কিছু ভুল ছিল। তবে কন্ট্রোল টাওয়ার চাইলে বা আরও দায়িত্বশীল হলে অন্তত বিমান দুর্ঘটনাটি ঘটত না।’

সোমবার (২৮ জানুয়ারি) এভিয়েশন কার্যালয়ে আয়োজিত এক ব্রিফিংয়ে সিভিল এভিয়েশনের চেয়ারম্যান এসব কথা বলেন।

আরও পড়ুন- ইউএস-বাংলার দুর্ঘটনা: ট্রমায় ১১০ যাত্রী

গত বছরের ১২ মার্চ নেপালের ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে ইউএস-বাংলা এয়ারলাইন্সের উড়োজাহাজটি বিধ্বস্ত হয়। এ ঘটনায় গঠিত নেপালের দুর্ঘটনা তদন্ত কমিশন জানিয়েছে, ককপিটে পাইলটের ধূমপানের কারণেই উড়োজাহাজটি দুর্ঘটনার শিকার হয়। তাদের প্রতিবেদনে বলা হয়, উড়োজাহাজটির দায়িত্বে থাকা পাইলট ধূমপায়ী ছিলেন। ককপিট ভয়েস রেকর্ডার বা সিভিআর থেকে এ তথ্য পাওয়া গেছে। অভ্যন্তরীণ বা আন্তর্জাতিক যেকোনো রুটে ধূমপান নিয়ে ইউএস-বাংলা কোম্পানির বিধিনিষেধ থাকলেও তা মানা হয়নি। দায়িত্বরত কর্তৃপক্ষ হয়তো এ বিষয়ে জানতেন না। তাই দুর্ঘটনার সম্ভাব্য কারণ হিসেবে পরিস্থিতি সম্পর্কে ‘পাইলট ও ক্রু’ সদস্যদের পর্যাপ্ত মনোযোগের অভাবকেই দায়ী করেছে তারা।

এ প্রতিবেদনের প্রসঙ্গ টেনে এম নাঈম হাসান বলেন, ওই দুর্ঘটনা বিষয়ে নেপাল সরকারের প্রকাশিত প্রতিবেদন অস্বীকার করছে না বাংলাদেশ। তবে, নেপালের এয়ার ট্রাফিক কন্ট্রোল (এটিসি) চাইলে এই দুর্ঘটনা এড়াতে পারত, যেটি এই প্রতিবেদনে উল্লেখ করেনি দেশটি। আমরা নেপালের প্রতিবেদন অস্বীকার করছি না। তবে এটিসি নিয়ে আমাদের সুপারিশগুলো এলে প্রতিবেদন পূর্ণতা পেত।

আরও পড়ুন- ‘ধূমপানের কারণেই ইউএস-বাংলা বিমানের দুর্ঘটনা’

সোমবার বিকেল সাড়ে ৩টায় বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) আয়োজিত সংবাদ সম্মেলনে বাংলাদেশের পক্ষ থেকে এ বক্তব্য তুলে ধরা হয়।

সংবাদ সম্মেলনে দুর্ঘটনার বিষয়ে গঠিত তদন্ত কমিটির সদস্য ও এয়ারক্রাফট অ্যাকসিডেন্ট ইনভেস্টিগেশন গ্রুপ অব বাংলাদেশের (এএআইজি-বিডি) প্রধান ক্যাপ্টেন সালাহ উদ্দিন এম রহমতউল্লাহ বলেন, আমরা নেপালের প্রতিবেদন অস্বীকার করছি না। ইউএস-বাংলার পাইলটের দোষ ছিল। অবতরণের সময় সঠিক পথে তিনি উড়োজাহাজ রাখতে পারেননি। তবে এয়ার ট্রাফিক কন্ট্রোল (এটিসির) চাইলে দুর্ঘটনা এড়াতে পারত।

আরও পড়ুনচট্টগ্রামে মুখ থুবড়ে পড়েছে ইউএসবাংলার উড়োজাহাজ (ভিডিও)

তিনি বলেন, এটিসি যখন দেখছে এয়ারক্রাফট সঠিক পথে নেই, তখন তাদের দায়িত্ব সঠিক নির্দেশনা দেওয়া। ওই সময়ই তাদের বড় ভূমিকা রাখতে হয় যেন দুর্ঘটনা রোধ করা যায়। কিন্তু দুঃখের বিষয়, এটিসি এক্ষেত্রে তেমন কোনো ভূমিকা রাখতে পারেনি।

ফ্লাইট পরিচালনার আগে ক্যাপ্টেন আবিদ সুলতান ধূমপান করেছিলেন কি না— সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ক্যাপ্টেন এম রহমতউল্লাহ বলেন, ধূমপান করেছিলেন। এটি তেমন গুরুত্বপূর্ণ কিছু নয়, নিষেধাজ্ঞাও নেই। তার মৃত্যু সনদে কিন্তু ধূমপানের কোনো প্রভাব পাওয়া যায়নি। তবে পাইলট মানসিকভাবে দুর্বল ছিলেন। উড়োজাহাজ অ্যাপ্রোচ মিস করেছিল। তবে এটিসি চাইলে সঠিক নির্দেশনা দিতে পারত।

এএআইজি-বিডি’র এই প্রধান আরও বলেন, তারা চূড়ান্ত প্রতিবেদন তৈরির আগে আমাকে ড্রাফট পাঠান। সেগুলো দেখে আমি বেশকিছু সুপারিশ করেছিলাম। গতকাল (রোববার) চূড়ান্ত প্রতিবেদন দেওয়ার আগেও আমাকে কপি দেওয়া হয়। সেখানে আমি আমার সুপারিশ দেখতে পাইনি। এটিসি পুরোপুরি এড়িয়ে গেছে। আমি এটিসির দুর্বলতা ও প্রশিক্ষণসহ বিভিন্ন দিক সুপারিশে তুলে ধরেছি এবং সেগুলো  চূড়ান্ত প্রতিবেদনে অন্তর্ভুক্ত করার অনুরোধ করেছি। এখন সেটি করা না হলে আমরা আইকাওতে অভিযোগ করব। এছাড়া এয়ারক্রাফটে কোনো সমস্যা ছিল না। আবহাওয়া স্বাভাবিক ছিল। এয়ারক্রাফট নিজেই চালাচ্ছিলেন ক্যাপ্টেন আবিদ এবং এটিসিতে তিনিই কথা বলেন।

আরও পড়ুন- আমাদের তখন ইয়া নফসি অবস্থা, ইউএস-বাংলার এক যাত্রী

উল্লেখ্য, গত ১২ মার্চ নেপালের ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে ইউএস-বাংলা এয়ারলাইন্সের বিমানটি বিধ্বস্ত হয়। বিমানটিতে চার জন ক্রু ও ৬৭ যাত্রীসহ ৭১ জন আরোহী ছিলেন। তাদের মধ্যে চার জন ক্রুসহ ২৭ জন বাংলাদেশি, ২৩ জন নেপালি ও একজন চীনা যাত্রী প্রাণ হারান। আহত হন ৯ বাংলাদেশি, ১০ জন নেপালি ও মালদ্বীপের একজন নাগরিক।

এর আগে, বিমান দুর্ঘটনার কারণ হিসেবে নেপালের ত্রিভুবন বিমানবন্দর কর্তৃপক্ষ পাইলটের ‘ক্লান্তি, মানসিক অবসাদ ও নির্ঘুম’ থাকাকে দায়ী করলেও ইউএস-বাংলা বলছে, দুর্ঘটনা ঘটেছে বিমানবন্দরের কন্ট্রোল টাওয়ারের সঙ্গে পাইলটের ভুল বোঝাবুঝিতে।

সারাবাংলা/এসজে/একে/টিআর

আরও পড়ুন-

ঢাকার পথে কফিনবাহী বিমান

আরও ৩ মরদেহ দেশে আসছে

৭ জনকে ছাড়পত্র, দেশে ফিরছেন ৪ জন

নেপালে গেল বাংলাদেশের মেডিকেল টিম

নেপালের বিমানবন্দরে ৭০টির বেশি দুর্ঘটনা

কাঠমান্ডুর প্লেন দুর্ঘটনায় জাতিসংঘের শোক

বৃহস্পতিবার সারাদেশে শোক, শুক্রবার প্রার্থনা

মেন্টাল ট্রমায় শাহরিন,শারীরিক অবস্থা স্থিতিশীল

নেপাল থেকে মরদেহ আসছে আজ, জানাজা আর্মি 

কটেশ্বরের দমকা পাহাড়ি হাওয়া কেড়ে নিলো ৫১ প্রাণ!

পরিবারগুলোর জন্য আমরা সাধ্যমতো চেষ্টা করছি : প্রধানমন্ত্রী

ইউএস-বাংলা উড়োজাহাজ নেপালে দুর্ঘটনা


বিজ্ঞাপন
সর্বশেষ

৫০-এ ‘এমন যদি হতো’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩০

আদালতে হিরো আলমের ওপর হামলা
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২৯

সম্পর্কিত খবর