Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কড়া নজরদারিতে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু আজ


২ ফেব্রুয়ারি ২০১৯ ০১:১০

ফাইল ছবি: এসএসসি পরীক্ষা

।। সারাবাংলা ডেস্ক ।।

ঢাকা: দেশের ১০টি শিক্ষাবোর্ডে আজ শনিবার (২ ফেব্রুয়ারি) থেকে শুরু হচ্ছে ২০১৯ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা। পরীক্ষা চলবে ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত।

বৃহস্পতিবার (৩১ জানুয়ারি) সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানান, এবারের পরীক্ষায় মোট ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবে। এর মধ্যে ছাত্র ১০ লাখ ৭০ হাজার ৪৪১ জন, ছাত্রী ১০ লাখ ৬৪ হাজার ৮৯২ জন। ২০১৮ সালের তুলনায় এ বছর শিক্ষার্থী বেশি ১ লাখ ৩ হাজার ৪৩৪ জন। এর মধ্যে ছাত্র বেড়েছে ৪৭ হাজার ২২৯ জন, ছাত্রী ৫৬ হাজার ২০৫ জন।

এবার আটটি সাধারণ বোর্ডে এসএসসি পরীক্ষার্থীর সংখ্যা ১৭ লাখ ১০২ জন। এছাড়া, মাদরাসা শিক্ষা বোর্ডে ৩ লাখ ১০ হাজার ১৭২ জন ও কারিগরি-ভোকেশনালে ১ লাখ ২৫ হাজার ৫৯ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। এবার মোট ৩ হাজার ৪৯৭টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং মোট প্রতিষ্ঠানের সংখ্যা ২৮ হাজার ৬৮২টি। এছাড়াও বিদেশি আটটি পরীক্ষা কেন্দ্রে ৪৩৪ জন পরীক্ষার্থী অংশ নেবে।

মন্ত্রণালয়ের এক সংবাদ সম্মেলনে জানানো হয়, অন্যান্যবারের মতো এবারও প্রতিবন্ধীসহ অন্যরা ৩০ মিনিট অতিরিক্ত সময়সহ শিক্ষক, অভিভাবক বা অন্যান্য সাহায্যকারীর বিশেষ সহায়তায় পরীক্ষা দেওয়ার সুযোগ পাবে। এছাড়াও ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে নজরদারি করবে বিশেষ মনিটরিং কমিটি।

অন্যান্য বছরের মতো এবারও সকালের পরীক্ষা ১০টা থেকে ১টা এবং বিকেলের পরীক্ষা ২টা থেকে ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। সব পরীক্ষার্থীকে ৩০ মিনিট আগে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করে আসন গ্রহণ করতে হবে। পরীক্ষার ২৫ মিনিট আগে এসএমএসের মাধ্যমে সংশ্লিষ্টদের কাছে প্রশ্ন পত্রের সেট কোড জানিয়ে দেওয়া হবে। কেন্দ্র সচিব ছাড়া অন্য কেউ মোবাইল ফোন বা কোনো ধরনের ইলেকট্রনিক ডিভাইস নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না। কেন্দ্র সচিবকেও ছবি তোলা যায় না, এমন ফোন ব্যবহার করতে হবে।

বিজ্ঞাপন

এ বছর সাধারণ শিক্ষা বোর্ডে ২৭ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চ, মাদরাসা শিক্ষা বোর্ডে ২৮ ফেব্রুয়ারি থেকে ৬ মার্চ এবং কারিগরি শিক্ষা বোর্ডে ২৪ থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানানো হয়। বাসস।

সারাবাংলা/এসবি

এসএসসি এসএসসি ও সমমান পরীক্ষা দাখিল পরীক্ষা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর