Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নগরীর সেবক হতে চাই: আতিকুল


১০ মার্চ ২০১৯ ১৭:৫১

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

ঢাকা: ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) নবনির্বাচিত মেয়র আতিকুল ইসলাম বলেছেন, আমি নগরের পিতা না, নগরবাসীর সেবক হিসেবে কাজ করতে চাই। নগরের সেবা করতে প্রয়োজনে সকল প্রটোকল ভেঙে আমি অন্যদের মতো কাজ করতে চাই। এজন্য নগরবাসীর অংশগ্রহণ প্রয়োজন। আসুন সবাই মিলে সবার ঢাকা গড়ে তুলি।

রোববার (১০ মার্চ) মেয়র হিসেবে নগর ভবনে প্রথম কার্যদিবস শেষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ভবিষ্যৎ কর্মপরিকল্পনা সম্পর্কে বলতে গিয়ে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আজকে দায়িত্ব গ্রহণের মধ্যে দিয়ে আমি ঘোষণা দিয়েছি সিটি করপোরেশন দুর্নীতিমুক্ত থাকবে। আমি এ করপোরেশনকে দুর্নীতিমুক্ত রাখতে ইতোমধ্যে সকল কর্মকর্তা-কর্মচারীদের নির্দেশ দিয়েছি।

ভবিষ্যৎ কর্মপরিকল্পনার কথা তুলে ধরে মেয়র সাংবাদিকদের বলেন, একজন সিটি মেয়র হিসেবে দায়িত্ব অনেক। কিন্তু সেসব দায়িত্বগুলোকে স্বল্পমেয়াদি এবং দীর্ঘমেয়াদি বিবেচনায় বাস্তবায়ন করব। তবে যেগুলো বেশি ভোগান্তির কারণ সেসব সমস্যাগুলো অতিদ্রুত সমাধান করতে আজকে কর্মকর্তাদের নির্দেশ দিয়ে দিয়েছি। কিছু দিনের মধ্যেই কার্যক্রম শুরু করব।

তিনি বলেন, নগরের অন্যতম সমস্যা হল জলাবদ্ধতা। কিন্তু এটি অতিদ্রুত সমাধান সম্ভব নয়। কারণ ইতোমধ্যে বর্ষা মৌসুম চলে আসছে। তবে এটি যেন সহনীয় মাত্রায় থাকে সেজন্য প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহণে কাজ শুরু হয়ে গেছে।

নির্মল বায়ু এবং বর্জ্যমুক্ত শহর নিশ্চিত করতে মেয়র বলেন, সিটি করপোরেশনের আওতাধীন প্রত্যেকটি দোকানে একটি করে ময়লার বিন এবং দুটি করে ফল কিংবা ফুলের টব লাগাতে হবে। এ কাজগুলো যারা করবে তাদেরকে রিওয়ার্ড প্রদান করা হবে বিভিন্ন ক্যাটাগরিতে। অন্যথায় এ বিষয়ে যখন থেকে আমাদের অভিযান শুরু হবে তখন তাদের বিরুদ্ধে শাস্তির ব্যবস্থাও করা হবে।

বিজ্ঞাপন

আতিকুল আরও বলেন, আবার বাসাবাড়িতে এবং অ্যাপার্টমেন্টে বাগান নির্মাণের আহ্বান জানাচ্ছি। যারা বাগান করবে তাদের কর অবকাশ সুবিধা দেয়া হবে। সেইসঙ্গে, যেসব দোকানের সামনে ফুটপাত দখল হয়ে আছে সেগুলো অচিরেই যেনো পথচারীদের চলাচলের জন্য উন্মুক্ত করা হয় সে অনুরোধ করছি নগরবাসীকে।

সুন্দর শহর নিশ্চিত করতে মেয়র বলেন, ডিএনসিসির আওতায় শহরের যেখানে যেখানে দেয়াল লিখন আছে এবং ব্যানার-পোস্টার আছে সেগুলো মুছে ফেলতে হবে এবং নামিয়ে ফেলতে হবে। নতুন করে কেউ যেন এসব আর না করে সেজন্য নগরবাসীকে অনুরোধ করছি। সেইসঙ্গে, বাসাবাড়ি নির্মাণের সময় নির্মাণ সামগ্রীগুলো যাতে মানুষের সমস্যার কারণ না হয়ে দাঁড়ায় সেজন্য বিশেষভাবে অনুরোধ করছি নির্মাণ মালিকদের।

তিনি বলেন, বর্জ্য ব্যবস্থাপনা আমাদের জন্য যেনো বোঝা না হয়ে সম্পদে পরিণতে হয় সেজন্য নির্দেশ দিয়েছি আজ সকালে। একইসঙ্গে হোল্ডিং টেক্স অটোমেশন পদ্ধতিতে চালু করার জন্য ব্যাংকিং খাতের সঙ্গে আলোচনা চলছে। খুব শীঘ্রই চালু করবো। সেইসঙ্গে, নগরবাসী সমস্যা জানাতে হট লাইন সার্ভিস চালু করা হবে। এসব কার্যক্রম আগামী ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিবস উপলক্ষে সিটি করপোরেশনের ৫টি অঞ্চলে বিভক্ত হয়ে ক্যাম্পেইন কার্যক্রম শুরু করবো ‘লাভ ঢাকা’ স্লোগানে।

সারাবাংলা/এসএইচ/এনএইচ

মেয়র আতিকুল ইসলাম

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর