Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এবার ভারতেও বন্ধ বোয়িং-৭৩৭ ম্যাক্স উড্ডয়ন


১৩ মার্চ ২০১৯ ১১:৪৪

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

নিরাপত্তা ঝুঁকি এড়াতে বিশ্বের বিভিন্ন দেশের মতো ভারতও সিদ্ধান্ত নিয়েছে বোয়িং-৭৩৭ ম্যাক্স-৮ বিমান উড্ডয়নে নিষেধাজ্ঞা আরোপ করতে। মঙ্গলবার (১২ মার্চ) রাতে ভারতের সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ এক টু্ইটার বার্তায় এই তথ্য নিশ্চিত করে। খবর রাপ্টলির।

এর আগে, সিঙ্গাপুর, মালয়েশিয়া, জার্মানি, আয়ারল্যান্ড, ফ্রান্স, যুক্তরাজ্য, অস্ট্রয়া, নেদারল্যান্ডস ও চীন বোয়িং কোম্পানির এই বিমানটির ওপর আস্থা হারায়। তাই বোয়িং-৭৩৭ ম্যাক্স-৮  মডেলের বিমান ব্যবহার ও উড্ডয়নে নিষেধাজ্ঞা আরোপ করে। সারাবিশ্বে আনুমানিক ৩৫০টি বোয়িং-৭৩৭ ম্যাক্স-৮ মডেলের বিমান যাত্রী পরিবহন করছে।

ভারতীয় কর্তৃপক্ষ জানায়, যাত্রীদের নিরাপত্তা আমাদের সর্ব্বোচ্চ অগ্রাধিকার। আমরা বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে এ বিষয়ে আলোচনা চালিয়ে যাচ্ছি। যথাযথ সংষ্কার ও নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণের আগ পর্যন্ত এই সিদ্ধান্ত বজায় থাকবে।

ঘোষণা আরও বলা হয়, এই মডেলের বিমান ভারতের আকাশসীমায়ও প্রবেশ করতে পারবে না।

উল্লেখ্য, পাঁচ মাসের মধ্যেই একই মডেলের দুটি বিমান সুনির্দিষ্ট কারণ ছাড়াই বিধ্বস্ত হওয়ায় বোয়িং কোম্পানির ৭৩৭ ম্যাক্স -৮ মডেলের বিমানটি নিয়ে ‘ভীতি’ তৈরি হয়েছে। গত বছরের অক্টোবরে ইন্দোনেশিয়ায় ৭৩৭ মডেলের একটি বিমান উড্ডয়নের কিছু সময় পর জাভা সাগরে বিধ্বস্ত হয়। মারা যান আরোহী ১৯০ যাত্রীর সবাই। এবার, ১০ মার্চ ইথিওপিয়ান এয়ারলাইন্সের বিমানও বিধ্বস্ত হয়ে মারা যায় ১৫৭ বিমানযাত্রী।

দুটি বিমানেরই দুর্ঘটনার ধরন একইরকম। এছাড়া, উভয় বিমানই উড্ডয়নের পরপরই বিধ্বস্ত হওয়ায় এ নিয়ে সংশয় বেড়েছে। ইথিওপিয়ায় দুর্ঘটনার আগে পাইলট, বিমানের সমস্যার কথা জানিয়েছিলেন বলে তথ্য দিয়েছে এয়ারলাইন্সটি। ওই বৈমানিকের ৮ হাজার ঘণ্টা উড্ডয়নের অভিজ্ঞতা রয়েছে। আবহাওয়া পরিষ্কার থাকলেও বিমানটি দুর্ঘটনার শিকার হয়।

২০১৬ সালে আকাশে উড়া ৭৩৭ ম্যাক্স-৮ বোয়িং বিমান বেশ নতুন। বোয়িং বেশ কিছু নতুন ব্যবস্থা ৭৩৭-এ যুক্ত করে। ‘অ্যান্টি-স্টল’ নামে প্রক্রিয়ার কারণে বিমানের সামনের অংশ কিছুটা নিচু হয়ে থাকে, বৈমানিকের চেষ্টা সত্ত্বেও। বোয়িং কোম্পানি চেষ্টা করছে নতুন একটি সফটওয়্যার ইনস্টল করে বিষয়টির সমাধান করতে।

তবে যুক্তরাষ্ট্র এখনো বোয়িং ৭৩৭ ম্যাক্স মডেলের বিমানে নিষেধাজ্ঞা দেয়নি। তারা এই মডেলের বিমান ওপর আস্থা রাখছে বলেই জানিয়েছে।

সারাবাংলা/এনএইচ

বোয়িং-৭৩৭ ম্যাক্স ৮


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর