Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বায়ু দূষণ নিয়ে ক্ষুব্ধ হাইকোর্ট, পরিবেশ অধিদফতরের পরিচালককে তলব


১৩ মার্চ ২০১৯ ১২:৪৯

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা: ঢাকার বায়ু দূষণরোধে প্রয়োজনীয় পদক্ষেপ না নেওয়ায় হতাশা ও ক্ষোভ জানিয়েছেন হাইকোর্ট। এ বিষয়ে  জানাতে আগামী ১০ এপ্রিল পরিবেশ অধিদফতরের পরিচালক জিয়াউল হককে তলবও করেছেন আদালত।

বুধবার (১৩ মার্চ) বায়ু দূষণ নিয়ে দায়ের করা এক রিটের শুনানিতে  বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

ঢাকার বায়ু দূষণের মাত্রা পরিমাপ করে এবং দূষণ রোধে কী পদক্ষেপ নেওয়া হয়েছে, তা আগামী ১০ এপ্রিলের মধ্যে প্রতিবেদন আকারে দাখিল করতে পরিবেশ অধিদফতরের মহাপরিচালককে নির্দেশও দেন আদালত। আদালত বলেন, বায়ু দূষণ রোধে নেওয়া পদক্ষেপ আমাদের হতাশ করেছে। আমরা ক্ষুব্ধ।

রিটের শুনানিতে আদালত  আরও বলেন, মেট্রোরেল ও এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ যেসব এলাকায় চলছে, সেসব এলাকায় প্রচুর ধূলা-বালি পরিবেশকে দূষিত করছে। আমাদের মেট্রোরেল প্রয়োজন। কিন্তু একইসঙ্গে বায়ুদূষণ রোধ করাও জরুরি। আমাদের সন্তানদের রক্ষা করতে হলে এসব (বায়ু দূষণ) বন্ধ করতেই হবে।

আরও পড়ুন- রাজধানীর বায়ুদূষণ বন্ধে হাইকোর্টের রুল

উল্লেখ্য, ঢাকার বায়ু দূষণ রোধে পদক্ষেপ গ্রহণের নির্দেশনা চেয়ে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে গত ২৭ জানুয়ারি হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করা হয়। আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আব্দুল্লাহ আল মাহমুদ বাশার।

সারাবাংলা/এজেডকে/টিআর/জেডএফ

আদালতের ক্ষোভ ক্ষোভ বায়ু দূষণ হাইকোর্ট

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর