Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উপজেলা নির্বাচনে আচরণবিধি লঙ্ঘন, ৬ ওসি’কে বদলি


১৭ মার্চ ২০১৯ ১৯:৫৯

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: পঞ্চম উপজেলা পরিষদের দ্বিতীয় ধাপের নির্বাচনে পক্ষপাতিত্বের অভিযোগে ছয় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) বদলি করেছে নির্বাচন কমিশন (ইসি)। থানাগুলো হলো— মৌলভীবাজারের কুলাউড়া, গাইবান্ধার ফুলছড়ি, দিনাজপুরের বীরগঞ্জ, বগুড়ার শিবগঞ্জ, নওগাঁর মান্দা ও বান্দরবানের আলীকদম থানা। এসব থানায় ওসিদের পরিবর্তে অতিরিক্ত পুলিশ সুপার পর্যায়ের কর্মকর্তাদের দায়িত্ব দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

রোববার (১৭ মার্চ) সন্ধ্যায় ইসি সচিব হেলালুদ্দীন আহমদ রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে দ্বিতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে এক সংবাদ এসব কথা বলেন।

আরও পড়ুন- দ্বিতীয় ধাপের ১১৬ উপজেলায় নির্বাচন সোমবার

ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, ‘দ্বিতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচনে পক্ষপাতিত্বের অভিযোগের সারাদেশে ছয় থানার ওসিকে (ভারপ্রাপ্ত কর্মকর্তা) বদলির প্রস্তাব করেছি। নির্বাচন কর্মকাণ্ড থেকে অব্যাহতি দিয়ে সেখানে অতিরিক্ত পুলিশ সুপার পর্যায়ের কর্মকর্তাদেরকে দায়িত্ব দেওয়া হয়েছে। নির্বাচন কমিশন সেগুলো অনুমোদন দিয়েছেন।’

ইসি সচিব বলেন, ‘সারাদেশে ৫ ধাপে ৪৮০ উপজেলা পরিষদের নির্বাচন হবে। এর মধ্যে দ্বিতীয় ধাপে ১৭টি জেলার ১২৯টি উপজেলায় নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। পরবর্তীতে আদালতের আদেশে গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার নির্বাচন স্থগিত করা হয়। এ ছাড়া গোপালগঞ্জের পাঁচটি উপজেলার নির্বাচন তৃতীয় ধাপে অনুষ্ঠিত হবে। অন্যদিকে দিনাজপুর জেলার সদর উপজেলার নির্বাচন চতুর্থ ধাপে অনুষ্ঠিত হবে। আর ছয়টি উপজেলা পরিষদে তিন পদেই প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। ফলে এইসব উপজেলায় আর ভোটগ্রহণের প্রয়োজন হবে না। সবমিলিয়ে আগামীকাল (১৮ মার্চ) ১৬ জেলার ১১৬টি উপজেলায় ভোটগ্রহণ হবে।’

বিজ্ঞাপন

তিনি জানান, চট্টগ্রামের রাউজান, মিরসরাই, নোয়াখালীর হাতিয়া, ফরিদপুর সদর, পাবনা সদর এবং নওগাঁ সদর উপজেলায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান এবং নারী ভাইস চেয়ারম্যান— এই তিন পদেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় এখানে ভোট হবে না।

ইসি সচিব বলেন, সোমবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে। এই নির্বাচন যেন শান্তিপূর্ণ হয়, সেজন্য নির্বাচন কমিশন যাবতীয় প্রস্তুতি গ্রহণ করেছে। রোববার বিকেল ৩টায় নির্বাচন কমিশন এ বিষয়ে সার্বিক প্রস্তুতি নিয়ে আলোচনা করেছেন। নির্বাচনে কেউ কোনো ধরনের অনিয়মের সঙ্গে জড়িয়ে পড়লে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

তিনি বলেন, ‘তিন পার্বত্য জেলায় সেনাবাহিনীর সহায়তা চাওয়া হয়েছে। এইসব এলাকায় বিরাজমান পরিস্থিতি, শান্তি চুক্তির পক্ষে-বিপক্ষে কিছু সমস্যা আছে। পাহাড়িদের মধ্যে যে উত্তেজনা থাকে, সেগুলোকে প্রশমিত করার জন্য সেনাবাহিনীর সহযোগিতা চেয়েছি এবং সেভাবে তাদের সহযোগিতা থাকবে। সেনাবাহিনী এসব জায়গায় ১৭, ১৮ ও ১৯ মার্চ দায়িত্ব পালন করবে।’

উল্লেখ্য, সোমবার পঞ্চম উপজেলা পরিষদের দ্বিতীয় ধাপের ১১৬ উপজেলা পরিষদে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এর আগে, গত ১০ মার্চ প্রথম ধাপের উপজেলা নির্বাচন অনুষ্ঠিত হয়।

সারাবাংলা/জিএস/টিআর

৫ম উপজেলা নির্বাচন উপজেলা নির্বাচন দ্বিতীয় ধাপের উপজেলা নির্বাচন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর