Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শিক্ষার্থী প্রতিনিধিরা আসুন, একসঙ্গে সড়ককে নিরাপদ করব: মেয়র


২০ মার্চ ২০১৯ ১২:০২

ঢাকা: নিরাপদ সড়ক গড়ার চ্যালেঞ্জ মোকাবিলা করতে সংশ্লিষ্ট বিভিন্ন সংস্থার পাশাপাশি শিক্ষার্থীদের নিয়েও একসঙ্গে কাজ করবেন বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

তিনি বলেন, প্রতিটি বিশ্ববিদ্যালয় থেকে আসা শিক্ষার্থী প্রতিনিধিদের নিয়ে আমরা মিটিং করব। আমাদের সড়কের সিস্টেম কিভাবে আপডেট করা যায়, তা নিয়ে তাদের সঙ্গে আলোচনা করব। সেই অনুযায়ী কাজের অগ্রগতি আমরা সাত দিন পরপর জানাব। একটি নিরাপদ শহর গড়তে আমি নতুন প্রজন্মকে নিয়ে কাজ করতে চাই।

বিজ্ঞাপন

আরও পড়ুন- নিরাপদ সড়কের দাবিতে শাহবাগ অবরোধ, বিভিন্ন সড়কে শিক্ষার্থীরা

বুধবার (২০ মার্চ) সকাল সাড়ে ১১টার দিকে রাজধানীর বসুন্ধরা গেট এলাকায় ‘আবরার ফুটওভারব্রিজে’র ভিত্তিপ্রস্তর স্থাপনের সময় মেয়র এসব কথা বলেন। ঠিক ওই জায়গাতেই গতকাল মঙ্গলবার (১৯ মার্চ) সুপ্রভাত পরিবহনের একটি বাসের ধাক্কায় প্রাণ হারিয়েছিলেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) শিক্ষার্থী আবরার আহমেদ চৌধুরী। তার নামেই ফুটওভারব্রিজটি তৈরি করা হচ্ছে বলে জানান মেয়র আতিকুল ইসলাম।

ফুটওভারব্রিজের ভিত্তিপ্রস্তর স্থাপনের আগে বক্তব্য রাখতে গিয়ে মেয়র বলেন, আমরা জনগণ, শিক্ষার্থী— সবাইকে অনুরোধ করব, আপনারা সাজেশন দিন। আমরা নতুন প্রজন্মকে নিয়ে কাজ করতে চাই। প্রতিটি বিশ্ববিদ্যালয়ের দুই জন করে প্রতিনিধিকে নিয়ে আমরা ডিএনসিসি অফিসে মিটিং করব। অনেক শিক্ষার্থী জানতে চায়, তারা কিভাবে আমাদের সঙ্গে কাজ করতে সম্পৃক্ত হবে। আমি মনে করি, আপনারা ইউনিভার্সিটির মাধ্যমে আসুন। প্রতিটি বিশ্ববিদ্যালয়ের এসব শিক্ষার্থী প্রতিনিধিদের নিয়ে আমি কাউন্সিল করতে চাই। আমাদের নিরাপদ সড়ক গড়ার যে চ্যালেঞ্জ, সেই চ্যালেঞ্জ মোকাবিলয় নতুন প্রজন্মকে নিয়ে কাজ করার বিকল্প নেই।

বিজ্ঞাপন

আরও পড়ুন- শিক্ষার্থীদের তোপের মুখে ঘটনাস্থল ছাড়লেন মেয়র-ডিএমপি কমিশনার

আতিকুল ইসলাম বলেন, গতকাল (মঙ্গলবার) এখানে যে ঘটনাটি ঘটে গেছে, সেটি অত্যন্ত দুঃখজনক। আমরা কেউ মেনে নিতে পারিনি, মেনে নেওয়ার মতোও না। আমি গতকালই বলেছি, এখানে একটি ফুটওভারব্রিজ করতে হবে। সিটি করপোরেশনকে বলেছি, দুই মাসের ভেতরে এখানে ফুটওভারব্রিজ হতে হবে। আমি কাল বলেছিলাম, আবরারের নামে ফুটওভারব্রিজ করা হবে, সেটাই করেছি। তার বাবা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আরিফ আহমেদ চৌধুরীর সঙ্গে আমি আলাপ করেছি। আমি অনুরোধ করেছিলাম তিনি যেন এই ফুটওভারব্রিজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। তিনি আসতে পারেননি, দুঃখপ্রকাশ করেছেন।

মেয়র বলেন, আমি নতুন দায়িত্ব নিয়েছি। দায়িত্ব নেওয়ার পরপরই প্রতিটি সংস্থার সঙ্গে আলাপ করেছি। নিরাপদ সড়ক আমাদের সবার দাবি। প্রধানমন্ত্রী এ বিষয়ে গুরুত্বপূর্ণ নির্দেশ দিয়েছেন। আমরা সে অনুযায়ী কাজ করে যাচ্ছি। আজকেও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সঙ্গে আমাদের মিটিং আছে। আমাদের আলোচ্যসূচি একটাই, সড়ক নিরাপদ করার উদ্যোগগুলো কত দ্রুত বাস্তবায়ন করা যায়।

আরও পড়ুন- আজও সড়কে শিক্ষার্থীদের বিক্ষোভ, যান চলাচল বন্ধ

শিক্ষার্থীসহ সাধারণ জনগণের উদ্দেশে মেয়র বলেন, আমি সবাইকে অনুরোধ করব, আমরা নিজেরাও যেন দায়িত্বশীল হই। যেখানে ফুটওভারব্রিজ আছে, সেখানে যেন আমরা ফুটওভারব্রিজ দিয়েই রাস্তা পার হই। জীবনের ঝুঁকি নিয়ে যেন কেউ রাস্তা পার না হই। আর কোন কোন জায়গায় ফুটওভারব্রিজ প্রয়োজন, তার তালিকা জরুরিভিত্তিতে তৈরির নির্দেশ দিয়েছি সিটি করপোরেশন ও ডিএমপিকে। দ্রুত এসব ফুটওভারব্রিজ তৈরি করে দেওয়া হবে।

শিক্ষার্থীদের প্রতি মেয়র বলেন, ছাত্রদের অনুরোধ করব, তোমরা শিক্ষাঙ্গনে ফিরে যাও। তোমাদের দাবিগুলো লিখিতভাবে দেওয়া হয়েছে। আমরা সেগুলো নিয়ে সর্বোচ্চ পর্যায়ে আলাপ করেছি। যতগুলো বাস্তবায়ন সম্ভব, এখনই করছি। বাকিগুলোও যত দ্রুতসম্ভব বাস্তবায়ন হবে। আসুন, আমরা সবাই মিলে যেন একটি নিরাপদ শহর গড়তে পারি।

আরও পড়ুন-

সুপ্রভাত প‌রিবহ‌নের সেই বাসের নিবন্ধন বাতিল

সারাবাংলা/এসজে/টিআর

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর