Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জাপানে জনশক্তি রফতানিতে দুর্নীতি ও স্বেচ্ছাচারিতার অভিযোগ


৪ এপ্রিল ২০১৯ ১৪:০৩

জাপানে জনশক্তি রফতানিতে দুর্নীতি ও স্বেচ্ছাচারিতা করা হচ্ছে বলে জানিয়েছে, অ্যাসোসিয়েশন অব জাপানিজ ল্যাঙ্গুয়েজ ইন্সটিটিউট ইন বাংলাদেশ (আজলিব)। ইন্টারন্যাশনাল ম্যান পাওয়ার ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (আইএম জাপান) বিভিন্ন টেকনিক্যাল ইন্টার্ন নিয়োগে সরকারি পর্যায়ে এসব দুর্নীতি করছে বলে সংগঠনটির অভিযোগ। বুধবার (৪ এপ্রিল) অর্থনীতি রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে আজলিব নেতারা তাদের এসব মতামত তুলে ধরেন।

সরকারের দুর্নীতি বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি উল্লেখ করে আজলিবের সভাপতি ফরিদুল আলম বাবলু বলেন, বিদেশে শ্রমিক প্রেরণে নানা প্রতিকূলতার এই সময়ে আইএম জাপান টেকনিক্যাল ইন্টার্ন নিয়োগের দুর্নীতি ও অনিয়ম করে যাচ্ছে। গত বছর ২০১৮ সালে আইএম জাপান কর্তৃক টেকনিক্যাল ইন্টার্ন নিয়োগ শুরু হয়। তখন জাতীয় দৈনিক পত্রিকায় বিজ্ঞপ্তির মাধ্যমে তাদের চাহিদামত যোগ্যতা সম্পন্ন সকল নাগরিক পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পায়।

তিনি বলেন, কিন্তু দুঃখের বিষয় ২০১৯ সালে নিয়োগে কোন পত্রিকায় বিজ্ঞাপন প্রকাশ করা হয়নি। গোপনে অর্থের বিনিময়ে শুধুমাত্র সরকারি টিটিসি থেকে অধ্যয়নরত শিক্ষার্থীদের বাছাই করে নিয়োগ পরীক্ষার আয়োজন করা হয়। আমরা অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে তদন্ত করে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মহদোয়কে অবহিত করি। প্রয়োজনীয় ব্যবস্থা তথা ২, ৩, ৪ এপ্রিলের পরীক্ষা গ্রহণ স্থগিত করে বিজ্ঞপ্তির মাধ্যমে পরীক্ষা গ্রহণের সুপারিশ করি। পরবর্তী পর্যায়ে আমরা দেখতে পাই বিএমইটির মহাপরিচালক পরীক্ষার তারিখ পরিবর্তন করে টিটিসির প্রিন্সিপালদের ১ এপ্রিলে পরীক্ষা নেওয়ার নির্দেশ দেন।

ফরিদুল আলম বাবলু আরও বলেন, গতবছর টেকনিক্যাল ইন্টার্ন নিয়োগের নিয়োগ প্রাপ্ত এবং মেধাতালিকায় আমাদের বেসরকারি প্রতিষ্ঠানের ছাত্রদের স্থান ছিল প্রায় ৯৫ শতাংশ। এর পরিপ্রেক্ষিতে আরও নতুন শিক্ষার্থীদের জাপানী ভাষায় শিক্ষা প্রদান করি। বর্তমানে বাংলাদেশে প্রায় ৪ হাজার ৫শ’ হাজার জাপানী ভাষা দক্ষতা সম্পন্ন শিক্ষার্থী রয়েছে। এই পরিস্থিতিতে আমরা ও আমাদের শিক্ষার্থীরা হতবাক।

অনুষ্ঠানে লিখিত বক্তব্য ও সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন আজলিবের সভাপতি ফরিদুল আলম বাবলু। অনুষ্ঠানে সংগঠনের সাধারণ সম্পাদক ওয়াকিল আহমেদ ও অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সারাবাংলা/ এনএইচ

আইএম জাপান আজলিব জনশক্তি রফতানিতে দুর্নীতি জাপান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর