Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফণী মোকাবিলায় স্বাস্থ্য অধিদফতরের ১২ পদক্ষেপ, হটলাইন চালু


২ মে ২০১৯ ২৩:১৫

ঢাকা: ঘূর্ণিঝড় ফণী মোকাবিলায় বরিশাল, খুলনা ও চট্টগ্রাম বিভাগের জেলা ও উপজেলাতে কন্ট্রোল রুম চালু করেছে স্বাস্থ্য অধিদফতর। কন্ট্রোল রুমের সঙ্গে যোগাযোগ করা যাবে ০১৭৬৯৯৫৪১৩৭, ০১৭৫৯১১৪৪৮৮, ৯৮৫৫৯৩৩ এই নম্বরে।

এছাড়াও হটলাইনে যোগাযোগ করার জন্য বিশেষ নম্বরের ব্যবস্থা করা হয়েছে। প্রয়োজনে সেগুলো ব্যবহারে অনুরোধও জানিয়েছে অধিদফতর। নম্বরগুলো হচ্ছে- ০১৯৩৭০০০০১১, ০১৯৩৭১১০০১১, ০১৯২৭৭৭১১৭৮৪, ০১৯২৭৭১১৭৮৫।

পাশাপাশি চিকিৎসকদের ছুটি বাতিল, রোগী পরিবহনের জন্য অ্যাম্বুলেন্স ও অন্যান্য যানবাহন প্রস্তুত, দুর্যোগ পরিস্থিতি মোকাবিলায় কমিউনিটি ক্লিনিকসমূহকে একযোগে কাজসহ ১২ পদক্ষেপ নিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

বৃহস্পতিবার (২ মে) ঘূর্ণিঝড় ফণী মোকাবিলায় স্বাস্থ্য অধিদফতরের এক প্রস্তুতিমূলক সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় জরুরি স্বাস্থ্য ব্যবস্থাপনার জন্য নির্দেশনামূলক গাইডলাইন তৈরি করা হয়। যা ইতোমধ্যে সংশ্লিষ্ট বিভাগ, জেলা ও উপজেলায় পাঠানো হয়েছে বলে অধিদফতর সূত্রে জানা যায়। একইসঙ্গে এই দুর্যোগ মোকাবিলায় বিভাগীয় পর্যায়সহ, জেলা ও উপজেলায় জরুরি সভা করা হয়েছে এবং বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

ফণীর জন্য বিশেষভাবে স্থাপিত কন্ট্রোল রুমগুলো সব সময় স্বাস্থ্য অধিদফতরের ‘ন্যাশনাল হেলথ ইমারজেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুম’ এর সঙ্গে যোগাযোগ রাখবে। সেই সঙ্গে অধীনস্থ পর্যায়ে স্থাপিত নিয়ন্ত্রণ কক্ষের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখবে।

উপকূলীয় অঞ্চলে সরকারি চিকিৎসকদের ছুটি বাতিল

যেকোনো রোগের প্রার্দুভাব মোকাবিলায় প্রস্তুত রাখা হয়েছে জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ এবং গবেষণা প্রতিষ্ঠানের ন্যাশনাল র‌্যাপিড রেসপন্স টিম। এছাড়া প্রাথমিক ও জরুরি চিকিৎসার জন্য এলাকাগুলোর কাছের মেডিকেল হাসপাতাল থেকে নবীন চিকিৎসক ও চিকিৎসা শিক্ষা পর্যায়ের শেষ ধাপের ছাত্রছাত্রীদের প্রস্তুত রাখতেও নির্দেশনা দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, আগামীকাল শুক্রবার ফণী বাংলাদেশের উপকূলে আঘাত হানার সম্ভাবনা রয়েছে। এই জন্য উপকূলীয় এলাকা পায়রা ও মংলা বন্দরে ৭ নম্বর বিপদ সংকেত, চট্টগ্রামে ৬ নম্বর ও কক্সবাজারে ৪নং সতর্কতা সংকেত দেখানো হচ্ছে। ফণী মোকাবিলায় ইতোমধ্যেই উপকূলীয় অঞ্চলের সব চিকিৎসক, কর্মকর্তা ও কর্মচারীদের ছুটি ও সব ধরনের প্রশিক্ষণ বাতিল ঘোষণা করা হয়েছে।

সারাবাংলা/জেএ/এমও

ঘূর্ণিঝড় ফণী ফণী ফণী মোকাবিলা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর