বিজ্ঞাপন

উপকূলীয় অঞ্চলে সরকারি চিকিৎসকদের ছুটি বাতিল

May 2, 2019 | 7:56 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ঘূর্ণিঝড় ফণীর আঘাতে সম্ভাব্য ক্ষয়-ক্ষতি মোকাবিলা ও ‍দুযোর্গকবলিতদের চিকিৎসার সুবিধার্থে উপকূলীয় অঞ্চলের সব চিকিৎসক, সংশ্লিষ্ট কর্মকর্তা ও কর্মচারীদের ছুটি বাতিল করেছে স্বাস্থ্য অধিদফতর। একইসঙ্গে বাতিল করা হয়েছে সব ধরনের প্রশিক্ষণও। পাশাপাশি রোগী পরিবহনের জন্য অ্যাম্বুলেন্স ও অন্যান্য যানবাহন প্রস্তুত, দুর্যোগ পরিস্থিতি মোকাবিলায় কমিউনিটি ক্লিনিকসমূহকে একযোগে কাজ করার জন্য প্রস্তুত রাখা হয়েছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২ মে) ঘূর্ণিঝড় ফণী মোকাবিলায় স্বাস্থ্য অধিদফতরের করা এক প্রস্তুতিমূলক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। এই সভায় জরুরি স্বাস্থ্য ব্যবস্থাপনার জন্য নির্দেশনামূলক গাইডলাইন তৈরি করা হয়। এই গাইডলাইন এরইমধ্যে সংশ্লিষ্ট বিভাগ, জেলা ও উপজেলায় পাঠানো হয়েছে বলে অধিদফতর সূত্রে জানা যায়। একইসঙ্গে দুর্যোগ মোকাবিলায় বিভাগীয় পর্যায়সহ, জেলা ও উপজেলায় জরুরি সভা করা হয়েছে এবং বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে।

প্রসঙ্গত, শুক্রবার (৩ মে) সন্ধ্যার মধ্যে বাংলাদেশের উপকূলে আঘাত হানার সম্ভাবনা রয়েছে ফণীর। এ জন্য উপকূলীয় এলাকা পায়রা ও মংলা বন্দরে ৭ নম্বর বিপদ সংকেত, চট্টগ্রামে ৬ নম্বর ও কক্সবাজারে ৪ নং সতর্কতা সংকেত দেখানো হচ্ছে।

স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা যায়, এরইমধ্যে সংশ্লিষ্ট জেলা, উপজেলা ও প্রতিষ্ঠানভিত্তিক জরুরি মেডিকেল টিম গঠন করা হয়েছে। জেলা পর্যায়ে তিনটি, উপজেলা পর্যায়ে পাঁচটি এবং ইউনিয়ন পর্যায়ে একটি ‘জরুরি মেডিকেল টিম’ গঠন করা হয়েছে। এরইমধ্যে বরিশাল বিভাগে ৪৯৭টি, চট্টগ্রাম বিভাগে ১০৪৮টি এবং খুলনা বিভাগে ৮১৭টি মেডিকেল টিম গঠন করা হয়েছে বলেও জানায় অধিদফতর।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেএ/একে

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন