Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ছাড়পত্র ছাড়া নৌযান নির্মাণ, কর্ণফুলী ড্রাইডককে কোটি টাকা জরিমানা


২২ মে ২০১৯ ২০:৫৯

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামে ব্যক্তিমালিকানাধীন নৌযান নির্মাণ প্রতিষ্ঠান কর্ণফুলী ড্রাইডককে এক কোটি টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদফতর পরিবেশ ছাড়পত্র ছাড়া নৌযান নির্মাণের কারণে তাদের এ জরিমানা গুণতে হচ্ছে।

বুধবার (২২ মে) পরিবেশ অধিদফতর চট্টগ্রাম অঞ্চলের কার্যালয়ে শুনানি শেষে পরিচালক মোহাম্মদ মোয়াজ্জম হোসাইন এই জরিমানা করেন।

নগরীর পতেঙ্গা এলাকায় ১০ হাজার বর্গফুট জমিতে পরিবেশগত ছাড়পত্র গ্রহণ ছাড়া নৌযান তৈরি করে পরিবেশ ও প্রতিবেশের ক্ষতি করার অভিযোগ উঠেছে আলোচিত ব্যবসায়ী ইঞ্জিনিয়ার আব্দুর রশিদের মালিকানাধীন প্রতিষ্ঠানটির বিরুদ্ধে। সম্প্রতি এলাকাটি পরিদর্শন করে পরিবেশ অধিদফতর থেকে প্রতিষ্ঠানটির প্রতিনিধিকে শুনানিতে উপস্থিত থাকতে বলা হয়েছিল।

বুধবার শুনানিতে কর্ণফুলী ড্রাইডকের প্রধান নির্বাহী মো. রিয়াজ হাসান খন্দকার উপস্থিত ছিলেন। আর পরিবেশ অধিদপ্তরের পক্ষে ছিলেন সহকারী পরিচালক (কারিগরি) মুক্তাদির হাসান।

পরিবেশ অধিদফতরের চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জম হোসাইন সারাবাংলাকে বলেন, ‘অবস্থানগত ছাড়পত্র নিয়ে কর্ণফুলী ড্রাইডক নৌযান নির্মাণ শুরু করে। কিন্তু পরিবেশগত ছাড়পত্র নেয়নি। এ জন্য প্রতিষ্ঠানটিকে এক কোটি টাকা জরিমানা করা হয়েছে।’

বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ এর ধারা-৭ অনুযায়ী এ জরিমানা করা হয়েছে বলে তিনি জানান।

সারাবাংলা/আরডি/একে

কর্ণফুলী ছাড়পত্র ড্রাইডক নৌযান

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর