Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফলাফল বিবেচনায় নিয়ে প্রকল্প নিতে হবে: কৃষিমন্ত্রী


২৮ মে ২০১৯ ১৬:৩৫

ঢাকা: ফলাফল বিবেচনা করে কৃষি প্রকল্প নিতে হবে বলে মনে করেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। তিনি বলেন, মাঠ পর্যায়ে কৃষকের মঙ্গল ও তার টেকসই প্রভাব বিবেচনা করতে হবে। কৃষি যান্ত্রিকরণকে অগ্রাধিকার ভিত্তিক খাত হিসেবে বিবেচনা করে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে নিষ্ঠা, আন্তরিকতা ও সততার সঙ্গে তা বাস্তবায়ন করতে হবে।

মঙ্গলবার (২৮ মে) মন্ত্রণালয়ের সভাকক্ষে মাসিক এডিপি সভায় তিনি এসব কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, ভবিষ্যৎ প্রজন্মের কথা মাথায় রেখে কর্মপরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করতে হবে। প্রকল্প গ্রহণের ফলে কি কি পরিবর্তন এসেছে এবং উৎপাদনের তুলনামূলক চিত্র তুলে ধরতে হবে। যে কারণে প্রকল্প নেওয়া হয়েছে তা কতটুকু পুরণ হয়েছে এবং আরও কি কি প্রদক্ষেপ গ্রহণ করা উচিত তা উল্লেখ করতে হবে। এমনকি সরাসরি কৃষির সাথে সম্পৃক্ত নয় এমন কোনো প্রকল্প গ্রহণ না করার বিষয়েও নির্দেশ দেন মন্ত্রী।

২০১৮-১৯ অর্থবছরে কৃষি মন্ত্রণালয়ে ৭২ টি প্রকল্পে ১ হাজার ৮ শত ১২৬ দশমিক ৮৯ কোটি টাকা বরাদ্দের বিপরীতে ১ হাজার ৩ শ ৫৭ দশমিক ৫১ কোটি টাকা অবমুক্ত করা হয়েছে। বৃহৎ বরাদ্দ প্রাপ্ত ৩৩ টি প্রকল্পের অনুকুলে মোট ১হাজার ৪শ ৫০ দশমিক ২ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়। এপ্রিল পর্যন্ত মোট ব্যয় হয়েছে ৯শ ৬ দশমিক ৫২ কোটি টাকা। একই সময়ে প্রকল্পের অগ্রগতি ৫৫ শতাংশ। এ বিষয়ে নির্দিষ্ট সময়ের মধ্যে প্রকল্প বাস্তবায়নের তাগিদ দেন মন্ত্রী।

কৃষি সচিব মো. নাসিরুজ্জামান সভার সভাপতিত্ব করেন। সভায় মন্ত্রণালয়ের বিভিন্ন প্রকল্পের প্রকল্প পরিচালক এবং মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/ইএইচটি/জেএএম

কৃষক কৃষিমন্ত্রী প্রকল্প


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর