Tuesday 10 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডি-ডে’র ৭৫তম বর্ষপূর্তি: আমন্ত্রণ না পাওয়ায় সমস্যা নেই পুতিনের


৭ জুন ২০১৯ ১৪:১১

দ্বিতীয় বিশ্বযুদ্ধের উল্লেখযোগ্য দিন ডি-ডে’র ৭৫তম বর্ষপূর্তিতে ফ্রান্সে জড়ো হয়েছেন মিত্রজোটের রাষ্ট্রপ্রধান ও যুদ্ধের বীর সৈনিকেরা। ডোনাল্ড ট্রাম্প, টেরিজা মে, প্রিন্স চার্লস, এমানুয়েল ম্যাঁখোসহ অনেকেই শ্রদ্ধা জানাচ্ছেন যুদ্ধে নিহতদের। তবে মিত্রবাহিনীর অন্যতম সহযোগী তৎকালীন সোভিয়েত রাশিয়ার বর্তমান প্রেসিডেন্টে ভ্লাদিমির পুতিনকে আমন্ত্রণ জানানো হয়নি এই আয়োজনে। তাই বৃহস্পতিবার (০৬ জুন) পুতিনও রাখঢাক না রেখেই বলেছেন, আরও অনেক কাজ আছে তার। আমন্ত্রণ না জানানো খুব একটা সমস্যার বিষয় নয়। খবর বিবিসির।

এর আগে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ডি-ডে নিয়ে অতিরঞ্জনের কিছু নেই। এটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের ভাগ্য নির্ধারক ছিল না।

এদিন সেন্ট পিটার্সবার্গে অনুষ্ঠিত এক সভায় পুতিন বলেন, আমরা সবাইকে সব সময় আমন্ত্রণ জানাই না। তাহলে আমি কেন সব জায়গায় আমন্ত্রিত হবো? আমার করার মতো এখানে অনেক কাজ আছে।

প্রসঙ্গত, এক বছরের প্রস্তুতি শেষে ১৯৪৪ সালের ৬ জুন ফ্রান্স নাৎসি মুক্ত করতে নর্মান্ডি উপকূলে ভিড় করতে থাকে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়াসহ আরও ৮টি দেশের সৈন্যরা। ৭ হাজার বিমান ও জাহাজে করে প্রায় দেড় লাখ সৈন্য নর্মান্ডির পাঁচটি সৈকতে জড়ো হয়। আকাশ ও স্থলপথে চলে নাৎসি বাহিনীর সঙ্গে মিত্রবাহিনীর ইতিহাসের অন্যতম ভয়াবহ যুদ্ধ। হাজার হাজার বেসামরিক লোক ও প্রায় ৪ হাজার মিত্রবাহিনীর সৈন্য এই যুদ্ধ মারা যায়। অপরদিকে, নাৎসি বাহিনীর পক্ষের নিহতের সংখ্যা আনুমানিক ৯ হাজার।

সারাবাংলা/এনএইচ

নর্মান্ডি উপকূল ফ্রান্স ভ্লাদিমির পুতিন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর