Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বগুড়া-৬-এ আবারও বিএনপির জয়


২৪ জুন ২০১৯ ২০:৫৮

বগুড়া: বগুড়া-৬ (সদর) আসনের উপনির্বাচনে বিএনপি প্রার্থী গোলাম মোহাম্মদ সিরাজ বড় ব্যবধানে জয় পেয়েছেন। নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের এস এম টি জামান নিকেতার সঙ্গে তার ভোটের ব্যবধান ৫৭ হাজারেরও বেশি। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির আসন হিসেবে পরিচিত এই আসন থেকে জয় পেয়েছিলেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি শপথ না নেওয়ায় এখানে উপনির্বাচন অনুষ্ঠিত হলো।

সোমবার (২৪ জুন) রাতে রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে বেসরকারি এই ফল ঘোষণা করা হয়। এতে দেখা যায়, মোট ১৪১টি কেন্দ্রে ধানের শীষের প্রার্থী জি এম সিরাজ পেয়েছেন ৮৯ হাজার ৭৪২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী নৌকা প্রতীকের টি জামান নিকেতা পেয়েছেন ৩২ হাজার ২৯৭ ভোট।

বিজ্ঞাপন

এছাড়া, জাতীয় পার্টির মো. নূরুল ইসলাম ওমর (লাঙ্গল) ৭ হাজার ২৭১ ভোট, বাংলাদেশ কংগ্রেসের মো. মনসুর রহমান (ডাব) ৪৫৬ ভোট, বাংলাদেশ মুসলিম লীগের মো. রফিকুল ইসলাম (হারিকেন) ৫৫৪ ভোট এবং স্বতন্ত্র প্রার্থী মিনহাজ (আপেল) ২ হাজার ৯২০ ভোট ও সৈয়দ কবির আহম্মেদ (ট্রাক) পেয়েছেন ৬৩০ ভোট। এছাড়া, স্বতন্ত্র প্রার্থী মিঠু শেষ মুহূর্তে সংবাদ সম্মেলনের মাধ্যমে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন।

রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ের তথ্য অনুযায়ী, মোট ৩ লাখ ৮৭ হাজার ৪৫৮ জন ভোটারের মধ্যে ১ লাখ ৩৩ হাজার ৮৭০জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন এই নির্বাচনে। সেই হিসাবে এই নির্বাচনে ভোট পড়েছে ৩৪ দশমিক ৫৫ শতাংশ।

এর আগে, সোমবার সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ হয় এই উপনির্বাচনে। কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ছাড়াই আসনের সবগুলো কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট নেওয়া হয়।

বিজ্ঞাপন

আরও পড়ুন- বগুড়া-৬ উপনির্বাচন: বড় ব্যবধানে এগিয়ে বিএনপি

বগুড়ায় পুলিশের গোয়েন্দা সংস্থা’র (ডিএসবি) অতিরিক্ত পুলিশ সুপার আব্দুল জলিল জানান, নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে। সুষ্ঠু পরিবেশে ভালোভাবে নির্বাচন অনুষ্ঠিত হওয়ায় আমরা সন্তুষ্ট। ভোটার ও প্রার্থীরা সহযোগিতা করেছেন বলে ভোট শান্তিপূর্ণ হয়েছে।

বগুড়া-৬ আসনের উপনির্বাচন ঘিরে আইনশৃঙ্খলা বাহিনী সদস্যদের সর্বাত্মক প্রস্তুতি ছিল। সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে ১৪১টি ভোটকেন্দ্রের ভেতরে ও বাইরে পুলিশ, র‌্যাব ও আনসারের প্রায় সাড়ে ৩ হাজার সদস্য দায়িত্ব পালন করেন। টহলে ছিল বর্ডার গার্ড বাংলাদেশের ১৫ প্লাটুন সদস্য। নির্বাচন সুষ্ঠু করতে ২৬ জন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ২৬টি ভ্রাম্যমাণ আদালত কাজ করেন।

আরও পড়ুন- বগুড়া-৬ আসনে ভোটগ্রহণ শেষ, চলছে গণনা

এই আসনের উপনির্বাচনে ১৪১টি ভোটকেন্দ্রের ৯৬৫টি বুথে ইভিএমে ভোট নেওয়া হয়। বগুড়ার ১১টি ইউনিয়ন ও পৌরসভার ২০টি ওয়ার্ডকে নিয়ে গঠিত এই নির্বাচনি এলাকায় মোট ভোটার ৩ লাখ ৮৭ হাজার ৪৫৮ জন। এর মধ্যে নারী ভোটার ১ লাখ ৯৫ হাজার ৭৯০ জন, পুরুষ ভোটার ১ লাখ ৯১ হাজার ৬৪৮ জন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এই আসন থেকে নির্বাচিত হয়েছিলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। নির্বাচনে বিএনপি থেকে নির্বাচিত ছয় জনের মধ্যে পাঁচ জন সংসদ সদস্য হিসেবে শপথ নিলেও মির্জা ফখরুল শেষ পর্যন্ত শপথ নেননি। তার শপথ নেওয়ার নির্ধারিত সময় শেষ হলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী আসনটি শূন্য ঘোষণা করেন। পরে ২৪ জুন উপনির্বাচনের তারিখ নির্ধারণ করে তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন।

সারাবাংলা/টিআর

উপনির্বাচন জি এম সিরাজ টপ নিউজ টি জামান নিকেতা বগুড়া-৬ বগুড়া-৬ উপনির্বাচন বিএনপি প্রার্থী

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর