Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাইফা’র প্রথম মৃত্যুবার্ষিকীতে ‘সাংবাদিক-জনতা’ সমাবেশের ডাক


২৮ জুন ২০১৯ ১৮:৩১

চট্টগ্রাম ব্যুরো:ভুল চিকিৎসায়’ সাংবাদিক কন্যা রাফিদা খান রাইফা’র মৃত্যুর প্রথম বার্ষিকীতে সাংবাদিক-জনতার সমাবেশের ডাক দেওয়া হয়েছে। শনিবার (২৯ জুন) সকাল ১১টায় চট্টগ্রাম প্রেস ক্লাব চত্বরে এই সমাবেশ আয়োজনের ঘোষণা দিয়েছে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন (সিইউজে)।

রাইফা’র প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে শুক্রবার (২৮ জুন) চট্টগ্রাম প্রেস ক্লাবে সিইউজে আয়োজিত সংবাদ সম্মেলন থেকে এ ঘোষণা দেওয়া হয়। সংবাদ সম্মেলনে রাইফা’র বাবা দৈনিক সমকালের জ্যেষ্ঠ প্রতিবেদক রুবেল খান স্বাস্থ্যখাতে বিশৃঙ্খলা ও অনিয়ম দূর করতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

বিজ্ঞাপন

গলায় ব্যাথা নিয়ে গত বছরের ২৮ জুন বিকেলে চট্টগ্রাম নগরীর ম্যাক্স হাসপাতালে ভর্তি করা হয় শিশু রাইফাকে। সেখানে চিকিৎসাধীন অবস্থায় পরদিন মৃত্যু হয় রাইফার। রাইফার পরিবারের অভিযোগ, ভুল চিকিৎসায় তার মৃত্যু হয়েছে।

ঘটনার রাতেই সাংবাদিকদের বিক্ষোভের মুখে হাসপাতালে কর্তব্যরত এক চিকিৎসক ও এক নার্সকে আটক করে থানায় নেওয়া হয়। তবে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) চট্টগ্রাম শাখার সাধারণ সম্পাদক ডা. ফয়সাল ইকবাল চকবাজার থানায় গিয়ে তাদের ছাড়িয়ে আনেন। এ ঘটনায় পাল্টাপাল্টি কর্মসূচি পালন করেন সাংবাদিক ও চিকিৎসকেরা।

ওই বছরেরই ১৮ জুলাই চকবাজার থানায় হাসপাতালের চার চিকিৎসকের বিরুদ্ধে মামলার আবেদন করেন সাংবাদিক রুবেল খান। দুই দিন পর ২০ জুলাই পুলিশ তা মামলা হিসেবে গ্রহণ করে পুলিশ। মামলায় যে চার চিকিৎসককে আসামি করা হয়, তারা হলেন— শিশু বিশেষজ্ঞ বিধান রায় চৌধুরী, ম্যাক্স হাসপাতালের দায়িত্বরত চিকিৎসক দেবাশীষ সেন গুপ্ত, শুভ্র দেব ও ম্যাক্স হাসপাতালের পরিচালক ডা. লিয়াকত আলী।

বিজ্ঞাপন

এজাহারে রুবেল খান অভিযোগ করেন, চার চিকিৎসকের অবহেলা ও গাফিলতিতে রোগ সঠিকভাবে নির্ণয় না হওয়া এবং ক্ষতিকর অ্যান্টিবায়োটিক ও অতিরিক্ত মাত্রায় সেডিল প্রয়োগের কারণে তার আড়াই বছর বয়সী মেয়েটির মৃত্যু হয়েছে।

সংবাদ সম্মেলনে রুবেল খান বলেন, রাইফার মৃত্যুর পর বাংলাদেশ মেডিকেল ও ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) পক্ষ থেকে একটি তদন্ত কমিটি করা হয়। কিন্তু তারা তদন্তের সময় মামলার বাদী হিসেবে আমার সঙ্গে কোনো কথা বলেননি। তারা ম্যাক্স হাসপাতাল ও চিকিৎসকদের পক্ষে গত ৫ মে মহানগর মুখ্য হাকিম আদালতে তদন্ত প্রতিবেদন দিয়েছেন, যেটি গ্রহণ না করতে আমি আদালতে আবেদন জানিয়েছি।

‘ভুল চিকিৎসা করে রোগী মেরে ফেলার পরও চিকিৎসকরা যদি শাস্তি না পায়, তাহলে দেশের চিকিৎসা ব্যবস্থা সংকটে পড়বে। এমন ভুল চিকিৎসা ও অবহেলার ঘটনা আরও বাড়তে থাকবে। ফলে দেশের চিকিৎসা ব্যবস্থার ওপর মানুষ আস্থা হারিয়ে ফেলবে,’— বলেন তিনি।

রুবেল খান বলেন, ‘ভুল চিকিতসায় দেশে মৃত্যুর হার বাড়ছে। চিকিৎসাখাতের শৃঙ্খলা ফিরিয়ে আনতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ জরুরি।’

মামলার বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে রুবেল খান বলেন, ‘পুলিশ জানিয়েছে, তদন্ত চলছে। তারা বিএমডিসি প্রতিবেদনের জন্য অপেক্ষায় আছে। আদালতে দেওয়া বিএসডিসি প্রতিবেদনে নিয়ে আমি আপত্তি জানিয়েছি। বিএমডিসি’র প্রতিবেদন পেলে পুলিশও তাদের প্রতিবেদন দেওয়ার কথা জানিয়েছে।’

সংবাদ সম্মেলনে বিএফইউজে’র সহসভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, যুগ্ম মহাসচিব কাজী মহসিন, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি নাজিম উদ্দিন শ্যামল, সহসভাপতি মোহাম্মদ আলী, সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস, যুগ্ম সম্পাদক সবুর শুভ, প্রচার সম্পাদক আহমেদ কুতুব, নির্বাহী সদস্য উত্তম সেন গুপ্ত, চট্টগ্রাম সাংবাদিক হাউজিং কো-অপারেটিভ সোসাইটির চেয়ারম্যান স্বপন মল্লিক উপস্থিত ছিলেন।

আরও পড়ুন-

‘চিকিৎসা বন্ধ থাকবে, এটা হতে পারে না’

চিকিৎসকদের অবহেলাই রাইফার মৃত্যুর কারণ

শিশু রাইফার মৃত্যু: জামিন পেলেন ৪ চিকিৎসক

শিশু রাইফার পরিবারকে ক্ষতিপূরণ কেন নয়: হাইকোর্ট

শিশু রাইফার মৃত্যু: সরিয়ে দেওয়া হলো ‍দুই চিকিৎসককে

রাইফা’র মৃত্যু, হাইকোর্টের নির্দেশে তদন্তে স্বাস্থ্য মন্ত্রণালয়

শিশু রাইফা’র মৃত্যু, সাংবাদিকদের পাশে এলেন সম্পাদকরাও

সারাবাংলা/আরডি/টিআর

চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন টপ নিউজ ভুল চিকিৎসায় শিশুর মৃত্যু ম্যাক্স হাসপাতাল শিশু রাইফা সাংবাদিক-জনতা সমাবেশ

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর