Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ডাক্তার আংকেল, রাইফার দোষ কী ছিল?’


২৯ জুন ২০১৯ ১৯:২১

চট্টগ্রাম ব্যুরো: ‘ভুল চিকিৎসায়’ সাংবাদিক কন্যা রাইফা’র মৃত্যুর প্রথম বার্ষিকীতে ‘সাংবাদিক-জনতার সমাবেশ’ হয়েছে চট্টগ্রামে। সমাবেশে নিজের লেখা প্ল্যাকার্ড গলায় ঝুলিয়ে এসেছিল আট বছর বয়সী তৃতীয় শ্রেণির ছাত্রী প্রাচী রহমান। বাবা সাংবাদিক আল রাহমানের হাত ধরে সমাবেশে আসা প্রাচী’র প্ল্যাকার্ডে লেখা ছিল, ‘জাস্টিস ফর রাইফা/ডাক্তার আংকেল, রাইফার দোষ কী ছিল ?’

প্রাচীর এই প্ল্যাকার্ড সমাবেশে উপস্থিত সবার নজর কাড়ে।

বিজ্ঞাপন

চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) ডাকে শনিবার (২৯ জুন) দুপুরে চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে ‘সাংবাদিক-জনতার’ এই সমাবেশ হয়।

সমাবেশ থেকে ভুল চিকিৎসা ও চিকিৎসকের অবহেলায় রাইফা’র মৃত্যুর অভিযোগের বিচার বিভাগীয় তদন্ত দাবি করা হয়ে। এছাড়া এই ঘটনায় দায়ের হওয়া ফৌজদারি মামলার তদন্ত দ্রুত শেষ করে আসামিদের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিলের জন্য পুলিশের প্রতি আহ্বান জানানো হয়।

গলায় ব্যাথা নিয়ে গত বছরের ২৮ জুন বিকেলে চট্টগ্রাম নগরীর ম্যাক্স হাসপাতালে ভর্তির পরদিন মারা যায় আড়াই বছর বয়সী শিশু রাফিদা খান রাইফা। ১৮ জুলাই রাইফা’র বাবা দৈনিক সমকালের জ্যেষ্ঠ প্রতিবেদক রুবেল খান চকবাজার থানায় ওই হাসপাতালের চার চিকিৎসকের বিরুদ্ধে মামলার আবেদন করেন। ২০ জুলাই পুলিশ তা মামলা হিসেবে গ্রহণ করে পুলিশ। চার চিকিৎসক হলেন শিশু বিশেষজ্ঞ বিধান রায় চৌধুরী, ম্যাক্স হাসপাতালের দায়িত্বরত চিকিৎসক দেবাশীষ সেন গুপ্ত, শুভ্র দেব ও ম্যাক্স হাসপাতালের পরিচালক ডা. লিয়াকত আলী।

এজাহারে রুবেল খান অভিযোগ করেন, চার চিকিৎসকের অবহেলা ও গাফিলতিতে রোগ সঠিকভাবে নির্ণয় না হওয়া এবং ক্ষতিকর অ্যান্টিবায়োটিক ও অতিরিক্ত মাত্রায় সেডিল প্রয়োগের কারণে তার আড়াই বছর বয়সী মেয়ের মৃত্যু হয়েছে।

বিজ্ঞাপন

সমাবেশে বক্তারা বলেন, ডাক্তারদের বিরুদ্ধে বিএমডিসি নিরপেক্ষ প্রতিবেদন দিতে পারেনি। বিএমডিসি ডাক্তারদের পক্ষ নিয়ে একপেশে প্রতিবেদন আদালতে জমা দিয়েছে। যেখানে ভিকটিম রাইফার বাবা হিসেবে তারা রুবেল খানের বক্তব্য নেওয়ার প্রয়োজনও মনে করেননি।

রাইফার মতো আর যেন কোন মানুষ চিকিৎসকদের অবহেলায় ‘মেডিকেল মার্ডারে’র মুখোমুখি না হয়, সেজন্য আন্দোলনে নেমেছেন বলেও সমাবেশে উল্লেখ করেন আয়োজকরা। তারা চিকিৎসা খাতের অরাজকতা বন্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ প্রত্যাশা করেন। একইসঙ্গে রাইফা’র মৃত্যুর জন্য দায়ী চিকিৎসকদের বিচারের জন্যও প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

সিইউজে’র সভাপতি নাজিমুদ্দীন শ্যামলের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন বিএফইউজে’র সহ-সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, সিইউজে’র সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস, বিএফইউজের যুগ্ম মহাসচিব মহসিন কাজী, চট্টগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, নির্বাহী সদস্য কাজী আবুল মনসুর ও ম. শামসুল ইসলাম, সিইউজের যুগ্ম সম্পাদক সবুর শুভ, সাংগঠনিক সম্পাদক এসএম ইফতেখারুল ইসলাম, প্রচার ও প্রকাশনা সম্পাদক আহমেদ কুতুব, নির্বাহী সদস্য উত্তম সেনগুপ্ত, বিএফইউজের নির্বাহী কমিটির সদস্য রাইফা’র বাবা রুবেল খান ও আজাহার মাহমুদ, সিইউজে’র বিভিন্ন ইউনিটের প্রধান অনিন্দ্য টিটো, রতন কান্তি দেবাশীষ, মোহাম্মদ আলী পাশা এবং সাংবাদিক প্রীতম দাশ।

সমাবেশে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন, ১৪ দল চট্টগ্রাম মহানগর নেতা স্বপন সেন, সরকারি মহসিন কলেজ ছাত্রলীগ নেতা মাইমুন উদ্দিন মামুন এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক জুবায়ের চৌধুরী।

সারাবাংলা/আরডি/এসএমএন

শিশু রাইফা সমাবেশ

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর