Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অ্যামাজনে কর্মী অসন্তোষ বিশ্বব্যাপী আন্দোলন


১৬ জুলাই ২০১৯ ১৫:০৯

অনলাইনভিত্তিক ব্যবসার জনপ্রিয়তম ওয়েবসাইট অ্যামাজনের কর্মীরা বেতন-ভাতা এবং কর্ম পরিবেশ উন্নয়নের দাবিতে বিশ্বব্যাপী আন্দোলনের ঘোষণা দিয়েছেন। সোমবার (১৫ জুলাই) থেকে অ্যামাজন তাঁর গ্রাহকদের জন্য প্রাইম ডে মূল্যহ্রাস ঘোষণা করার পর এই কর্মসূচী দেওয়া হল। খবর বিবিসির।

অ্যামাজনে কর্মীদের ইউনিয়নের পক্ষ থেকে বিবিসিকে জানানো হয়, জার্মানীতে সাতটি সাইটে ২০০০ কর্মী ইতোমধ্যেই কর্মবিরতিতে আছেন। এছাড়াও আমেরিকায় ৬ ঘন্টার কর্মবিরতি এবং যুক্তরাজ্যে এক সপ্তাহের কর্ম বিরতির ব্যাপারে ভাবা হচ্ছে।

উইলিয়াম সল্টজ নামে আমেরিকায় কর্মরত অ্যামাজনে একজন পিকার বিবিসিকে জানিয়েছেন, প্রতি আট সেকেন্ডে তাকে একটি আইটেম তুলতে হয়, সে হিসেবে ঘন্টায় ৩৩২ টি আইটেম, একই ভাবে দশ ঘন্টা কাজ চালিয়ে যেতে হয়। এই গতিতে কাজ করা শারিরীক এবং মানসিকভাবে আমাদের বিধ্বস্ত করে ফেলে। কখনো কখনো আমরা আঘাতও পেয়ে থাকি। আমরা শুধু বলতে চাই আমাদেরকে মেশিন না মানুষ হিসেবে যেন দেখা হয়।

যুক্তরাজ্যে ২৯৫০০ কর্মী অ্যামাজনের হয়ে কাজ করে। তাদের বেতন শুরু হয় ঘন্টায় সাড়ে নয় ইউরো থেকে। কর্মীদের ইউনিয়ন ভার্ডি জানায়, এই বেতন অন্যান্য প্রতিষ্ঠানের তুলনায় নগণ্য।

যদিও অ্যামাজনের পক্ষ থেকে দাবি করা হয়, প্রতিষ্ঠানটি চাকরিরতদের জন্য সর্বোচ্চ সুযোগ সুবিধা দিয়ে থাকে।

শীর্ষ ধনী জেফ বেজোসের মালিকানায় থাকা অ্যামাজন পৃথিবীর সবচেয়ে মূল্যবান কোম্পানিগুলোর একটি। গতবছর অনলাইনে এর মোট বিক্রির পরিমাণ ছিল ২৩৫ মিলিয়ন মার্কিন ডলার।

মোট ৬ লাখ ৩০ হাজার কর্মী অ্যামাজনে কাজ করেন,যার মধ্যে শুধু আমেরিকাতেই কাজ করেন প্রায় ৩ লাখ কর্মী।

সারাবাংলা/একেএম   

অ্যামাজন আন্দোলন আমেরিকা কর্মী জার্মানী যুক্তরাজ্য


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর