Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আগস্টে সুখবর নেই, সেপ্টেম্বরে ডেঙ্গু নিয়ন্ত্রণের কথা বললেন মেয়র


১ আগস্ট ২০১৯ ১৪:৪৮

ঢাকা: সারাদেশে ডেঙ্গু রোগীর সংখ্যা প্রতিদিনই বাড়তে থাকলেও সদ্য শুরু হওয়া আগস্ট মাসে এই সংকট নিয়ন্ত্রণে আনা যাবে না। আগামী সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহ নাগাদ ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এলাকায় ডেঙ্গু পুরোপুরি নিয়ন্ত্রণে আনা যাবে বলে আশ্বাস দিয়েছেন এলাকাটির মেয়র সাঈদ খোকন। অন্যদিকে, ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম জানিয়েছেন, ডেঙ্গু নিয়ন্ত্রণে স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদে কাজ চলছে।

বৃহস্পতিবার (১ আগস্ট) দুপুরে সচিবালয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক ও সংশ্লিষ্ট চিকিৎসকদের সঙ্গে এক বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে দুই মেয়র এসব কথা বলেন।

আরও পড়ুন- ‘বিশেষ বিমানে মশা নিধনের নতুন ওষুধের নমুনা আসছে আজ’

এসময় ডিএসসিসি মেয়র সাঈদ খোকন দাবি করেন, এরই মধ্যে রাজধানীর ১১টি ওয়ার্ড পুরোপুরি ডেঙ্গুমুক্ত। কোন কার্যক্রম বা উদ্যোগের ফলে এসব ওয়ার্ড ডেঙ্গুমুক্ত হয়েছে— সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে সরাসরি কোনো উত্তর না দিয়ে তিনি কেবল ১৭ মে থেকে ২৭ জুলাই পর্যন্ত চালানো স্বাস্থ্য মন্ত্রণালয়ের জরিপের উদ্ধৃতি দেন।

ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম বলেন, এমন ভয়ংকর রোগ মোকাবিলায় স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদি পরিকল্পনা নিয়ে এগুতে হবে। সেজন্য আপাতত যেসব মানুষ ডেঙ্গু আক্রান্ত হয়েছে, তাদের সুকিচিৎসা দিয়ে দ্রুত সুস্থ করে তুলতে হবে। এসময় তিনি পরিবেশ পরিচ্ছন্ন রাখতে সচেতনতা বাড়ানোর পাশাপাশি প্রকল্প গ্রহণের তাগিদ দেন।

আরও পড়ুন- এডিস মশা নিধন: স্থানীয় সরকার সচিবকে হাইকোর্টে তলব

ডিএনসিসি মেয়র জানান, তিনি ডেঙ্গু মোকাবিলায় তার এলাকায় বিনামূল্যে মশারি বিতরণ করেছেন। ডেঙ্গু নিয়ে যেন কেউ বাণিজ্য না করে, সে বিষয়েও হাসপাতাল কৃর্তপক্ষ ও চিকিৎসকদের প্রতি আহ্বান জানান তিনি।

ডেঙ্গু নিয়ন্ত্রণ ও মোকাবিলায় এর আগে সাফল্য দেখিয়েছে প্রতিবেশী দেশ ভারতের কলকাতা শহর। সে অভিজ্ঞতা কাজে লাগানো হবে বলেও জানান দুই মেয়র। তারা বলেন, কলকাতার ডেপুটি মেয়র অনিল ঘোষকে শিগগিরই বাংলাদেশে আনা হবে। অন্যদিকে যত দ্রুতসম্ভব ডেঙ্গুর জন্য দায়ী এডিস মশা নিধনে কার্যকর নতুন ওষুধ আনা হবে বলেও জানান তারা।

আরও পড়ুন- সুষ্ঠুভাবে সারাদেশে ডেঙ্গু মোকাবিলা করা হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী

সারাদেশে ডেঙ্গু রোগীর সংখ্যা দ্রুত বাড়তে থাকলেও বৈঠক শেষে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক আশাবাদ জানান, ডেঙ্গু দ্রুতই নিয়ন্ত্রণে আসবে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাব তুলে ধরে তিনি জানান, বর্তমানে সরকারি ও বেসরকারি হাসপাতাল মিলিয়ে ডেঙ্গুজ্বরে আক্রান্ত চার হাজারের বেশি রোগী ভর্তি আছেন। সবশেষ গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন এক হাজার ৪৭৭ জন।

বৈঠকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) বিষয়ক প্রধান সমন্বয়ক আবুল কালাম আজাদ, স্বাস্থ্য মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটির সদস্য ডা. মোস্তফা কামাল মহিউদ্দিন, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমও) মহাসচিব ইকবাল আর্সলান ও সংশ্লিষ্ট কয়েকটি মন্ত্রণালয়ের সচিবসহ উচ্চ পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আতিকুল ইসলাম এডিস মশা ডিএনসিসি মেয়র ডিএসসিসি মেয়র ডেঙ্গু ডেঙ্গু নিয়ন্ত্রণ সাঈদ খোকন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর