Friday 11 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মানবতাবিরোধী অপরাধে নীলফামারীর ৯ জনের বিরুদ্ধে তদন্ত সম্পন্ন


১ আগস্ট ২০১৯ ১৫:০৫

ফাইল ছবি: আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল

ঢাকা: একাত্তরের মুক্তিযুদ্ধের সময় সংঘটিত অপহরণ, হত্যা, গণহত্যা, ধর্ষণ ও লুটপাটসহ মানবতাবিরোধী অপরাধের অভিযোগে নীলফামারীর ৯ জনের বিরুদ্ধে তদন্ত সম্পন্ন করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা।

আসামিদের মধ্যে গ্রেফতার রয়েছেন, মো. একরামুল হক (৭০), মো. আব্দুস ছাত্তার (৮০), বকসু মিয়া ওরফে মো. মোকসু মিয়া মজুমদার (৭৭), মো. আব্দুল খালেক (৭২), মোকলেছার রহমান ওরফে খোকা (৭৭), মো. শহীদুল্লাহ সরকার (৭০), মো. নুরুল হক (৬৫) ও জাবেদ আলী (৭১)। অন্যদিকে পলাতক রয়েছেন শাহাদাত হোসেন (৬৮)।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১ আগস্ট) ধানমন্ডির তদন্ত সংস্থার কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এতথ্য জানান সংস্থার প্রধান সমন্বয়ক আব্দুল হান্নান খান। এ সময় তদন্ত সংস্থার জ্যেষ্ঠ সদস্য সানাউল হকসহ সংস্থাটির সদস্যরা উপস্থিত ছিলেন।

আব্দুল হান্নান খান বলেন, নীলফামারী জেলার ডিমলা, ডোমার ও জলঢাকা এলাকার ৯ জনের বিরুদ্ধে আজ তদন্ত সম্পন্ন হয়েছে। শিগগিরই তদন্ত রিপোর্ট ট্রাইব্যুনালের প্রসিকিউশন বরাবর দাখিল করা হবে।

এ নয় আসামির বিরুদ্ধে একাত্তরের মুক্তিযুদ্ধ চলাকলীন সময়ে ৪৬ জনকে আটক, ২৫ জনকে অপহরণ, ৩ জনকে ধর্ষণ, ১৫টি বাড়িঘর ভাঙচুর, ৭ জনকে হত্যা এবং গণহত্যাসহ ছয়টি অভিযোগ আনা হয়েছে।

২০১৭ সালের ২০ নভেম্বর থেকে এ মামলার তদন্ত শুরু করে আজ শেষ হয়। ২৩৮ পৃষ্ঠার তদন্ত প্রতিবেদনে ৪৩ জনের সাক্ষ্য গ্রহণ করা হয়েছে। এটি তদন্ত সংস্থার ৭২তম তদন্ত প্রতিবেদন।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল নীলফামারী মানবতাবিরোধী অপরাধ মুক্তিযুদ্ধ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর