Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হিলিতে ঈদের পর পেঁয়াজের দাম দ্বিগুণ


২২ আগস্ট ২০১৯ ১০:৫৯

হিলি (দিনাজপুর): একদিনের ব্যবধানে হিলি স্থলবন্দরে ফের বেড়েছে ভারত থেকে আমদানি করা পেঁয়াজের দাম। কেজিতে ৮ থেকে ১০ টাকা বেড়ে পেঁয়াজ এখন বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪৫ টাকা কেজি দরে। অথচ ঈদের ছুটির আগেই হিলিতে পেঁয়াজ বিক্রি হয়েছে ২২ থেকে ২৫ টাকা কেজি দরে। সেই হিসাবে ঈদের ছুটির পর পেঁয়াজের দাম দ্বিগুণ হয়েছে হিলিতে।

হিলি স্থলবন্দরের সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, ঈদের ছুটির পর রোববার (১৮ আগস্ট) হিলি স্থলবন্দর দিয়ে পণ্য আমদানি-রফতানি শুরু হয়। পর দিন সোমবারই (১৯ আগস্ট) হিলির বিভিন্ন আড়তে ভারত থেকে আমদানি করা পেঁয়াজের দাম বেড়ে যায়। ওই দিন ৩০ থেকে ৩৫ টাকা পর্যন্ত কেজি দরে পেঁয়াজ বিক্রি হয়েছে। এর একদিন পরই বুধবার (২১ আগস্ট) দেখা যায়, পেঁয়াজের কেজি বেড়ে হয়েছে ৪০ থেকে ৪৫ টাকা। অথচ ঈদের ছুটির আগেও পেঁয়াজের দাম ছিল কেজি প্রতি ২২ থেকে ২৫ টাকা। হঠাৎ করে দাম বেড়ে যাওয়ায় পেয়াঁজ কিনতে এসে বিপাকে পড়েছেন পাইকাররা।

বিজ্ঞাপন

হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ হারুন সারাবাংলাকে বলেন, ছুটির পর পেঁয়াজ আমদানি অব্যাহত আছে। তবে চাহিদার তুলনায় কম পেঁয়াজ আসছে। ফলে আমরা আমদানিকারকরা বিপাকে পড়েছি।

হারুন বলেন, আমাদের অনেক এলসি (ঋণপত্র) ভারতে দেওয়া আছে। কিন্তু বন্যার কারণে ভারতে পেঁয়াজের ফলন আশানুরূপ হয়নি। ফলে পেঁয়াজের দাম যেমন বেড়েছে, তেমনি রফতানিকারকরাও চাহিদা অনুযায়ী পেয়াঁজ দিতে পারছেন না।

পেঁয়াজ আমদানিকারক সাইফুল ইসলাম সারাবাংলাকে জানান, ভারতের বিভিন্ন রাজ্যে বন্যার পাশাপাশি ট্রাক-লরি ধর্মঘটের কারণে পেয়াঁজের দাম বেড়েছে। ফলে আমাদেরও বেশি দামে পেঁয়াজ কিনতে হয়েছে। সোমবারও যে পেঁয়াজ ৩০ থেকে ৩৫ টাকা কেজি দামে বিক্রি করেছি, বুধবারে এসে সেই পেঁয়াজ বিক্রি করতে হয়েছে ৪০ থেকে ৪৫ টাকা কেজি দামে।

বিজ্ঞাপন

পেঁয়াজ কিনতে আসা পাইকার আইয়ুব আলী সারাবাংলাকে বলেন, পেঁয়াজ কিনতে এসে হঠাৎ দেখি দাম অনেক বেশি। ঈদের আগে যে দাম ছিল, এখন তার দ্বিগুণ হয়ে গেছে। আমরা তো জানি না হঠাৎ কেন দাম বাড়লো। তবে আমদানিকারকরা বলছেন, ভারতেই নাকি পেয়াঁজের দাম বেশি।

আইয়ুব আলী আরও বলেন, যে টাকা নিয়ে এসেছিলাম, তাতে যে পরিমাণ পেঁয়াজ কিনতে এসেছিলাম তার অর্ধেক হয়তো কিনতে পারব। আবার এত দাম দিয়ে কেনাও কঠিন। কারণ আমাদেরও তো বিক্রি করতে হবে। এত দাম দিয়ে কিনে কত টাকায় বিক্রি করতে পারব, সেটা নিয়েও সন্দেহ আছে। বুঝতে পারছি না কী করব।

ঈদের ছুটি দ্বিগুণ পেঁয়াজের দাম হিলিতে পেঁয়াজের দাম

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর