Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হলমার্কসহ ঋণ জালিয়াতিদের ব্যবসার সুযোগ দেবে সরকার: অর্থমন্ত্রী


৪ সেপ্টেম্বর ২০১৯ ১৭:৫৩

ঢাকা: হলমার্ক, বিসমিল্লাহসহ ঋণ জালিয়াতি প্রতিষ্ঠানগুলোকে আরেকবার ব্যবসার সুযোগ দিতে চায় সরকার। তবে সে সুযোগ কিভাবে দেওয়া হবে তা এখনো ঠিক হয়নি বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল।

বুধবার (৪ সেপ্টেম্বর) বিকেলে সচিবালয়ে সরকারের ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, হলমার্ক, বিসমিল্লাহসহ যেসব প্রতিষ্ঠান ঋণ জালিয়াতি করেছে তারা সবাই টাকা ফেরত দেবে এবং ব্যবসায় আসবে। সরকার নতুন করে কোনো ব্যবসায়ী সৃষ্টি করতে পারবেনা বলেও জানান অর্থমন্ত্রী। বলেন, যারা আছে তারা ব্যবসা করবে। সরকার চায় তারা পাওনা টাকা দিয়ে দিক। হলমার্কের অর্থ পরিশোধের স্বক্ষমতা রয়েছে। তবে নতুন করে ব্যবসা শুরুর আগে হলমার্ককে জালিয়াতির টাকা ফেরত দিতে হবে।

হলমার্ক সরকারের কাছে নতুন করে টাকা চেয়েছে সরাসরি এমন প্রশ্নের জবাব এড়িয়ে যান অর্থমন্ত্রী। বলেন, কোনো ব্যবসায়ী নির্মূল হয়ে যায় না।

এদিকে, ২ শতাংশ ডাউন পেমেন্ট দিয়ে ১২ বছরে অর্থ পরিশোধের যে উদ্যোগ ঋণ খেলাপীদের বিষয়ে নেওয়া হয়েছে, তা আদালতের নির্দেশে বর্তমানে স্থগিত করা আছে, সে প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, কাউকে বিপদে ফেলে সিদ্ধান্ত নেওয়া হবেনা।

উল্লেখ্য, ৬ বছর পার হলেও হলমার্কের ঋণ জালিয়াতি করা সাড়ে চার হাজার কোটি টাকা ফেরত নিতে পারেনি সোনালী ব্যাংক। এদিকে বিসমিল্লাহ গ্রুপ জনতা ব্যাংক ভবন করপোরেট শাখা থেকে ফান্ডেড ৩০৭ কোটি ৩৮ লাখ এবং নন ফান্ডেড ২৫ কোটি ৫৩ লাখ টাকাসহ বিভিন্ন শাখা থেকে মোট ১ হাজার ২শ কোটি টাকার ঋণ জালিয়াতি করে। যার মামলা এখনো চলমান রয়েছে।

বিজ্ঞাপন

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ঋণ জালিয়াতি

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে ডেঙ্গুতে তরুণের মৃত্যু
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২২:১০

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর