Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চাঁদে পৌঁছাতে আবারও দৃঢ়প্রতিজ্ঞ মোদি


৭ সেপ্টেম্বর ২০১৯ ১১:২৭

চন্দ্রপৃষ্ঠ স্পর্শে ভারতীয়দের আকাঙ্ক্ষা আগের চেয়ে আরও বেশি জোরাল হয়েছে বলে মন্তব্য করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। চন্দ্রবিজয়ে প্রতিশ্রুতিবদ্ধ মোদি জানান, সেরা প্রাপ্তিটা এখনো বাকি রয়েছে গেছে। আর তাই ভারতীয় মহাকাশ সংস্থা ইসরোর পাশে থাকবেন তিনি। খবর এনডিটিভির।

চন্দ্রায়ন-২ এর সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার পর ব্যাঙ্গালুরে ইসরোর হেডকোয়ার্টারে শনিবার (৭ সেপ্টেম্বর) দেওয়া ভাষণে নরেন্দ্র মোদি এসব কথা বলেন।

বিজ্ঞাপন

মোদি তার দেওয়া বক্তব্যে ইসরোর মহাকাশ বিজ্ঞানীদের প্রশংসা করেন। তিনি বলেন, আপনারা ভারতের মাথা উঁচু রাখতে নিজেদের স্বপ্ন বিসর্জন দিয়ে থাকনে ও ঘুমহীন রাত কাটান।

চন্দ্রপৃষ্ঠ ছোঁয়ার সৌভাগ্য হলো না ভারতের

মোদি আরও বলেন, গতরাতে আমি আপনাদের মানসিক অবস্থা বুঝতে পারি। আমি আপনাদের মুখের ভাষায় দুঃখ পড়তে পারি। আপনারা অনেক রাত্রি না ঘুমিয়ে আছেন।

নরেন্দ্র মোদি প্রায় ৩০ মিনিট ইসরোতে বক্তৃতা দেন। হেডকোয়ার্টারে অবস্থানকালে তিনি আবেগপ্রবণ হয়ে পড়েন ও ইসরোর প্রধান ডক্টর কে শিবনকে জড়িয়ে ধরেন।

এর আগে রাত ২.২০ মিনিটে ইসরো জানায়, চন্দ্রপৃষ্ঠ থেকে মাত্র ২.১ কিলোমিটার দূরে থাকা অবস্থায় মহাকাশযান চন্দ্রায়ন-২ এর সঙ্গে সকল যোগাযোগ বিচ্ছিন্ন হয়।

ভারতের চন্দ্রাভিযানে ব্যর্থতা ও টুইটার ঝড়

ইন্ডিয়ান এক্সপ্রেসের খবরে বলা হয়েছে, নির্ধারিত সময়ের মধ্যে গতিবেগ কমানো সম্ভব হয়নি মহাকাশযানটির পক্ষে। তাই সফট ল্যান্ডিং করেনি চন্দ্রায়ন-২। ঘণ্টায় প্রায় ৬ হাজার কিলোমিটার গতিবেগে চাঁদের ভূপৃষ্ঠে আছড়ে পড়েছে চন্দ্রায়নের ল্যান্ডার। অথচ সফট ল্যান্ডিং এর জন্য গতিবেগ থাকার দরকার ছিল ঘণ্টায় ৭ কিলোমিটার। আর এই অবতরণ প্রক্রিয়া একেবারেই স্বয়ংক্রিয়, তাই কোনোরকম হস্তক্ষেপেরও সুযোগ ছিল না।

বিজ্ঞাপন

চন্দ্রাভিযান চন্দ্রায়ন-২ টপ নিউজ নরেন্দ্র মোদি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর