Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রতিবন্ধী শিক্ষার্থীদের উত্তরপত্র মূল্যায়নে বিধি তৈরির নির্দেশ


৯ সেপ্টেম্বর ২০১৯ ১৩:৩৮

ঢাকা: পাবলিক পরীক্ষায় প্রতিবন্ধী শিক্ষার্থীদের উত্তরপত্র মূল্যায়নে বিধি প্রণয়ন করতে নির্দেশ দিয়েছেন আদালত। আগামী তিন মাসের মধ্যে শিক্ষা সচিব, সমাজ কল্যাণ সচিব, দেশের সব শিক্ষাবোর্ডের চেয়ারম্যান ও পরীক্ষা নিয়ন্ত্রককে এই আদেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে।

এক রিটের চূড়ান্ত শুনানি শেষে বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

সোমবার (৯ আগস্ট) রিটকারী আইনজীবী মোস্তাফিজুর রহমান রায় প্রকাশের বিষয়টি সাংবাদিকদের জানান। প্রতিবন্ধী শিক্ষার্থীদের উত্তরপত্র মূল্যায়নে আলাদা বিধি প্রণয়নের নির্দেশনা চেয়ে ২০১৭ সালে হাইকোর্ট বিভাগের সংশ্লিষ্ট শাখায় রিট করেছিলেন তিনি।

মোস্তাফিজুর রহমান জানান, তার ছেলে মোস্তফা মাসুদের প্রতিবন্ধিতা রয়েছে। ২০১৬ সালে মোহাম্মদপুর সরকারি উচ্চ বিদ্যালয় থেকে মোস্তফা জেএসসি পরীক্ষায় অংশ নেয়। ফলাফলে তাকে দুই বিষয়ে অকৃতকার্য দেখানো হয়। পরীক্ষা নিয়ন্ত্রকের কাছে খাতা পুনঃমূল্যায়নের আবেদন করা হলেও কোনো পদক্ষেপ নেওয়া হয়নি। এরপর মোস্তাফিজুর রহমান রিট করেন।

রিটের শুনানি নিয়ে ২০১৭ সালে বিচারপতি কাজী রেজা উল হকের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ রুল জারি করেন। হাইকোর্টের ওই আদেশের পরে শিক্ষাবোর্ড তাকে কৃতকার্য দেখায়। ২০১৯ সালে এসএসসি পরীক্ষায় দুই বিষয়ে অকৃতকার্য হয় মোস্তফা। তখন ফেল খাতা পুনঃমূল্যায়ন চেয়ে সম্পূরক আবেদন করেন মোস্তাফিজুর রহমান।ওই আবেদনের শুনানি নিয়ে বিচারপতি এফ আর এম নাজমুল আহাসানের হাইকোর্ট বেঞ্চ আবারও রুল জারি করেন। রুলের চূড়ান্ত শুনানি শেষে আদালত বিধি তৈরির নির্দেশনা দিয়ে রায় ঘোষণা করেন।

বিজ্ঞাপন

রায়ের পরে প্রতিক্রিয়া জানতে চাইলে মোস্তাফিজুর রহমান বলেন, আমার ছেলে জন্মের পর থেকেই সংগ্রাম করে যাচ্ছে। প্রতিবন্ধী হলেও আমি ওকে নিয়ে বড় স্বপ্ন দেখি। আদালত আজকে যে রায় দিয়েছেন সেটা প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য আলোকবর্তিকা হয়ে থাকবে।

উত্তরপত্র মূল্যায়ন টপ নিউজ প্রতিবন্ধী

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর