Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেশের সব টিভির সম্প্রচার বঙ্গবন্ধু স্যাটেলাইটে, আগ্রহী আরও ৩ দেশ


৩০ সেপ্টেম্বর ২০১৯ ০৮:০০

ঢাকা: বাংলাদেশের সব টিভি চ্যানেল আনুষ্ঠানিকভাবে আগামী ২ অক্টোবর থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে সম্প্রচারে আসবে। এদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে এক চুক্তি সইয়ের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এ সম্প্রচার শুরু হবে। এ ছাড়া বঙ্গবন্ধু স্যাটেলাইট ব্যবহারে তিন দেশের তিন কোম্পানি আগ্রহ দেখিয়েছে।

স্যাটেলাইটের ট্রান্সপন্ডার ভাড়া নিতে নেপাল, ফিলিপাইন ও ইন্দোনেশিয়ার কোম্পানি বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসিএল) সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে। বিসিএসসিএল সংশ্লিষ্টরা সারাবাংলাকে এ সব তথ্য জানান।

বিসিএসসিএল সূত্রে জানা যায়, নেপালের দুটি কোম্পানি নেপাল হামরু ডিটিএইচ ও নেপাল ডিফারেন্ট টিভি এবং ফিলিপাইনের ডব্লিউআইটি নামের একটি কোম্পানি ট্রান্সপন্ডার ভাড়া নেওয়ার আগ্রহ দেখিয়েছে। তবে দরদাম এখনও ঠিক হয়নি। উপযুক্ত দাম পাওয়া গেলে এসব কোম্পানির কাছে ট্রান্সপন্ডার ভাড়া দেওয়া হতে পারে।

এ প্রসঙ্গে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার সারাবাংলাকে বলেন, ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ আমাদের নিজস্ব চাহিদা মেটাবে। এটিই আমাদের প্রথম লক্ষ্য। এরইমধ্যে দেশের সবগুলো টেলিভিশন চ্যানেল স্যাটেলাইটের আওতায় আসছে। বাইরের দেশ থেকেও আমরা সাড়া পাচ্ছি। অনেক দেশই আমাদের স্যাটেলাইট ব্যবহারে আগ্রহ দেখিয়েছে।’

দেশের প্রথম স্যাটেলাইটের সফলতা প্রসঙ্গে বলতে গিয়ে মন্ত্রী বলেন, ‘মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট এক বছরের উপরে। এখন পর্যন্ত এটি কোনো ত্রুটির সম্মুখীন হয়নি। এটি একটি বড় সাফল্য।’

বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসিএল) এর চেয়ারম্যান শাহজাহান মাহমুদ সারাবাংলাকে বলেন, ‘দেশের সবগুলো টেলিভিশন বঙ্গবন্ধু স্যাটেলাইটের আওতায় আসছে এটি একটি বড় সাফল্য। এছাড়াও দেশের বাইরে থেকে বেশকিছু প্রতিষ্ঠান আমাদের স্যাটেলাইট থেকে ব্যান্ডইউথ নেওয়ার জন্য আগ্রহ প্রকাশ করেছে। নেপাল, ফিলিপাইন ও ইন্দোনেশিয়ার কয়েকটি কোম্পানি আমাদের সঙ্গে যোগাযোগ করছে।’

বিজ্ঞাপন

বিসিএসসিএল চেয়ারম্যান জানান, ‘নেপালের হামরু ডিটিএইচ, নেপাল ডিফারেন্ট টিভি এবং ফিলিপিনের ডব্লিউআইটি আমাদের ট্রান্সপন্ডার ভাড়া নিতে চায়। এর বাইরেও ট্রান্সপন্ডার ভাড়া নেওয়ার জন্য আরও কয়েকটি কোম্পানি আগ্রহ প্রকাশ করেছে। তবে আমরা এখনও সিদ্ধান্ত নেইনি। কারণ ওরা যে দাম দিতে চাচ্ছে, তাতে আমরা রাজি নই। আমরা আরও বেশি দাম আশা করছি। এখন আমাদের মধ্যে দরকষাকষি চলছে।’

বিসিএসসিএল এর তথ্যমতে, বঙ্গবন্ধু স্যাটেলাইটে ৪০টি ট্রান্সপন্ডার রয়েছে। এরমধ্যে ২৬টি কেইউ ব্যান্ডের। বাকি ২৪টি ইনসেটসি ব্রান্ডের। বর্তমানে বিদ্যমান স্যাটেলাইটগুলো সি ব্যান্ডের। তবে বঙ্গবন্ধু স্যাটেলাইটটির ইনসেট সি। অন্যান্য স্যাটেলাইটগুলোর সঙ্গে দেশের স্যাটেলাইটের পার্থক্য এটাই। বিসিএসসিএল জানিয়েছে, এরইমধ্যে ডিরেক্ট টু হোম’ (ডিটিএইচ) সেবাদাতা প্রতিষ্ঠান আকাশ ৬টি ট্রান্সপন্ডার ভাড়া দিয়েছে। এখন পর্যন্ত বঙ্গবন্ধু স্যাটেলাইটের সবচেয়ে বড় গ্রাহক তারাই। বাইরের কয়েকটি দেশও বঙ্গবন্ধু স্যাটেলাইটের ট্রান্সপন্ডার ভাড়া নিতে আগ্রহ দেখিয়েছে।

গত বছরের ১২ মে বাংলাদেশ সময় রাত ২টা ১৪ মিনিটে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে দেশের প্রথম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর সফল উৎক্ষেপণ হয়।  নিজ কক্ষপথ ১১৯ দশমিক ১ ডিগ্রিতে পৌঁছানোর পর এর ইন অরবিট টেস্টসহ (আইওটি) নানা ধরনের পরীক্ষা-নিরীক্ষা শেষ হয়। পাওয়া যায় সফল সংকেত।  উৎক্ষেপণের ছয় মাসের মাথায় বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর মালিকানা ও দেখভালের দায়িত্ব বুঝে নেয় বাংলাদেশ। এরপর থেকে বাংলাদেশ কমিউনেকশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসিএল) এর অধীনে স্যাটেলাইটটির সম্পূর্ণ কার্যক্রম পরিচালিত হচ্ছে।

বিজ্ঞাপন

ওই বছরের সেপ্টেম্বরে ঢাকায় অনুষ্ঠিত সাফ চাম্পিয়নশিপ সরাসরি সম্প্রচারের ক্ষেত্রে সফলতা দেখায় দেশের প্রথম এই স্যাটেলাইট। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর মাধ্যমে বিটিভিতে খেলা দেখানো হয়। মাত্র এক বছরের মধ্যেই স্যাটেলাইটটির বাণিজ্যিক কার্যক্রমও শুরু হয়। ছয়টি টিভি চ্যানেলসহ দুটি ব্যাংক এর সেবা নিতে শুরু করে। স্যাটেলাইটের মাধ্যমে ক্যাবল ছাড়া টিভি দেখার ডিটিএইচ সেবাও চালু হয়।  আর আগামী ২ অক্টোবর থেকে দেশের সবগুলো টেলিভিশন বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে সম্প্রচারে যাবে।

টেলিভিশনের সম্প্রচার বঙ্গবন্ধু স্যাটেলাইট

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর