Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাবিতে আজ যাত্রাপালা ‘তাজমহল’


৪ অক্টোবর ২০১৯ ১০:৪৮

ঢাবি: ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) এবং ‘মঙ্গলযাত্রা থিয়েটার’ যৌথভাবে মঞ্চস্থ করতে যাচ্ছে যাত্রাপালা তাজমহল। শুক্রবার (৪ অক্টোবর) বিকেল ৫টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ছাত্র শিক্ষক কেন্দ্র (টিএসসি) মিলনায়তনে যাত্রাপালাটি অনুষ্ঠিত হবে। যাত্রাপালাটি প্রযোজনা করেছে মঙ্গলযাত্রা থিয়েটার।

ডাকসু’র সংস্কৃতি বিষয়ক সম্পাদক আসিফ তালুকদার বৃহস্পতিবার (৩ অক্টোবর) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির কার্যালয়ে এক সংবাদ সম্মেলন করে বিষয়টি গণমাধ্যমকে জানান।

সংবাদ সম্মেলনে আসিফ তালুকদার জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের সমন্বিত উদ্যোগে গঠিত সংগঠন মঙ্গলযাত্রা থিয়েটার। যার ভিত্তি হলো বাংলার প্রাচীন বহুল প্রচলিত সামাজিক প্রযোজনা যাত্রাপালা। এক সময় বাংলার সামাজিক-সাংস্কৃতিক প্রযোজনার অনেক বড় একটি আকর্ষণ ছিল এই যাত্রাপালা।

ডাকসু এবং মঙ্গলযাত্রা থিয়েটারের যৌথ এই আয়োজনের মূল উদ্দেশ্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছে বাংলার ঐতিহ্যবাহী যাত্রাপালার বাস্তব রূপ তুলে ধরা বলে জানান আসিফ তালুকদার।

উল্লেখ, মোঘল সম্রাট আওরঙ্গজেবের দিল্লীর সিংহাসন দখলকে কেন্দ্র করে একটি ঐতিহাসিক গল্পই ‘তাজমহল’ এর কাহিনী। এর রচয়িতা ভৈরবনাথ গঙ্গোপাধ্যায়।

ডাকসু তাজমহল মঙ্গলযাত্রা যাত্রাপালা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর